ASANSOL

রাণীগঞ্জ বল্লভপুর পেপার মিলে কাঁচামাল অমিল, অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ: রাণীগঞ্জ বল্লভপুর পেপার মিলে কাঁচামাল অমিল থাকায় এবার কারখানার গেটে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ ঝোলানোকে ঘিরে উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হল বল্লভপুর পেপারমিল গেট এলাকায়। এদিন শ্রমিক সংগঠনের সদস্যরা দাবি করেন হঠাৎ করেই কোন সরকারি সংস্থাকে না জানিয়ে, লেবার কমিশন কে না জানিয়ে, অন্যায় ভাবে বন্ধের নোটিশ দিয়েছে পেপার মিল কর্তৃপক্ষ।

শ্রমিক সংগঠনের দাবি অবিলম্বে স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের সঠিক কাজ দেওয়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে পেপারমিল কর্তৃপক্ষকে শনিবার এই দাবিতে তারা বিক্ষোভে সামিল হয়। শ্রমিক সংগঠনের নেতাকর্মীদের দাবি এই কারখানায় প্রায় দেড়শ অস্থায়ী কর্মী রয়েছে তারা স্থায়ী কর্মীদের মতই সমান কাজ করে থাকেন আর দীর্ঘদিন ধরে তারা স্থায়ী শ্রমিকদের জায়গাতেই কাজ করে আসছেন, তাই সকল শ্রমিককে সমকাজে সমবেতন ও সকলের জন্য কাজের ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বিক্ষোভ দেখাতে থাকে তারা।

এদিন বাম শ্রমিক সংগঠন সিটুর পক্ষ থেকে ওই কারখানার নেতৃত্বে থাকা হেমন্ত প্রভাকর জানান কারখানা কর্তৃপক্ষ অন্যায় ভাবে এধরনের নোটিশ ঝোলাচ্ছেন যা কখনোই মেনে নেওয়া যায় না। এই কারখানায় 70 থেকে 75 জন স্থায়ী কর্মী রয়েছেন অথচ ঠিকা শ্রমিকের সংখ্যা প্রায় দেড়শ মত থাকলেও কারখানায় বর্তমানে মেনটেনেন্স এর কাজ কর্ম যেমন জল সরবরাহ বিদ্যুৎ সরবরাহ সঠিক রাখা ও কারখানার যন্ত্রাংশ সঠিক রাখার জন্য সকল শ্রমিকদের কাজে রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে তাদের পার্মানেন্ট শ্রমিকদের মতই কাজের ব্যবস্থা গ্রহণ করবে পেপার মিল কর্তৃপক্ষ বলেই দাবি করেন তারা।

শনিবার এই বিক্ষোভের জেরে দীর্ঘক্ষণ অবরুদ্ধ থাকে কারখানার গেট, আর এই বিক্ষোভের পর থেকেই ওই কারখানায় কোন স্থায়ী অস্থায়ী শ্রমিক এদিন কাজে যোগ দেয়নি, বলেই জানা গেছে, তবে কারখানা কর্তৃপক্ষ 24 ঘন্টা আগে কেনো নোটিশ জারি না করেই, হঠাৎ করে কিভাবে কারখানার গেটে পেপার মিল কর্তৃপক্ষ অস্থায়ীভাবে বন্ধ করার নোটিশ ঝোলালো তা নিয়ে প্রশ্ন তুলেছেন সকলে। এদিনের এই বিক্ষোভ ও কারখানার শ্রমিকদের দাবি দাওয়ার প্রেক্ষিতে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছেন তারা সকল সদস্যদের সঙ্গে আলোচনা করে শনিবার সন্ধ্যা নাগাদ কি ব্যবস্থা গ্রহণ করা হবে তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

Leave a Reply