RANIGANJ-JAMURIA

সিকিউরিটি গার্ডদের কাজ থেকে বসিয়ে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :শুক্রবার হঠাৎ করেই ছয়টি এরিয়ায় বেসরকারি নিরাপত্তারক্ষী পূর্বাঞ্চলের সিকিউরিটি গার্ডদের হঠাৎ করে কাজ থেকে বসিয়ে দেওয়ার প্রতিবাদে শুক্রবার সকাল থেকেই কেন্দা, কাজোরা, সাত গ্রাম, সোনপুর বাজারি, ঝাঝরা এরিয়ার কোলিয়ারি দায়িত্বে থাকা পূর্বাঞ্চলের সিকিউরিটি গার্ডেরা বিক্ষোভ দেখাতে শুরু করে।

বিক্ষোভকারীদের দাবি যে সিকিউরিটি গার্ডের এজেন্সির হয়ে তারা কাজ করতেন সেই এজেন্সির মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে তাদের কাজ থেকে বসিয়ে দেওয়া হয়েছে। হঠাৎ করে তারা এভাবে কাজ থেকে বসে যাওয়ায় হতচকিত হয়ে পড়েছেন তারা। তারা এদিন নিজেদের বক্তব্য দাবি করেন এখানে নিরাপত্তারক্ষীর দায়িত্বে কেউ 15 কেউ, কেউ কুড়ি বছর ধরে কাজ করে আসছেন হঠাৎ করে এধরনের বিজ্ঞপ্তি জারি হয় তারা ব্যাপক দুর্ভোগে পড়েছেন।

এই দাবি করে তারা শুক্রবার বেশ কয়েকটি কয়লা খনির খনি মুখের সামনে বসে পড়ে বিক্ষোভ দেখাতে থাকেন। পরে ইসিএল কর্তৃপক্ষ বেশ কয়েকটি অংশে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হবে বলে আশ্বস্ত করলে স্বাভাবিক হয় পরিস্থিতি। বিক্ষোভকারীদের দাবি ইসিএল কর্তৃপক্ষ অবিলম্বে যদি তাদের পুনর্বহালের ব্যবস্থা গ্রহণ না করেন তাহলে তারা তাদের আন্দোলন লাগাতার চালিয়ে যাবেন। যদিও ইসিএলের কোন অংশেই কোনো কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি।

উল্লেখ্য ইসিএলের ছয়টি এরিয়ার পূর্বাঞ্চল সিকিউরিটি গার্ডের সংখ্যা বর্তমানে 541 জন, এই সংখ্যায় নিরাপত্তারক্ষী দীর্ঘ একটা সময় ধরে কয়লাখনির নিরাপত্তা দিয়ে আছেন, হঠাৎ করেই তাদের কাজ থেকে সরিয়ে দেওয়ায় তারা পড়েছেন চরম বিপাকে, এখন ঐ সকল নিরাপত্তারক্ষীদের কিভাবে তাদের কাজে পুনর্বহাল করা যায় তা নিয়ে কারা উদ্যোগ গ্রহণ করে সেটাই এখন দেখার। বর্তমানে কাজ হারানোয় ওই নিরাপত্তারক্ষীরা আজ কর্ম অনিশ্চয়তা মধ্যে ভুগছে, তাদের কাজ ফিরে চাওয়া এখন তাদের মূল লক্ষ্য বলে জানিয়েছেন বিক্ষোভকারী ওই নিরাপত্তারক্ষীরা।

Leave a Reply