ASANSOLASANSOL-BURNPUR

আসানসোলের কল্যানেশ্বরীতে জল প্রকল্প হবে, বার্ণপুর বিমানবন্দর নিয়ে আলোচনা

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৭ মেঃ ( Asansol Live News Today ) পশ্চিম বর্ধমান জেলার ব্লক এলাকায় পানীয়জলের সংকট মেটাতে পিএইচই বা রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের উদ্যোগে নতুন একটি জল প্রকল্প তৈরীর সিদ্ধান্ত নেওয়া হলো। এই জল প্রকল্প হবে আসানসোলের কল্যানেশ্বরীতে। আগে থেকেই এই কল্যানেশ্বরীতে পিএইচইর একটি জল প্রকল্প আছে। এখন যে প্রকল্প তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেটি কল্যানেশ্বরীর দ্বিতীয় ফেজের জল প্রকল্প বলা হচ্ছে। এর জন্য ডিপিআর বা ডিটেইলস প্রজেক্ট রিপোর্ট তৈরী করতে বলা হয়েছে।


শনিবার সকালে আসানসোলে পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসকের কার্যালয়ে আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার কনফারেন্স হলে জেলার প্রশাসনিক স্তরের একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকে ছিলেন রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক। এছাড়াও ছিলেন আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, জেলাশাসক এস অরুণ প্রসাদ, অতিরিক্ত জেলাশাসক অভিজিৎ শেভালে, সঞ্জয় পাল, আসানসোলের মহকুমাশাসক ( সদর) অভিজ্ঞান পাঁজা, আসানসোল দূর্গাপুর পুলিশের ডিসিপি ( সদর) সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা।


এই পিএইচইর নতুন জল প্রকল্প নিয়ে সবিস্তারে আলোচনা করা হয়েছে। মন্ত্রী পিএইচইর ইঞ্জিনিয়ারদের এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিতে বলেন। এছাড়াও এদিনের বৈঠকে বার্ণপুরের সেলের প্রস্তাবিত বিমানবন্দর নিয়েও আলোচনা করা হয়। কিছু সমস্যার কারণে ঐ বিমানবন্দর চালু করা যাচ্ছে না। জানা গেছে, ঐ এলাকায় কিছু গাছ ও একটি ইলেকট্রিকের ট্রান্সফরমার আছে। গাছ কাটা ও ট্রান্সফরমার সরানো না হলে, রানওয়ে তৈরী করা যাচ্ছে না। এদিনের বৈঠকে থাকা এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা মন্ত্রী মলয় ঘটককে বিষয়গুলি বলেন। মন্ত্রী সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের বিষয়টি দেখে ব্যবস্থা নেওয়ার জন্য বলেন।


বৈঠক শেষে মন্ত্রী বলেন, ব্লক এলাকায় পানীয়জলের সমস্যা কিছুটা রয়েছে। কল্যানেশ্বরীতে আগে থেকেই একটি জল প্রকল্প আছে। সেখানে আরো একটি জল প্রকল্প তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তারজন্য ডিপিআর করতে বলা হয়েছে। এছাড়াও বার্ণপুরের প্রস্তাবিত বিমানবন্দর চালু নিয়ে কিছু সমস্যা দেখা দিয়েছে। যার মধ্যে রয়েছে কয়েকটি গাছ ও একটি ট্রান্সফরমার। গাছগুলি কাটা ও ট্রান্সফরমারটি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে।
প্রসঙ্গতঃ, বার্ণপুরের সেল ইস্কোর অধীনে থাকা এয়ারপোর্টটি নতুন করে তৈরীর পরিকল্পনা বেশ কয়েক বছর আগে নেওয়া হয়েছে। এই বিমানবন্দর থেকে ছোট ও ডোমেস্টিক বিমান চালানো হবে।

Leave a Reply