ASANSOLKULTI-BARAKAR

Clean Maithon, Green Maithon : প্লাস্টিক দূষণ মুক্ত, চারা রোপণের বিষয়ে সচেতনতা শিবির

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ পশ্চিম বর্ধমানের ব্যানারে,”ক্লিন মাইথন গ্রিন মাইথন” অভিযানে মাইথন ড্যাম এবং কল্যাণেশ্বরী এলাকাকে প্লাস্টিক দূষণ মুক্ত করার পাশাপাশি চারা রোপণের বিষয়ে সচেতনতা শিবিরও করা হয়েছিল। কলকাতা হাইকোর্টের বিচারপতি টি এস শিবগানম, বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ কল্যাণেশ্বরী মন্দিরের কাছে অবস্থিত আশা রিসোর্ট অডিটোরিয়ামে আয়োজিত সচেতনতা শিবিরে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানের আগে মাইথন বাঁধে অবস্থিত মজুমদার নিবাসে আসানসোল দুর্গাপুর পুলিশের পক্ষ থেকে বিচারকদের গার্ড অব অনার দেওয়া হয়।

প্রধানত উপস্থিত পশ্চিম বর্ধমানের জেলা আধিকারিক এস অরুণ প্রসাদ এবং আসানসোল দুর্গাপুরের পুলিশ কমিশনার সুধীর কুমার নীলকান্তম, পশ্চিম বর্ধমানের জেলা বিচারক এবং প্রশাসনিক আধিকারিকরা ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। এই সময় বিচারক টিএস শিবগানম, বিচারপতি রাজর্ষি ভরদ্বাজও মাইথন ডিভিসি হাইডেল (হাইড্রো ইলেকট্রিসিটি) কেন্দ্র পরিদর্শন করেন এবং মাইথন ড্যাম এলাকার পরিচ্ছন্নতা এবং পুলিশ কর্তৃক বাঁধের উপর স্থাপিত কাগজের সামগ্রীর দোকান (কাগজের ঘর) এবং প্লাস্টিক ও নোংরামি পরিদর্শন করেন। প্রতিরোধের জন্য স্থাপিত পুলিশ হেল্প সেন্টারের খোঁজখবর নেন এর পরে মাইথন বাঁধে অবস্থিত “পুলিশ বাগানে” বৃক্ষরোপণও করা হয়েছিল। বিচারক রাজর্ষি ভরদ্বাজ বলেন যে প্লাস্টিক দূষণ আজ সমাজ এবং পরিবেশ উভয়ের জন্যই হুমকি হয়ে উঠছে, পরিবেশ সুরক্ষার জন্য সমস্ত স্তরের মানুষকে একসাথে কাজ করতে হবে, তিনি বলেন। মাইথনের ভৌগোলিক অবস্থান এবং এলাকা বিবেচনা করে তিনি বলেন যে তিনি শীঘ্রই ধানবাদ (ঝাড়খণ্ড) জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং বিচারকের সাথে যোগাযোগ করবেন এবং মাইথন বাঁধ ও পর্যটন এলাকাকে প্লাস্টিক ও দূষণমুক্ত করার উদ্যোগ নেবেন।

তিনি ডিভিসি মাইথন স্কিমের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার অজয় ​​কুমার, সহকারী ব্যবস্থাপক সঞ্জয় প্রিয়দর্শিনী, সিনিয়র ডিভিশনাল ইঞ্জিনিয়ার প্রতাপ হালদার এবং পিআরও অপূর্ব সাহাকে জেলা প্রশাসনিক আধিকারিকদের সাথে সমন্বয় করে ক্লিন মাইথন গ্রিন মাইথন অভিযানের প্রচার করতে বলেছেন। এই উপলক্ষ্যে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের নির্দেশে ক্লিন মাইথন গ্রিন মাইথন স্লোগানে মাইথন বাঁধ ও কল্যাণেশ্বরী মন্দির এবং পর্যটন এলাকাকে দূষণ ও প্লাস্টিক মুক্ত করতে আসানসোল দুর্গাপুর পুলিশের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি পরিচালনার জন্য স্থানীয় সমাজকর্মী, দোকানদার, নৌকা চালক, পুলিশ, বিভাগীয় ব্যবস্থাপনা, পঞ্চায়েত, ব্লক, প্রশাসনিক আধিকারিক ও জন প্রতিনিধিদের যুক্ত করা হয়েছে। যাতে অভিযানটি একটি সাধারণ শক্তি পায় এবং ক্লিন মাইথন গ্রিন ম্যাথনের স্বপ্ন বাস্তবায়িত হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিসিপি হেড কোয়ার্টার আনসুমান সাহা, সালানপুর থানার ইনচার্জ অমিত কুমার হাতি, কল্যাণেশ্বরী ফাড়ির ইনচার্জ উজ্জ্বল সাহা প্রমুখ।

Leave a Reply