ASANSOL

পাবলিক গ্রিভানস রেড্রেসাল সংক্রান্ত “ভাবনা” – আ নিউ হরাইজন অফ থিংকিং” বইয়ের আত্মপ্রকাশ

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : ভারতে প্রথম, আসানসোলের কাছে সালানপুরের যুবক সৌভিক ঠাকুরের জনঅভিযোগ প্রতিকারের ( Public Grievance Redressal ) উপর সামাজিক অভিজ্ঞতার নিরিখে লেখা বই “ভাবনা” – আ নিউ হরাইজন অফ থিংকিং” বইয়ের আত্মপ্রকাশ ঘটল। বুধবার এডিডিএ এর সদর দপ্তরের কনফারেন্স হলে বইয়ের উদ্বোধন করেন এডিডিএ চেয়ারম্যান ও রানীগঞ্জ বিধায়ক তাপস ব্যানার্জী, আসানসোল রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি মহারাজ স্বামী সোমাত্মানন্দজি, জেলার ডিপিআরডিও তমজিৎ চক্রবর্তী এবং সিনিয়র সাংবাদিক বিশ্বদেব ভট্টাচার্য।ধন্যবাদ দেন বাসুদেব মণ্ডল। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রামানন্দ ঠাকুর, শঙ্খ চৌধুরী সহ আসানসোলের বেশকিছু সাংবাদিকও।

বইয়ের উদ্বোধন করার পর তাপস বন্দোপাধ্যায় বলেন, ” এটি একটি তথ্যনির্ভর বই এবং অবশ্যই এটি গবেষণামূলক বই। এই বয়সে এই গবেষণামূলক বই লেখা সত্যিই প্রশংসনীয়। সবাই এর উপকার পাবেন। আমাদের রাজ্যে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের পরিসংখ্যান সম্বলিত একটি বই লেখা ছোট কথা নয়। প্রশাসনিক দিক গুলির ওপর গভীরতা ছাড়া এইসমস্ত বই লেখা সম্ভব নয়। এছাড়া লেখক ডব্লিউবিসিএস প্রিলিমিনারী পরীক্ষায় পাশ করেছেন বলে শুনলাম। তার আগামীদিনে সাফল্য কামনা করি।

এই বিষয়ে সোমাত্মানন্দজি বলেন, “এই বয়সের এক যুবকের এরকম গভীরতা সম্পন্ন বই লেখাকে আমি সাধুবাদ জানাই। বইটি যখন মানুষের কাছে পৌছাবে তখনই এর ফলাফল লক্ষ্য করা যাবে। আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন রইল লেখকের প্রতি “।
বিশিষ্ট সাংবাদিক এবং সমাজকর্মী বিশ্বদেব ভট্টাচার্য বলেন সৌরভ কিভাবে সামাজিক কাজকর্মের নিজেদের যুক্ত করতে করতে ভাবনা নামক সামাজিক সংগঠনের মধ্যে এসে এমন একটি গবেষণামূলক কাজ করার জন্য উৎসাহিত হল। আগামী দিনে রামকৃষ্ণ মিশনের এই প্রাক্তনীর ভাবনা যেকোনো দুস্থ এবং সমস্যাজনিত মানুষের পাশে দাঁড়িয়ে প্রকৃত অর্থে মানুষের সেবা করা। এই রাজ্যের মুখ্যমন্ত্রী যেভাবে সমস্যা সমাধানের সহজ রাস্তা দেখান তার কিছু নমুনা এই বইতে আছে।


লেখক সৌরভ ঠাকুর বলেন, মাননীয় মুখ্যমন্ত্রীর ভাবনার প্রতিফলন এই বইয়ের ছত্রে ছত্রে লেখা রয়েছে। কাজ করতে গেলে ১ শতাংশ খারাপ দিকগুলি বেশি করে প্রতিফলিত হচ্ছে বর্তমান সময়ে। কিন্তু ওই কাজের ৯৯ শতাংশ ভালো দিকগুলি আড়ালে থেকে যাচ্ছে। আমাদের জেলায় বিভিন্ন গ্রিভান্স অর্থাৎ কিনা অভিযোগ জমা পড়ে বিভিন্ন বিষয়ে সেগুলি কত তাড়াতাড়ি সেগুলি প্রতিকার বা রিড্রেসাল হচ্ছে সেগুলি এই বইটিতে লেখা রয়েছে।

এতদিন পর্যন্ত “গ্রিভান্স রেড্রেসাল” নিয়ে সরকার অনেক বই প্রকাশ করে কিন্তু এই বইটি সোশ্যাল এক্সপিরিয়েন্স “গ্রিভান্স রেড্রেসাল” অর্থাৎ গ্রিভান্স রেড্রেসালকে আমরা সামাজিকভাবে কেমন দেখছি সে বিষয়ে লেখা। বিভিন্ন চিঠি ও অর্ডার যেমন ডিএম সাহেবের অর্ডার, পরিবেশ দপ্তরের স্পেশাল সেক্রেটারি সাহেবের অর্ডার, বিএলআরও সাহেবের অর্ডার প্রভৃতি দেওয়া রয়েছে। সরকারের স্কচ অ্যাওয়ার্ড থেকে শুরু করে দুয়ারে সরকারের সাফল্য প্রভৃতি প্রচুর তথ্য রয়েছে বইটিতে।

Leave a Reply