ASANSOL

রেলের স্কুল বন্ধের সিদ্ধান্তর প্রতিবাদ, ১৫ দিনের সই সংগ্রহ অভিযান কংগ্রেসের, পাঠানো হবে প্রধানমন্ত্রীর কাছে

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৬ এপ্রিলঃ রেল পরিচালিত আসানসোলের স্কুল বন্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্রমেই প্রতিবাদ জোরদার হচ্ছে আসানসোল জুড়ে। অভিভাবকরা ইতিমধ্যেই রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছেন। এবার পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেসের তরফে স্কুল বন্ধের বিরুদ্ধে সই সংগ্রহ অভিযান শুরু করা হলো মঙ্গলবার থেকে। এদিন শহরের বিভিন্ন জায়গায় পথ চলতি মানুষদের কাছ থেকে সই সংগ্রহ করা হয়। এই অভিযান চলবে আগামী ১৫ দিন। ছিলেন কংগ্রেসের নেতা প্রসেনজিৎ পুইতুন্ডি, অশোক রায় সহ অন্যান্যরা।


এই প্রসঙ্গে প্রসেনজিৎ পুইতুন্ডি বলেন, ১৬ এপ্রিল আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচনে দলের হারের ঠিক পরেই কেন্দ্রের বিজেপি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। নরেন্দ্র মোদির নেতৃত্বে দিল্লিতে এখন যে সরকার চলছে, তা শুধু মুনাফা লোভী সরকার। তারা সাধারণ মানুষের কোন কিছু দেখেনা। ডিআরএম বলেছেন, রেলের কাজ ট্রেন চালানো ও পণ্য পরিবহন করা। স্কুল ও হাসপাতাল চালানো রেলের কাজ নয়। তাহলে ১০০ বছরের বেশি সময় ধরে আসানসোলের এই স্কুল কি করে চলছিলো?

কংগ্রেস নেতা বলেন, ডিআরএম বলেছেন এটা রেল বোর্ডের সিদ্ধান্ত। তার কিছু করার নেই। তাই আমরাও ঠিক করেছি আগামী ১৫ দিন ধরে আসানসোলের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তর কথা বলে সই সংগ্রহ করবো। তারপর তা দলের প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রেল মন্ত্রকে পাঠাবো। কোন অবস্থায় আসানসোলে রেলের স্কুল বন্ধ হতে দেবোনা। বৃহত্তর আন্দোলন করা হবে। প্রয়োজন হলে রেলের স্কুলের পড়ুয়াদের নিয়ে রেললাইনে বসে পড়বো বলে এদিন কংগ্রেস নেতা প্রসেনজিৎ পুইতুন্ডি রেলকে হুশিয়ারিও দিয়েছেন।


অন্যদিকে, এদিন পশ্চিম বর্ধমান জেলা বাংলা পক্ষের তরফে রেলের স্কুল বন্ধ করার প্রতিবাদে আসানসোলে ডিআরএম অফিসে অভিযান চালানো হয়। প্রসঙ্গতঃ, চলতি মাসেই পূর্ব রেলের আসানসোল ডিআরএম অফিসের তরফে একটি নোটিশ দিয়ে চলতি শিক্ষা বর্ষ থেকে পড়ুয়া ভর্তি বন্ধ করার কথা বলা হয়েছে। আরো বলা হয়েছে, অভিভাবকরা যেন তাদের ছেলেমেয়েদের অন্য স্কুলে ভর্তি করানোর ব্যবস্থা করে। আসানসোল ডিভিশনের তিনটি স্কুলের জন্য এই নোটিশ।

Leave a Reply