RANIGANJ-JAMURIA

রানীগঞ্জে ভারতীয় জন ঔষধি কেন্দ্রের উদ্বোধন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী,রানীগঞ্জ: শনিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন পর্ব সম্পন্ন হল রানীগঞ্জের ভারতীয় জন ওষুধ কেন্দ্রের। ভারত সরকারের রসায়ন ও উর্বরক মন্ত্রণালয় দ্বারা অনুমোদনপ্রাপ্ত এই ওষুধ দোকানের মাধ্যমে, প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি যোজনা প্রকল্পের সাহায্যে ও রাজ্য সরকারের ঔষধ দপ্তরের সম্মিলিত প্রচেষ্টায়, খনি অঞ্চল রানীগঞ্জের শিশু বাগান এলাকায় কালী মন্দির এর বিপরীতে ভারতীয় ঔষধি যোজনা কেন্দ্রটি গড়ে উঠেছে।

এমনিতেই দেশজুড়ে নিত্য প্রয়োজনীয় সামগ্রী থেকে শুরু করে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে প্রতিটি জিনিসের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় অসহায় হয়ে পড়েছে মানুষ। একই সাথে দিন প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় সামগ্রীর যোগান দিতে মানুষ সসোব্যস্ত তখন তাদের পথ্য দেওয়ার জন্য অনেকেই উদাসীন হয়ে পড়েছেন। অনেকেই নিজেদের দৈনন্দিনের যে ঔষধ প্রয়োজন সেই প্রয়োজনীয় ঔষধ নেওয়ার জন্য চিন্তায় রয়েছেন। এমনই সময় বাজার থেকে প্রায় অতি স্বল্প মূল্যে, যেখানে 100 টাকা মূল্যের সামগ্রী কুড়ি পঁচিশ টাকার মধ্যে খরিদ করে রোগী ও রোগীর আত্মীয়রা এবার রেহাই পাবেন বলেই দাবি করলেন সংস্থার সদস্যরা।

ওমেজ ডি থেকে শুরু করে সুগার, প্রেসার, সহ বিভিন্ন ওষুধ থেকে শুরু করে মহিলাদের ঋতুকালীন সময়ে সেনিটারি ন্যাপকিন নামমাত্র মূল্যে পেয়ে যাচ্ছেন ভারতীয় জন ঔষধি কেন্দ্রের মাধ্যমে। সংস্থার সদস্যদের দাবি বিভিন্ন ওষুধ মিলছে নামমাত্র মূল্যে, আর তার সাথেই বিভিন্ন ওষুধের নিখুঁত কম্পোজিশন যা কেমিক্যাল ল্যাবরোটারি দ্বারা পরীক্ষিত, সেই সকল ওষুধ একই কম্পোজিশনের ওষুধের প্রায় 80 শতাংশ ওষুধ এই ঔষধ কেন্দ্র থেকেই মিলবে বলেই জানিয়েছেন তারা।

সরকার দ্বারা অনুমোদিত এই ঔষধ কেন্দ্র থেকে দৈনন্দিন এর প্রয়োজনীয় ওষুধ গুলিও সহজ ও সুলভ মূল্যে পাওয়া যাওয়ায়, এবারে খুশির হাওয়া রানীগঞ্জ খনি অঞ্চল এলাকার সাধারণ মানুষের মনে। শনিবার এই ওষুধ দোকানের উদ্বোধন পর্বে ব্যাপক মানুষের ঢল লক্ষ্য করা যায়, ওষুধ সংগ্রহের জন্য। সংস্থার কর্ণধার মনিশ শরাফ এ বিষয়ে ঠিক কি জানিয়েছেন আমরা শুনে নেব ।

Leave a Reply