ASANSOL

আসানসোল পুরনিগম পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে ১৩১ তম মৃত্যুবার্ষিকীতে স্মরণ করল

বেঙ্গল মিরর,আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৩১ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ আসানসোলের কোর্ট মোড় এলাকায় তাঁর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, ঘোষিত ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, এমএমআইসি গুরুদাস চ্যাটার্জি, আধিকারিক বীরেন অধিকারী, কল্লোল রায়, তাপস কর্মকার প্রমুখ মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের তরফে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠান উপলক্ষে সবাই পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান

। অনুষ্ঠানে বক্তারা পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে বলেন, তাঁর কর্মের ফলেই আজ আমরা সবাই শিক্ষিত হয়ে উঠছি। তিনি বলেন, শিক্ষা ক্ষেত্রে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান কখনই ভোলার নয়। বর্ন পরিচয়ের লেখক ছিলেন তিনি। এর পাশাপাশি তিনি বাল্যবিবাহের মতো সামাজিক রীতি নির্মূল করার জন্য সোচ্চার হন এবং অবশেষে বাল্যবিবাহ নিষিদ্ধ করেন। শুধু তাই নয়, ভারতের স্বাধীনতা আন্দোলনে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের গুরুত্বপূর্ণ অবদান ছিল, ব্রিটিশরাও তাঁর ব্যক্তিত্বের জন্য তাকে সমীহ করে চলত।

এই প্রসঙ্গে আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় জানান, আজ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। তিনি বলেন, তাঁর মূর্তির পুষ্পস্তবক অর্পণ করে তিনি নিজেই সম্মানিত বোধ করছেন কারণ এই মহান ব্যক্তিরা ভারতকে পথ দেখিয়েছেন। অন্যদিকে আসানসোলের বিভিন্ন জায়গায় তৈরি মহাপুরুষদের মূর্তিগুলির রক্ষণাবেক্ষণের বিষয়ে অমরনাথ চট্টোপাধ্যায় বলেন যে পুরসভাও এই মূর্তিগুলির সুরক্ষার ব্যবস্থা করছে।

Leave a Reply