ASANSOL

আসানসোলে সিবিআই আদালতে বিকাশ মিশ্রর জামিন নাকচ, ১০ দিনের হেফাজত

বেঙ্গল মিরর , দেব ভট্টাচার্য, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত, আসানসোল, ৮ এপ্রিলঃ দেশজুড়ে শোরগোল ফেলে দেওয়া কয়লা ও গরু পাচার মামলায় ধৃত বিকাশ মিশ্রর জামিন আবারও নাকচ হলো। প্রায় ৪ মাস পরে শুক্রবার বিকাশ মিশ্র আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালতে সশরীরে হাজিরা দেয়। জানা গেছে, এদিন আসানসোল বিশেষ সংশোধনাগার থেকে পুলিশ পাহারায় তাকে আদালতে তোলা হয়। কলকাতার এসএসকেএম হাসপাতাল থেকে গত ২৩ মার্চ বিকাশকে প্রেসিডেন্সি জেলে নিয়ে যাওয়া হয়। তারপর বৃহস্পতিবার তাকে প্রেসিডেন্সি থেকে আসানসোল জেলে আনা হয়।

file


সিবিআই আদালতে দুটি মামলায় বিকাশ মিশ্রর জামিনের আবেদন করেছিলেন তার দুই আইনজীবী শেখর কুন্ডু ও সোমনাথ চট্টরাজ। সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার বিকাশের জামিনের বিরোধিতা করেন। প্রথমে কয়লা পাচার মামলায় দুই পক্ষের আইনজীবীর মধ্যে সওয়াল-জবাব হয়। তারপর বিচারক রাজেশ চক্রবর্তী কয়লা পাচার মামলায় ( আরসি ২২) বিকাশ মিশ্রর জামিন নাকচ করে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন। এই মামলার পরবর্তী শুনানি দিন আগামী ২২ এপ্রিল ধার্য হয়েছে বলে এদিন আইনজীবী শেখর কুন্ডু জানান। তিনি আরো বলেন, এই মামলায় বিকাশ জামিন পেয়েছিলো। কিন্তু পরে তার জামিন নাকচ হয়ে যায়।


এরপর সিবিআইয়ের তরফে গরু পাচার মামলায় ( আরসি ১৯) বিকাশ মিশ্রকে গ্রেফতার করার পাশাপাশি তাকে ১৪ দিনের হেফাজত চেয়ে বিচারকের কাছে আবেদন করা হয়। এই মামলায় সওয়ালে সিবিআইয়ের আইনজীবী বেশ কিছু তথ্য প্রমানের কথা তার যোগাযোগ আছে বলে জানান। পাল্টা বিকাশের আইনজীবী সোমনাথ চট্টোরাজ সিবিআইয়ের আইনজীবীর আবেদনের বিরোধিতা করেন। কিন্তু শেষ পর্যন্ত দুই পক্ষের আইনজীবীর সওয়াল-জবাব শেষে বিচারক সিবিআইয়ের আবেদনের ভিত্তিতে তার জামিন নাকচ করে ১০ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন। আগামী ১৮ মার্চ এই মামলার পরবর্তী শুনানির দিন হয়েছে বলে আইনজীবী সোমনাথ চট্টরাজ জানান। এদিন বিকেলেই সিবিআইয়ের অফিসাররা বিকাশকে কলকাতা নিয়ে চলে যান।


উল্লেখ্য, গরু পাচার মামলায় এখনো পর্যন্ত এনামুল হক, বিএসএফের কম্যান্ড্যান্ট সতীশ কুমার সহ যতজন গ্রেফতার হয়েছিলো, বর্তমানে সবাই জামিনে রয়েছেন। সেইদিক থেকে বলা যেতে পারে যে, এই মামলায় বিকাশ মিশ্রকে সিবিআই নতুন করে গ্রেফতার করলো।
এর আগে গত মার্চ মাসে কয়লা পাচার মামলার তিনটি শুনানির দিন হয়েছিলো। কিন্তু অসুস্থ থাকায় আসানসোল সিবিআই আদালতে বিকাশকে হাজির করানো হয় নি। । গত ২৯ মার্চ এই মামলার শুনানির দিন বিচারক নির্দেশ দিয়ে বলেছিলেন ৮
এপ্রিল বিকাশ মিশ্রকে সশরীরে হাজির থাকতেই হবে।


প্রসঙ্গতঃ, এই মামলায় ফেরার থাকা বিনয় মিশ্রর ভাই বিকাশ মিশ্রর জুডিশিয়াল কাস্টডি বা জেল হাজতে থাকার ৯০ দিনের মেয়াদ গত ৭ মার্চ শেষ হয়েছে। সেই কারণ দেখিয়ে গত ৮ মার্চ তার আইনজীবী তাকে জামিন দেওয়ার আবেদন সিবিআই আদালতে করেছিলেন। কিন্তু সশরীরে হাজির না থাকায় তা হয়নি। উল্লেখ করা যেতে পারে, ২০২১
সালের ১১ ডিসেম্বর বিকাশকে শেষ বার আসানসোল সিবিআই আদালতে তোলা হয়েছিলো। কিন্তু অসুস্থ হয়ে পড়ায় তাকে জেল থেকে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল হয়ে সে যায় এসএসকেএমে।
উল্লেখ্য, ২০২১ সালের মার্চ মাসে ইডি প্রথম দিল্লি থেকে বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছিলো।

Leave a Reply