ASANSOL

আসানসোল লোকসভা উপনির্বাচনের নোটিফিকেশন জারি, প্রথম দিন কোন মনোনয়ন পত্র জমা পড়েনি, দু’জন নির্দল প্রার্থী মনোনয়ন তুলেছে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত , আসানসোল, ১৭ মার্চঃ ( Asansol News )আসানসোল লোকসভা ( Asansol Loksabha ) কেন্দ্রের ১২ এপ্রিল উপনির্বাচনের জন্য বৃহস্পতিবার গেজেট নোটিফিকেশন জারি করলো নির্বাচন কমিশন ( ECI) । এদিন থেকেই আসানসোলে পশ্চিম বর্ধমানের ( Paschim Bardhaman ) জেলাশাসক কার্যালয়ে উপনির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা ও তোলার কাজ শুরু হয়। তবে প্রথম দিন কোন মনোনয়ন পত্র জমা পড়েনি। দু’জন নির্দল প্রার্থী মনোনয়ন তুলেছে.


বাবুল সুপ্রিয় সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার কারণেই আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। গণনা হবে ১৬ এপ্রিল।
গত ১২ মার্চ নির্বাচন কমিশন প্রেস বিজ্ঞপ্তি জারি করে আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচন হওয়ায় কথা জানিয়েছিলো। পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ পদাধিকারবলে আসানসোল লোকসভার রিটার্নিং অফিসার বা আরও। আসানসোল লোকসভা উপনির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ২৪ মার্চ। মাঝে ছুটি ও রবিবার মনোনয়ন পত্র জমা নেওয়ার কাজ হবেনা। ২৫ মার্চ জমা দেওয়া মনোনয়ন পত্রগুলি স্ক্রটিনি করা হবে। ২৫ মার্চ বিকেল তিনটের পরে বৈধ মনোনয়ন পত্রের তালিকা প্রকাশিত হবে। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ২৮ মার্চ বিকেল তিনটে পর্যন্ত। তারপর সেদিন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে।
মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় রাজনৈতিক দলগুলিকে কি করতে হবে, তারা কি করতে পারবে না তা ইতিমধ্যেই সর্বদলীয় বৈঠক করে বলে দেওয়া হয়েছে।


মনোনয়ন পত্র জমা নেওয়ার জন্য জেলাশাসকের কার্যালয়ের ১০০ মিটার আগে ব্যারিকেড করা হয়েছে। সেখানেই রাজনৈতিক দলের নেতা ও কর্মীদের আটকে দেওয়া হবে। করোনা বিধি থাকার জন্য প্রার্থী ও প্রস্তাবক সহ মোট তিনজন মনোনয়ন পত্র জমা দেওয়ার জন্য জেলাশাসকের কার্যালয় পর্যন্ত যেতে পারবেন।
প্রসঙ্গতঃ, ২০১৪ সালে বাবুল সুপ্রিয় আসানসোল লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়ে প্রায় লক্ষ ভোটে জিতে চমক দেন। তাকে কেন্দ্র প্রতিমন্ত্রী করা হয়। এরপর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে আবার বাবুল সুপ্রিয় প্রার্থী হন ও প্রায় ২ লক্ষ ভোটে জেতেন। কিন্তু ২০২১ এর বিধান সভা নির্বাচনে বিজেপির হার হওয়ার পরে সব রাজনৈতিক হিসাব বদলে যায়। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর পদ থেকে ছাঁটাই করে দেওয়া হয় বাবুল সুপ্রিয়। দলের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি তিনি। প্রথমে দল ছাড়েন ও পরে সাংসদ পদ।


অন্যদিকে, আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের জন্য রীতিমতো চমক দিয়ে বলিউড অভিনেতা প্রাক্তন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী শত্রুঘ্ন সিনহাকে প্রার্থী করেছে তৃনমুল কংগ্রেসে। এখনো পর্যন্ত তিনি না এলেও, তৃনমুল কংগ্রেসের নেতা ও কর্মীরা প্রার্থীর নামে দেওয়াল লেখা শুরু করে দিয়েছেন। শুরু হয়েছে এলাকা ভিত্তিক সভাও। অন্যদিকে, বুধবারই বামফ্রন্টের তরফে আসানসোল কেন্দ্রের জন্য সিপিএমের প্রার্থী হিসেবে পার্থ মুখোপাধ্যায়ের নাম জানানো হয়েছে।
তবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রায় ২ লক্ষ ভোটে জিতলেও বিজেপি বৃহস্পতিবার বিকেল পর্যন্ত প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি। যদিও, বুধবার সন্ধ্যায় লোকসভা উপনির্বাচনকে সামনে রেখে আসানসোলে সাংগঠনিক বৈঠকের পরে সাংসদ অর্জুন সিং বলেছিলেন, কেন্দ্রীয় স্তরে আলোচনা চলছে। বুধবার রাত বা বৃহস্পতিবার সকালে নাম ঘোষণা করে দেওয়া হতে পারে।

Leave a Reply