West Bengal

দুই বর্ধমান সহ পাঁচটি জেলায় ডিভিসি জল ছাড়বে, চাষীরাও এই জলের দিকে তাকিয়ে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। দুই বর্ধমান জেলা সহ পাঁচটি জেলায় আগামী ২২ শে জুলাই থেকে ডিভিসি জল ছাড়বে ।কেন্দ্রীয় জল কমিশনের এক আধিকারিক জানান মঙ্গলবার এই বিষয়ে ৫ জেলার আধিকারিকদের সঙ্গে এক বৈঠকে ঐ সিদ্ধান্ত হয়েছে। বৃষ্টি কম হওয়ায় দুই বর্ধমান ছাড়াও বাঁকুড়া হাওড়া এবং হুগলির চাষীরাও এই জলের দিকে তাকিয়ে আছেন।
সেচ দপ্তরের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার প্রদীপ কুমার চক্রবর্তী এইসময়কে বলেন ডিভিসি জানিয়েছে ৭০ হাজার একর ফুট জল তারা চাষের জন্য মোট ছাড়বে ২২ তারিখ থেকে আপাতত সাত দিনের জন্য।প্রতি একর ফুট জমিতে চাষ করতে তিন একর ফুট জল লাগে বলে তিনি জানান। পাঁচটি জেলায় ডিভিসির কমান্ডএরিয়ায় ৮ লক্ষ ২০ হাজার একর জমিতে এই জলের মাধ্যমে চাষ হয় ।এবার গড়-বৃষ্টি ইতিমধ্যেই ৩০% কম। দুই বর্ধমান সহ কোনও কোনও জেলায় বৃষ্টির পরিমাণ অনেকেই কম।


ডিভিসির একাধিকারিক জানান মাইথনের জলের পরিমাণ অবশ্য তুলনামূলক কম আছে। বুধবার এখানে ৪৫৫ ফুট লেভেলে জল আছে। তার পরিমাণ ১ লক্ষ ৫৯ হাজার একর ফুট হবে।এবার বৃষ্টি এখনো পর্যন্ত সেভাবে ঝাড়খণ্ডেও হয়নি। আর ডিভিসি বেশ কয়েকটি পুরসভা, কলকারখানা কে পানীয় জল দিয়ে থাকে। তিনি বলেন যেভাবে পশ্চিমবঙ্গ থেকে চাষের জন্য জলের ইনডেন বা চাহিদা আসবে ততটাই জল একেক দিন ছাড়া হবে। ওই জল ছাড়ার পর এ নিয়ে আবারও বৈঠক হতে পারে।
পশ্চিম বর্ধমানের এক কৃষি আধিকারিক বলেন এখন বীজতলা রক্ষা করা চাষীদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তাই ডিভিসির এই জল দিয়ে চাষীরা অনেক বেশি উপকৃত হবেন এবং দ্রুত তারা বীজ রোপনও শুরু করতে পারবেন।

Leave a Reply