ASANSOLKULTI-BARAKAR

আগামীকাল থেকে প্লাস্টিক পণ্য সম্পূর্ণ নিষিদ্ধ : “গ্রীন মাইথন ক্লিন মাইথন” যৌথ কমিটির তত্ত্বাবধানে পুলিশের সচেতনতা শিবির

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-দূষণ মুক্ত পরিবেশ ও প্লাস্টিক বর্জন করতে উদ্যোগী হয়েছে “গ্রিন মাইথন ক্লিন মাইথন” যৌথ কমিটি।মাইথনকে দূষণ মুক্ত ও প্লাস্টিক মুক্ত করতে এই কমিটি গঠন করা হয়েছে।যেই কমিটিতে রয়েছেন হাই কোর্টের বিচারপতিরা এবং পুলিশ প্রশাসন ও সমাজসেবী সহ স্থানীয় ব্যাবসায়ীরা।তাই বারবার সাধারণ মানুষদের সচেতন করতে বিভিন্ন স্থানে নানান ধরনের অনুষ্ঠান করে চলেছে “গ্রিন মাইথন ক্লিন মাইথন”যৌথ কমিটি।তাঁরা উদ্যোগ নিয়েছে কল্যাণেশ্বরী থেকে মাইথন ড্যাম পর্যন্ত জায়গাটি পরিস্কার পরিচ্ছন্ন রাখার এবং প্লাস্টিক মুক্ত করার।তারই পরিপ্রেক্ষিতে আজ সালানপুর থানার উদ্যোগে ও কল্যানেশ্বরী পুলিশ ফাঁড়ির ব্যবস্থাপনায় কল্যানেশ্বরী মোড়ের মাথায় বিশেষ একটি সচেতনতা শিবির করা হয়।যেখানে ব্যাবসায়ী এবং সাধারণ মানুষদের জানানো হয় দূষণ মুক্ত পরিবেশ গঠন করার জন্য প্লাস্টিক বর্জন করা একান্ত জরুরি।তাছাড়া আজ কল্যানেশ্বরী অঞ্চলের বিভিন্ন দোকানদারদের হাতে লিপ লেড দিয়ে সতর্ক করা হয়।


সালানপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক অমিত হাটি বলেন মাইথন একটা সুন্দর পর্যটন কেন্দ্র।তাই মাইথন পর্যটন কেন্দ্রকে প্লাস্টিক মুক্ত পরিবেশ গড়ে তুলতে বিশেষ যৌথ টিম গঠন করা হয়েছে।যার নাম দেওয়া হয়েছে গ্রিন মাইথন ক্লিন মাইথন।তারই জন্য ছোট একটা সচেতনতা শিবির করা হলো কল্যাণেশ্বরী মোড়ের মাথায়।তাছাড়া আজ দোকানে দোকানে গিয়ে লিপ লেড দিয়ে সমস্ত দোকানদার দের জানানো হয় প্লাস্টিক ব্যাবহার বন্ধ করুন আর সুন্দর মাইথন গঠন করুন।তবে এবার থেকে প্লাস্টিক ব্যাবহার করলে সেই ব্যাক্তির প্রতি আইনত ব্যাবস্থা গ্রহণ করা হবে।তিনি আরো বলেন প্লাস্টিকের বদল কাগজের ব্যাগ ব্যাবহার করুন।তার জন্য পুলিশের সহযোগিতায় মাইথন ড্যাম্পের উপর একটি সেল্ফ হেল্ফ গ্রুপকে দিয়ে ছোট দোকান তৈরি করা হবে।


তাছাড়া এইদিনের শিবিরে উপস্থিত ছিলেন সালানপুর থানার ভারপ্রাপ্ত আধিকারিক অমিত হাতি,সহ কল্যানেশ্বরী ফাঁড়ির ইনচার্জ উজ্জ্বল সাহা এবং সমাজসেবী মনোজ তেওয়ারী দেন্দুয়া পঞ্চায়েতের উপপ্রধান রঞ্জন দত্ত,মবিন খান,নরেন্দ্র খোসলা,শঙ্কর ঘোষ,চন্দন রজক,বিষ্ণু বাহাদুর,রামচন্দ্র সাউ সহ আরো বিশিষ্ট ব্যাক্তিগণ।

আগামীকাল থেকে প্লাস্টিক পণ্য সম্পূর্ণ নিষিদ্ধ

উল্লেখ্য ইয়ার বাড, fক্যান্ডি স্টিক, আইসক্রিম স্টিকস, প্লাস্টিকের প্লেট, কাপ, গ্লাস থেকে শুরু করে প্লাস্টিকের সাজসজ্জার সমস্ত জিনিস, কেউই 1 জুলাই থেকে কিনতে বা বিক্রি করতে পারবে না। আসলে একক ব্যবহার প্লাস্টিক নিষেধাজ্ঞার আওতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি নিশ্চয়ই অনুভব করছেন যে এর আগেও একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধের খবর এসেছে, তাই এটি 75 মাইক্রনের কম প্লাস্টিকের তৈরি ক্যারি ব্যাগ তৈরি, আমদানি, মজুদ, বিতরণ, বিক্রয় এবং বিক্রয়ের বিষয়। পুরুত্ব বা পুনর্ব্যবহৃত। 2021 সালে ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল, যখন এখন 100 মাইক্রন পুরুত্বের আইটেমগুলিও নিষিদ্ধ করা হবে। আসলে সরকার একবারে নিষিদ্ধ না করে পর্যায়ক্রমে নিষিদ্ধ করছে। যাতে গ্রাহক ও ব্যবসায়ীদের কোনো সমস্যায় পড়তে না হয়।

Leave a Reply