ASANSOL

আসানসোল চেম্বার অব কমার্সের উদ্যোগে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল গ্র্যান্ড ট্রেড ফেয়ারের উদ্বোধন

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য/সৌরদীপ্ত সেনগুপ্ত/রাজা বন্দ্যোপাধ্যায়।আসানসোল। শনিবার সন্ধ্যায় আসানসোলের পোলো ময়দানে আসানসোল চেম্বার অব কমার্সের উদ্যোগে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল গ্র্যান্ড ট্রেড ফেয়ার উদ্বোধন করলেন রাজ্যের আইন ও পূর্তমন্ত্রী মলয় ঘটক রানীগঞ্জের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়, আসানসোল চেম্বারের সভাপতি নরেস আগরওয়াল দুর্গাপুর চেম্বারের সভাপতি কবি দত্ত সহ অন্যরা। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের মন্ত্রী মলয় ঘটক বলেন এর আগে আসানসোলে চারবার ট্রেড ফেয়ার হয়েছে ।

করোনার পর আবার আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে পূর্বভারতে এত বড় মেলা শুরু হলো। এদিন তিনি বলেন একসময় আসানসোল শিল্পাঞ্চল শিল্পের জন্য বিখ্যাত ছিল। এখানে এশিয়ার সবচেয়ে বড় সাইকেল কারখানা,কাঁচ কারখানা ছিল। দেশের অন্যতম ফ্যাক্টরি হিন্দুস্তান কেবলস, ওয়াগন কারখানা, কুলটির স্প্যান পাইপ কারখানা, ইন্ডিয়ান অক্সিজেন এর মত বড় বড় সংস্থা ছিল। এগুলি সবই বন্ধ হয়ে গিয়েছে। রেল মন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় কুলটিতে রেল এবং সেল মিলিয়ে নতুন কারখানাটি করেছেন। সেটি চালু আছে।

তিনি বলেন দুই নম্বর জাতীয় সড়কের কাছে আসানসোলের ধর্মা মৌজাতে নতুন একটি শিল্পতালুক গড়ে উঠছে। আমি এখানে যারা ট্রেডিংয়ের ব্যবসা করেন তাদের অনুরোধ করবো আপনারা কারখানা গড়ে তুলুন এবং এজন্য পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই ২০০ শিল্পতালুক করেছে। রাজ্য সরকার থেকে শুরু করে আমাদের যার যেখানে যতটা সাহায্য লাগবে আমরা পাশে থাকব। এতে স্থানীয় মানুষের কর্মসংস্থান সম্ভব হবে। ইসিএল বা ইসকো বাইরে থেকে যে জিনিস গুলো কেনে সেগুলো আমরা এখানেই বানাতে পারি। এটা আপনাদের মনে রাখতে হবে।


আড্ডার চেয়ারম্যান ও বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় বলেন এই মেলার গুরুত্ব অপরিসীম ।ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন তেমন স্থানীয় ব্যবসায় যোগাযোগ বাড়বে কর্মসংস্থানের সুযোগ হবে।
আসানসোল চেম্বারে সাধারণ সম্পাদক শম্ভুনাথ ঝা বলেন এই মেলা চলবে ২৯ শে শে মার্চ পর্যন্ত। এখানে ৬ টিদেশ ,১৬ টি রাজ্যের ১২৫ টি স্টল আছে। পূর্ব ভারতের এটি অন্যতম বৃহত্তম মেলা। এখান থেকে জানতে পারা যাবে কোন রাজ্য বা কোন দেশ কি ধরনের জিনিস তৈরি করছে। ফলে তা দিয়ে আমদানি-রপ্তানি একটি ভাল ব্যবসা এবং কর্মসংস্থানের সুযোগ করে উঠবে

Leave a Reply