ASANSOL-BURNPUR

বার্ণপুরে দামোদর নদীর ওপর পাকা ব্রিজ নির্মাণের দাবি, অস্থায়ী বাঁশের সেতুর ওপর বসে বিক্ষোভ বিহারীনাথ সেতু বন্ধন কমিটির

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: সোমবার বার্ণপুরে দামোদর নদীতে স্থায়ী ও পাকা সেতু নির্মাণের দাবিতে অস্থায়ী বাঁশের সেতুর ওপর বসে বিক্ষোভ দেখায় বিহারীনাথ সেতু বন্ধন কমিটি। আসানসোল তথা পশ্চিম বর্ধমান জেলার সঙ্গে দামোদরের ওপারে পুরুলিয়া ও বাঁকুড়া জেলার মধ্যে সংযোগকারী এই সেতুর দাবি কয়েক দশক ধরে চলে আসছে। কেন্দ্রীয় সরকারের ইস্পাত মন্ত্রকের পক্ষ থেকে এই সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিলো। কিন্তু তার পর ১৫ বছর পেরিয়ে গেলেও সেতুটি নির্মিত হয়নি। একই সঙ্গে এ নিয়ে রাজনৈতিক চাপানোতর চলছে। সেতু না হওয়ার কারণে জনসাধারণের যে সমস্যা হচ্ছে, তার পরিপ্রেক্ষিতে এখন আন্দোলনে নেমে পড়েছেন স্থানীয় মানুষদের নিয়ে তৈরী বিহারীনাথ সেতু বন্ধন কমিটি । এদিন কমিটির সভাপতি সুবল চক্রবর্তীর নেতৃত্বে সদস্যরা সেতু তৈরীর দাবি নিয়ে বিক্ষোভ দেখান।

Bridge on Damodar River


ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ সহ বিভিন্ন বনিকসভার তরফেও এখানে একটি সেতুর দাবি করে হচ্ছে। কমিটির সভাপতি সহ অন্যদের দাবি, দামোদর নদীর উপর সেতু তৈরি হলে আসানসোল অর্থাৎ পশ্চিম বর্ধমান জেলার সঙ্গে বাঁকুড়া ও পুরুলিয়ার যোগাযোগ বাড়বে। এখান থেকে বিহারীনাথ মন্দির দর্শন করার জন্য মানুষ যে দূরত্ব অতিক্রম করেন তাও কমে যাবে, পাশাপাশি সময়ও বাঁচবে। সেই সঙ্গে পুরুলিয়া ও বাঁকুড়া যাওয়ার জন্য মানুষের অনেক সময় বাঁচবে। এলাকায় ব্যবসায়িক কার্যক্রম বৃদ্ধি পাবে। প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ বাড়বে। এই সেতু এই তিন জেলার যোগসূত্র স্থাপনের ক্ষেত্রে গুরত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে।

এদিকে আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল বলেছেন যে তৃণমূল কংগ্রেস সরকার খেলা, মেলা এবং ক্লাবগুলিতে অর্থ দিচ্ছে। কিন্তু সরকারের কাছে সেতু নির্মাণের টাকা নেই। বামফ্রন্ট সরকার ৩৪ বছর, তৃণমূল সরকার ১১ বছর শাসন করেছে, কিন্তু একটি সেতু তৈরি করতে পারেনি। নদীর উপর সেতু তৈরি করতে রাজ্য সরকারকে কথা বলতে হবে, এবং এক্ষেত্রে সাহায্য করতে প্রস্তুত কেন্দ্র। বারবার অনুরোধ করা সত্ত্বেও রাজ্য সরকার কোনও উদ্যোগ নিচ্ছে না। সন্ধ্যা ৬ টার পর এখানে নৌকা চলে না। যার কারণে মানুষ চরম দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন।

(Bridge on Damodar River) এই প্রসঙ্গে রাজ্যের আইন ও পূর্ত মন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন যে সেতুটি তৈরির প্রক্রিয়া রাজ্য সরকারের তরফে চলছে। এলাকার বাসিন্দাদের সমস্যা ও অসুবিধা সম্পর্কে রাজ্য সরকার ওয়াকিবহাল।
উল্লেখ্য, প্রায় ১৫ বছর আগে কেন্দ্রীয় সরকারের তরফে এখানে সেতু তৈরির ঘোষণা করা হয়েছিল। ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়। কিন্তু আজ পর্যন্ত এখানে সেতু নির্মিত হয়নি।

read also : Asansol में MIC क्यों नहीं बना अब तक, बोले मंत्री

Leave a Reply