RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে এক সারমেয়র মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনাময় পরিস্থিতি, গাড়ি বাজেয়াপ্ত, চালক আটক

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী,রানীগঞ্জ বৃহস্পতিবার রাত্রে এক সারমেয়র পথ দুর্ঘটনায় মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হল রানীগঞ্জের 92 নম্বর ওয়ার্ডের মারোয়াড়ি পট্টি এলাকায়। ঘটনার বিবরণে জানা যায় রাত্রি তখন সাড়ে দশটা রাস্তায় মানুষজনের যাতায়াত নেহাতই কম হওয়ার পরই, পশুপ্রেমী সংস্থার সদস্যরা সারমেয়দের খাবার দেওয়ার জন্য তোড়জোড় শুরু করেছে।

রানীগঞ্জের বেশ কয়েকটি অংশে শহরজুড়ে পথের মধ্যে থাকা সারমেয়রদের খাবার দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে, এরই মধ্যে হঠাৎ করেই মারোয়াড়ি পট্টি এলাকায় পশুপ্রেমী সংস্থার সদস্যরা লক্ষ্য করলো 4 চাকার বিলাসবহুল গাড়ি দ্রুতগতিতে এসে রাস্তায় মায়ের সঙ্গে শুয়ে থাকা সারমেয় কে চাপা দিয়ে দ্রুত গতিতে ছুটে চলে যায়। তবে তার আগেই বিষয়টি লক্ষ্য করে ভয়েস লেস নামক পশুপ্রেমী সংস্থার সদস্যরা ছুটে গিয়ে গাড়িতে কে হাত দেখিয়ে দাঁড় করানোর চেষ্টা করলেও দ্রুতগতিতে ও বিলাসবহুল গাড়ি চাপা দেয় ওই মায়ের সঙ্গে থাকা সারমেয়র বাচ্চাকে বলেই দাবি করেন পশুপ্রেমী সংস্থার সদস্যরা। বৃহস্পতিবার রাত্রে এই ঘটনাকে লক্ষ্য করে মুহূর্তে সকলে একত্রিত হয়ে প্রতিবাদ করতে শুরু করেন।

কেন এ ধরনের নির্মম কান্ড তারা ঘটাল তার জবাব দিহি চেয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। পরে ঘটনার খবর রানীগঞ্জ থানার পুলিশের কাছে জানানো হলে, ঘটনাস্থলে রানীগঞ্জ থানার পুলিশ পৌঁছে গাড়ি চাপা পড়ার কারণে মৃত ওই সারমেয়র বাচ্চাকে উদ্ধার করার পাশাপাশি, গাড়িটিকে বাজেয়াপ্ত করার সাথেই, গাড়ির চালককে আটক করে। এদিকে শুক্রবার ওই সারমেয়র ময়নাতদন্তের জন্য তার দেহকে পাঠানো হয় রানিসায়ের প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে।

এদিনের এই ঘটনা প্রসঙ্গে পশুপ্রেমী সংস্থার সদস্যরা জানান বিলাসবহুল গাড়ি চালক ইচ্ছে করলেই গতি নিয়ন্ত্রণ করে দুর্ঘটনা এড়াতে পারতো, তা না করে গাড়ির চালক ইচ্ছাকৃতভাবে এ ধরনের ঘটনা ঘটিয়েছে বলে দাবি করেন তারা, এদিন তারা ওই গাড়ির চালককের উপযুক্ত শাস্তির দাবি করেন। উল্লেখ্য রানীগঞ্জের ভয়েসলেস নামক সংস্থা ইতিমধ্যেই পশুপ্রেমী সংস্থা গুলির মধ্যে অন্যতম নজির সৃষ্টি করেছে, প্রত্যহ তারা পথ সারমেয়র খাবার বিলি করার পাশাপাশি তাদের নিরাপত্তার জন্য গলায় রিফ্লেক্টর বেল্ট ও লাগিয়েছে। এর দ্বারা বহুদূর থেকে সারমেয়দের লক্ষ্য করা সম্ভব বলে জানিয়েছেন তারা। একই সাথে তাদের চিকিৎসার ব্যবস্থা ও বিভিন্ন অসুস্থ সারমেয় কে সুস্থ করে স্বাভাবিক জীবন-যাপনে ফেরাতেও উদ্যোগী নিতে দেখা গেছে তাদের। এবার মারোয়াড়ি পট্টির এই ঘটনায় আরো একবার তারা সরব হয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার উদ্যোগ নিল।

Leave a Reply