ASANSOLLatest

আসানসোল সহ সারা দেশে রেলের স্কুল বন্ধ করার সিদ্ধান্ত প্রত্যাহার করল রেল

আসানসোলের মানুষের আন্দোলনের জয় : অশোক রুদ্র

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : অবশেষে এলো সেই সুখবর। রেলের বড় সিদ্ধান্তে লক্ষাধিক মানুষের মুখে অবশেষে হাসি ফুটল।আসানসোলে রেলওয়ে পরিচালিত স্কুল বন্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে অভিভাবকদের আন্দোলনের পরে এর সুফল পাওয়া গেল। রেল কর্তৃপক্ষ আপাতত রেল স্কুলগুলি বন্ধ করার সিদ্ধান্ত থেকে সরে এসে ওই সিদ্ধান্ত স্থগিত করার নির্দেশ জারি করেছে যার ফলস্বরূপ ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের মধ্যে খুশির হাওয়া ও আনন্দ উচ্ছ্বাস। প্রসঙ্গত উল্লেখ্য, রেলের তরফে স্কুলগুলি বন্ধ করার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে অভিভাবকরা আন্দোলন শুরু করেন যা রাজ্যের রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের তরফে সমর্থন করা হয়। অন্যদিকে, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল এই বিষয় নিয়ে রেলমন্ত্রীর সাথেও দেখা করেন। এবার যখন রেল এই সিদ্ধান্ত স্থগিত করেছে, এর জন্য কৃতিত্ব নিতে ব্যস্ত সব মহল। তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি অশোক রুদ্র বলেন এই জয় আসানসোলের মানুষের আন্দোলনের জয় ।

রেলওয়ের জারি করা নির্দেশে বলা হয়েছে যে রেলওয়ে কর্মচারীদের সন্তানদের শিক্ষাগত চাহিদা মেটাতে কর্মচারীদের কল্যাণের কথা চিন্তা করে উপলব্ধ সুবিধাগুলো রেলের নির্দিষ্ট সীমার মধ্যে তা প্রদান করা হয় যেখানে শিক্ষাগত সুবিধাসংস্থা (সরকারি এবং বেসরকারি) ২) ২৮/০৯/২০২১ এবং ২৫/১০/২০২১ তারিখের বোর্ডের চিঠির মাধ্যমে নির্দেশ জারি করা হয় মূল্যায়ন করার জন্য এবং রেলওয়ে স্কুলগুলি বন্ধ/একত্রীকরণের সম্ভাব্যতা নিশ্চিত করার জন্য। ওই নির্দেশিকার মধ্যে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনকে যেসমস্ত স্কুলগুলি অর্পিত করা হবে তা সনাক্তকরন করার নির্দেশও অন্তর্ভুক্ত ছিল। ৩) উপরোক্ত নির্দেশাবলী অবিলম্বে প্রত্যাহার করা হয়েছে এবং প্রাথমিক শিক্ষা পরিষেবা প্রদানের ক্ষমতা সম্পন্ন রেলওয়ে স্কুলগুলিকে পুনরুজ্জীবিত করা যেতে পারে।

৪) এখন সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বিদ্যমান রেলওয়ে স্কুলগুলি শিক্ষা মন্ত্রকের স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ দ্বারা পরিকল্পিত একটি সংশোধিত প্রকল্পের অধীনে কাজ করা চালিয়ে যাবে (চিঠিটি ০৩/০৬/২০২১ তারিখে অ্যানেক্সার-“এ” তে দেওয়া হয়েছে)। একটি ন্যূনতম সেট নির্ধারণ করে স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এসসিইআরটি) দ্বারা রক্ষণাবেক্ষণ করা মৌলিক মান উপর ভিত্তি করে মান নতুন স্কিমের প্রধান প্যারামিটারগুলি অ্যানেক্সার-বি-তে সংযুক্ত করা হয়েছে৷ বর্তমান একাডেমিক সেশনের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের ভর্তি, যেখানেই হোক না কেন, পুনরায় চালু করতে হবে এবং দ্রুততম সময়ের মধ্যে চূড়ান্ত করতে হবে। কর্মচারীদের পদোন্নতি, যেখানেই স্থগিত রয়েছে সে ব্যবস্থা নিতে হবে এবং শূন্যপদ দ্রুত পূরণের জন্য যেখানে প্রয়োজন সেখানে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ করতে হবে। ৫) উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এই সমস্যার সমাধান করতে হবে।

Leave a Reply