ASANSOL

স্বাধীনতার ৭৫ বছর : শহীদ জওয়ানদের শ্রদ্ধা জানাতে পায়ে হেঁটে হাওড়া থেকে লাদাখ যাত্রা যুবকের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে সামনে রেখে গোটা দেশবাসী বিভিন্ন রকম অনুষ্ঠানের আয়োজন করছে। ঠিক সেই সময়ই একবারে অন্যরকম ভাবনা নিয়ে বাড়ি থেকে বেরিয়েছে এক যুবক। তার নাম প্রসেনজিৎ পাল। বাড়ি হুগলির চন্দননগরে। সে পেশায় একজন ফুড ডেলিভারি বয়। সে বাড়ি থেকে বেরিয়েছে পায়ে হেঁটে আড়াই হাজার কিলোমিটার পথ অতিক্রম করে লাদাখ যাবে বলে। পায়ে হেঁটে লাদাখ যাওয়ার কারণ কি? এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে তার উত্তরে ঐ যুবক যা বললো তা প্রত্যেক ভারতবাসীর গর্বের বিষয়। আর একজন বাঙালি হিসাবে তা আরো বড়।


প্রসেনজিৎ পাল বলেন, এই বছর দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করা হবে। তার প্রস্তুতি যে যার মতো করে পালনের পরিকল্পনা নিয়েছেন। আর এই স্বাধীনতা দিবস আমি একটু অন্যভাবে পালন করতে চাই। প্রসেনজিৎ বাবু বলেন, ভারতবর্ষের যে বীর সেনারা দেশের জন্য শহীদ হয়েছেন তাদেরকে শ্রদ্ধা জানাতেই আমি পায়ে হেঁটে লাদাখ যাচ্ছি। সেখানে গিয়ে আমি শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবো। আর সেটাই হবে আমার জন্য দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন।


বাড়ি থেকে বেরোনোর ৮ দিনের মাথায় সোমবার প্রসেনজিৎ পাল আসানসোলে এসে পৌছান। তিনি বলেন, উদ্দেশ্য ছিল স্বাধীনতা দিবসের দিন অর্থাৎ ১৫ আগস্ট লাদাখ পৌঁছানোর। কিন্তু অর্থনৈতিক কারণে বাড়ি থেকে বেরোতে একটু দেরি হয়ে যায় তার। তার এই যাত্রায় বেশ কিছু বন্ধু তাকে আর্থিকভাবে সহযোগিতা করেছে। তিনি বলেন, বেশ কিছু এলাকায় তার এই যাত্রার উদ্দেশ্য শুনে বহু মানুষ সাধুবাদ জানিয়েছেন। কেউ বাড়িতে রাত্রিবাসের জন্য কেউবা বিশ্রাম নেওয়ার জন্য বাড়িতে আসার জন্য বলেছেন। আর এইসব মানুষের আশীর্বাদ ও আতিথিয়েতায় অনুপ্রাণিত হয়ে আড়াই হাজার কিলোমিটার পথ তিন মাসে পাড়ি দিতে পারবেন বলে আশাবাদী বছর তিরিশের প্রসেনজিৎ পালের।

Leave a Reply