ASANSOL

রেলের নোটিশ পেয়ে রেলপার এলাকার ব্যবসায়ীরা চিন্তিত , ডিআরএমকে ডেপুটেশন তৃণমূল কংগ্রেসের

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আসানসোলের রেলপারের কসাই মহল্লা, চাঁদমারি সহ বিভিন্ন এলাকার শতাধিক দোকানদারকে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের পক্ষ থেকে বেআইনি ভাবে দখল করে থাকা রেলের জমি থেকে সরে যেতে নোটিশ দেওয়া হয়েছে। আগামী ২৫ মে হচ্ছে সেই নোটিশে লেখা মতো শেষ দিন। তার মধ্যে রেলের জমি থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নোটিশে তাদেরকে বলা হয়েছে, যে জমিতে তাদের দোকান রয়েছে তা রেলের। রেলের বক্তব্য , রেলের জমিতে যে সমস্ত ব্যবসায়ী দোকানদার ব্যবসা করছেন, তাতে রেলের অনুমতি নেই । তাই তাদের সরে যেতে হবে । এই নোটিশের পরে এলাকার দোকানদারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। তারা নিদ্রাহীন রাত কাটাচ্ছেন। এইসব দোকানদারদের সেখান থেকে উচ্ছেদ করা উচিত নয় এই দাবি নিয়ে মঙ্গলবার আসানসোলের ডিআরএম পরমানন্দ শর্মার সঙ্গে দেখা করেন পশ্চিম বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ও আসানসোল পুরনিগমের রেলপার এলাকার কাউন্সিলাররা।

उड़ी लोगों नींद

এই প্রসঙ্গে আইএনটিটিইউসি পশ্চিম বর্ধমান জেলা সভাপতি তথা আসানসোল ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক এবং কাউন্সিলর সিকে রেশমা বলেন, রেল বছরের পর বছর ধরে বসবাসকারী মানুষদের এইভাবেই উচ্ছেদ করছেন। যারা তারা করতে পারেননা। সাধারণ মানুষের মানবিকতার দিকটাও দেখতে হবে। তারা ঐসব এলাকায় একশো বছরের বেশি সময় ধরে ব্যবসা ও বাস করছেন। তারা কোথায় যাবেন? অভিজিৎ ঘটক আরো বলেন, রেল এদেরকে উচ্ছেদ করতে চাইলে আগে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। এটাই রাজ্য সরকারের ঘোষিত নীতি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে পুনর্বাসন না দিয়ে কাউকে উচ্ছেদের বিরোধী। এভাবে মানুষের মাথা থেকে ছাদ ছিনিয়ে নেওয়া কতটুকু যুক্তিসম্মত? আমরা ডিআরএমের কাছে এসে বলেছি, যাতে এইসব মানুষের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়।

প্রসঙ্গতঃ, গত শনিবার আসানসোল উত্তর বিধান সভার বিধায়ক তথা রাজ্যের আইন ও পূর্ত দফতরের মন্ত্রী মলয় ঘটক কসাই মহল্লা এবং চাঁদমারি এলাকার শতাধিক দোকানদারদের সাথে বৈঠক করেন। তাদেরকে তিনি আশ্বাস দেন যে মন্ত্রী ও এলাকার বিধায়ক হিসাবে তিনি সর্বদা তাদের পাশে থাকবেন। যাতে তাদের জীবন জীবিকার কোন ক্ষতি না হয় তাও দেখবেন। পাশাপাশি তিনি এই নোটিশের পরিপ্রেক্ষিতে ভবিষ্যত কি করা যেতে সেই সম্পর্কেও পরামর্শ দেন।


এদিন ডিআরএমের কাছে ডেপুটেশন দেওয়ার সময় অন্যদের উপস্থিত ছিলেন আসানসোল পুরনিগমের
ডেপুটি মেয়র ওয়াসিম-উল-হক, কাউন্সিলর উৎপল সিনহা, ফানসবি আলিয়া প্রমুখ।
উল্লেখ্য, রেলের তরফে সুপ্রিম কোর্টের নির্দেশের কপি দেখিয়ে বিভিন্ন এলাকায় দখলের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। তার আগে নোটিশ দেওয়া হচ্ছে রেলের পক্ষ থেকে । এর আগেও তৃণমূল কংগ্রেসের নেতারা ডিআরএমকে ডেপুটেশন দিয়েছেন ।

read Also : Asansol में Abhinav Shaw का हुआ भव्य स्वागत, जर्मनी में इतिहास रच पहुंचे

Leave a Reply