Business

আপনার কাছে কি 2000 এর নোট আছে তাহলে খবরটি পড়ুন

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত: Breaking* : আপনার কাছে কি ২০০০ এর নোট আছে তাহলে খবরটি পড়ুন। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট সার্কুলেশন থেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে, এর জন্য ২৩ মে থেকে টাকার নোট ব্যাঙ্কগুলিতে জমা করা হবে, যদিও রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হচ্ছে যে ২০০০ টাকার নোট আইনি টেন্ডার থাকবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে থাকবেন, যে কেউ ব্যাঙ্কে ₹ ২০০০ টাকার নোট জমা করতে পারবেন। হয়তো একজন ব্যক্তি একবারে সর্বাধিক ₹২০০০০ জমা করতে পারবেন। এই নির্দেশের পরে, গোটা দেশে আতঙ্ক ছড়িয়ে পড়েছে, মানুষ বুঝতে পারছে না যে এটি আবার ডিমোনেটাইজেশন হতে চলেছে কিনা।


রিজার্ভ ব্যাঙ্কের জারি করা নির্দেশে যা বলা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া( RBI) অ্যাক্ট, ১৯৩৪ এর ধারা ২৪(১) এর অধীনে নভেম্বর ২০১৬-এ ২০০০ মূল্যের ব্যাঙ্কনোটের প্রবর্তন প্রধানত প্রচলন থাকা সমস্ত ৫০০ এবং ১০০০ ব্যাঙ্ক নোটের আইনি দরপত্রের অবস্থা প্রত্যাহারের পরে অর্থনীতির মুদ্রার প্রয়োজনীয়তা মেটাতে সম্পন্ন করার জন্য করা হয়েছিল। ঐ সময় পর্যাপ্ত পরিমাণে অন্যান্য মূল্যের ব্যাঙ্কনোট পাওয়া গেলে ২০০০ নোট চালু করার উদ্দেশ্য পূরণ করা হয়েছিল। সেই কারণে ২০১৮-১৯ সালে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে গিয়েছিল।

২) ২০০০ মূল্যমানের ব্যাঙ্কনোটের প্রায় ৮৯ শতাংশ মার্চ ২০১৭ এর আগে জারি করা হয়েছিল এবং ৪-৫ বছরের তাদের প্রত্যাশিত জীবনের শেষের দিকে। প্রচলনে থাকা এই ব্যাঙ্কনোটের মোট মূল্য ৩১ শে মার্চ, ২০১৮-এ সর্বোচ্চ ২৬.৭৩ লক্ষ কোটি থেকে কমে প্রচলন করা নোটগুলির মাত্র ১০.৮ শতাংশ অর্থাৎ ৩১ মার্চ, ২০২৩-এ ৩.৬২ লক্ষ কোটিতে নেমে এসেছে৷ এটাও দেখা যায় যে এই মূল্য সাধারণত লেনদেনের জন্য ব্যবহার করা হয় না। উপরন্তু, অন্যান্য মূল্যের ব্যাংক নোটের মজুদ জনসাধারণের মুদ্রার প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট।

৩) উপরোক্ত বিষয়গুলির পরিপ্রেক্ষিতে এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের “ক্লিন নোট পলিসি” অনুসরণে, প্রচলন থেকে ২০০০ মূল্যের ব্যাঙ্ক নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

৪) ২০০০ মূল্যের ব্যাংক নোট আইনি দরপত্র হিসাবে অব্যাহত থাকবে।



৫) উল্লেখ্য যে ২০১৩-২০১৪ সালেও আরবিআই প্রচলন থেকে নোট প্রত্যাহারের অনুরূপ কাজ করেছিল।

৬) তদনুসারে, জনসাধারণ তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ ব্যাঙ্কের নোট জমা করতে পারে এবং অথবা যে কোনও ব্যাঙ্ক শাখায় অন্যান্য মূল্যের ব্যাঙ্ক নোটগুলির সাথে বিনিময় করতে পারে৷ ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমানত স্বাভাবিক পদ্ধতিতে করা যেতে পারে, যেমন কোনও বিধিনিষেধ ছাড়াই এবং বিদ্যমান নির্দেশাবলী এবং অন্যান্য প্রযোজ্য সংবিধিবদ্ধ বিধান সাপেক্ষে।

৭) অপারেশনাল সুবিধা নিশ্চিত করার জন্য এবং ব্যাঙ্ক শাখাগুলির নিয়মিত কার্যক্রমের ব্যাঘাত এড়াতে, ২৩ মে, ২০২৩ থেকে কার্যকরী যে কোনও ব্যাঙ্কে এক সময়ে ২০০০ ব্যাঙ্ক নোট অন্য মূল্যের ব্যাঙ্ক নোটগুলির সাথে বিনিময় করা যেতে পারে৷



৮) এই প্রক্রিয়াটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য এবং জনসাধারণের সদস্যদের পর্যাপ্ত সময় দেওয়ার জন্য, সমস্ত ব্যাঙ্কগুলি ৩০ সেপ্টেম্বর, ২০২৩ এর মধ্যে ২০০০ ব্যাঙ্কনোটের জন্য ব্যাংক জমা অথবা বিনিময় সুবিধা প্রদান করবে।

৯)একই সময়ে ২০,০০০/- টাকার সীমা পর্যন্ত ২০০০ ব্যাঙ্কনোট বিনিময়ের সুবিধাও ২৩ মে, ২০২৩ থেকে ইস্যু বিভাগ সহ আরবিআই এর ১৯ টি আঞ্চলিক অফিসে (আর ও এস) প্রদান করা হবে।

১০) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কগুলিকে অবিলম্বে ২০০০ মূল্যের ব্যাঙ্কনোট দেওয়া বন্ধ করার পরামর্শ দিয়েছে৷

১১)সাধারণ জনগণকে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত ২০০০ টাকার নোট জমা এবং/অথবা বিনিময় করতে বলা হচ্ছে। জনসাধারণের তথ্য এবং সুবিধার জন্য এই বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির (FAQs) একটি নথি RBI ( Reserve Bank of India) ওয়েবসাইটে উপলব্ধ করা হয়েছে।

Leave a Reply