RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে মিশন উড়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ও বেঙ্গল সৃষ্টির যৌথ উদ্যোগে রক্তদান

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : রানীগঞ্জের ভ্রমণপিপাসু ও সমাজ সচেতক সংস্থা যারা ট্রাফিক নিয়ম মেনে চলার জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করেন, সেই যুবসমাজের সদস্যরা তাদের বাইক প্রেমি সংস্থা রানীগঞ্জ বাইকার্স গ্রুপ গঠনের ষষ্ঠ বর্ষ পূর্তিতে এবার তারা বিগত বছরের ন্যায় রক্তদানে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ও রক্তের চাহিদা পূরণের উদ্দেশ্য নিয়ে তারা রানীগঞ্জের স্বেচ্ছাসেবী সংস্থা মিশন উড়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ও বেঙ্গল সৃষ্টি সংস্থার সহযোগিতায়, রবিবার বেঙ্গল সৃষ্টির, রানীগঞ্জ স্কয়ার, এলাকায় এক রক্তদান কর্মসূচির আয়োজন করলেন।

এদিন আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাংক শাখা সদস্যরা রানীগঞ্জের ওই স্থানে পৌঁছে বাইশ ইউনিট রক্ত সংগ্রহ করলেন। এদিনের এই কর্মসূচিতে বিশেষভাবে হাজির হয়ে রক্তদাতাদের সঙ্গে শামিল হলেন কলকাতা থেকে পাড়ি দেওয়া ভ্রমণপিপাসু সাইকেলিস্ট, নির্মল কাঞ্জি, তিনি তার নির্দিষ্ট সিডিউল মেনে বিশ্ব শান্তির জন্য, “যুদ্ধ নয় শান্তি চাই” এই বার্তা দিকে দিকে ছড়িয়ে দিতে ভারতের সব কটি রাজ্যের প্রমুখ শহরগুলিতে পাড়ি দেওয়ার মাঝেই এই রক্তদান কর্মসূচীতে অংশ নিলেন। একইভাবে হাওড়ার বেশকিছু বাইকার্স ও পাঞ্জাবীমোড় ফাঁড়ির আইসি মানব ঘোষ, আসানসোল জেলা হাসপাতালে এম ও আই সি ডাক্তার সঞ্জীত চ্যাটার্জী, বেঙ্গল সৃষ্টি সংস্থার আধিকারিক নির্মল কুমার ঝা রক্তদাতাদের উৎসাহিত করতে তাদের হাতে তুলে দিলেন শংসাপত্র।

উল্লেখ্য এই বাইক রাইডার্সের গ্রুপ ইতিমধ্যেই করোনাকালে রক্তের চাহিদা পূরণের লক্ষ্যে মিশন উড়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর সঙ্গে রক্তদান কর্মসূচীতে সামিল হয়েছিলেন একইভাবে এবারও তারা সেই মিশন উড়ান সংস্থার সঙ্গে ফের আরও একবার রক্তদান কর্মসূচীতে শামিল হলেন। ইতিমধ্যেই এই সংস্থা তাদের বাৎসরিক কর্মসূচির মধ্যে রক্তদানের জন্য এলাকার মানুষদের উদ্বুদ্ধ করে বছরে 300 ইউনিট রক্তদানের উদ্যোগ গ্রহণ করেছেন, যা সফল করার লক্ষ্য নিয়ে তারা ফের আরও একবার বাইক রাইডার্সের গ্রুপকে সঙ্গে পেলেন। আগামীতে আরও বেশকিছু সংস্থার সদস্যদের রক্তদানে উদ্বুদ্ধ করার উদ্যোগ নিয়ে রানীগঞ্জ শহরকে রক্তদান আন্দোলনের পথপ্রদর্শক শহর, হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেবে উড়ান ওয়েলফেয়ার সোসাইটি বলেই জানান সংস্থার সভাপতি কঙ্কনা সিনহা।

এ প্রসঙ্গে বেঙ্গল সৃষ্টির আধিকারিক নির্মল কুমার ঝা জানান এ ধরনের উদ্যোগ কে তারা সাধুবাদ জানান, তার দাবি তারা সমাজসেবামূলক কাজের সঙ্গে যত বেশি ভাবে যুক্ত থাকবে তাদের সমস্ত সেই কাজে সহযোগিতায় সদাই তারা তৎপর থাকবেন। তার দাবি এই সংস্থার সদস্যরা শুধুমাত্র ভ্রমণ পিপাসু নন তারা সমাজে ট্রাফিক নিয়ম মেনে চলার জন্য সকলকে আহ্বান জানান এর মাধ্যমে road-accident অনেকটাই হ্রাস পাবে বলে মনে করেন তিনি।


এদিন রানীগঞ্জ বাইকার্স গ্রুপের এডমিন স্নেহাশীষ মন্ডল জানান তারা এলাকার যুব সদস্যদের কিভাবে নিয়মানুবর্তিতার মধ্যে দিয়ে ভ্রমণ পর্ব চালানোর সাথেই সমাজ ও সাধারণ মানুষের পাশে দাঁড়ানো যায় ও তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া যায় তারই লক্ষ্যে তারা সদা সচেষ্ট। আগামীতেও তারা সমাজসেবার নানান কাজে বারবার সামিল হবেন বলে জানিয়েছেন।

Leave a Reply