ASANSOL

Coal Smuggling Case : সিআইডির হাতে গ্রেফতার কোলকাতার এক ব্যবসায়ী

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ কয়লা পাচার কাণ্ডে রাজ্য পুলিশের সিআইডি শুক্রবার কলকাতা থেকে বারিক বিশ্বাস নামে একজন ব্যবসায়ীকে গ্রেপ্তার করে। এদিনই তাকে আসানসোল আদালতে তুলে ১৪ দিনের সিআইডি হেফাজত চাওয়া হয় । মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট তার জামিন নাকচ করে ১০ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দেন। অন্যদিকে এই কয়লা পাচার কাণ্ডে গ্রেফতার হয়ে থাকা পাঁচজনকে আরও চারদিনের সিআইডি হেফাজতে এদিন আবেদন জানানো হয় । আদালতের বিচারক তাদের তিনদিনের জন্য সিআইডি হেফাজতের নির্দেশ দেন। এই পাঁচ জন আগে থেকেই সিআইডি হেফাজতে ছিল।


জামুরিয়ার হিজল গড়া এলাকার একটি জায়গা থেকে পুলিশ গতমাসে একজনকে গ্রেফতার করেছিল এবং সেই সঙ্গে পাঁচ লক্ষ চল্লিশ হাজার টাকা উদ্ধার করেছিল। এছাড়াও জয়ন্ত মন্ডল নামে জামুরিয়ায় একজনের বাড়িতে গ্যারেজে রাখা গাড়ি থেকে ২ কোটি ৪৫ লক্ষ টাকা উদ্ধার হয়েছিল পুলিশি হানায়। কিন্তু জয়ন্ত মন্ডল এখনো পর্যন্ত পলাতক বলে জানা গেছে। জামুরিয়া পুলিশের কয়লা সংক্রান্ত এই কেসের তদন্তের ভার নেয় সিআইডি। তদন্তে এখনো পর্যন্ত তারা তাদের হেফাজতে নিল মোট সাতজনকে।

এদের মধ্যে শুক্রবার বারিক বিশ্বাস নামে যাকে কলকাতার নিউটাউনের ফ্ল্যাট থেকে গ্রেফতার করা হয় সে জামুড়িয়ার কয়লা কাণ্ডে যুক্ত বলে সিআইডি দাবি করে। সিআইডির সূত্রে জানা যায় এই বারিক বিশ্বাসের বাড়ি উত্তর চব্বিশ পরগনা এলাকায়। তার প্রায় ১৮ টি ইটভাটা আছে। এছাড়াও জামুরিয়ায় একটি স্পঞ্জ আয়রন কারখানার সাথে যুক্ত ।ওই কারখানায় চোরাই কয়লার ব্যবহারতো বলে তারা জানতে পেরেছেন। সেখান থেকেই এই কেসে তাকে যুক্ত করা হয়েছে।

Leave a Reply