NationalSPORTSWest Bengal

ফুটবল খেলায় বাঙালি রাজ, বাইচুং ভুটিয়াকে হারিয়ে AIFF সভাপতি হলেন কল্যাণ চৌবে

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : ভারতীয় ফুটবলের মসনদে বসছেন দেশের প্রাক্তন তারকা গোলকিপার কল্যাণ চৌবে। ভারতীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা AIFF-র সভাপতি নির্বাচনে প্রাক্তন তারকা ফুটবলার বাইচুং ভুটিয়াকে ৩৩-১ হারালেন কল্যাণ চৌবে।
প্রাক্তন ফুটবলার বসলেন ভারতীয় ফুটবলের মাথায়। ভারতীয় ক্রিকেট বোর্ডের মাথায় যেমন প্রাক্তন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, তেমনই ফুটবলেও এক প্রাক্তন ফুটবলার জায়গা করে নিলেন। হারালেনও এক প্রাক্তন ফুটবলার ভাইচুং ভুটিয়াকে। ফুটবলেও বাঙালি রাজ কায়েম হল।



দেশের শাসক দলের সাহায্য পেয়ে এআইএফএফ সভাপতি নির্বাচনে বাইচুংকে হারাতে বিশেষ বেগ পেতে হল না কল্যাণকে। ভোট দেওয়া দেশের ৩৪টি সংস্থার মধ্যে কল্যাণ পেলেন ৩৩টি ভোট, বাইচুং পেলেন মাত্র একটি ভোট। ফুটবলার রাজনীতিবিদের পাশাপাশি কল্যাণ চৌবের আরও একটা পরিচয় হল, তিনি প্রয়াত মোহনবাগান কর্তা অঞ্জন মিত্রের জামাই।


প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে আটকে ছিল ফেডারেশনের নির্বাচন। যার জেরে তৃতীয় পক্ষের হস্তক্ষেপে চলছিল AIFF। যা পছন্দ হয়নি ফিফার। ফলে নির্বাসনের মুখে পড়তে হয় ফেডারেশনকে। এমনকী অক্টোবরে ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনও অনিশ্চিত হয়ে পড়ে। তবে সুপ্রিম কোর্টের পদক্ষেপে জটিলতা কাটে। দ্রুত নির্বাচন করার নির্দেশ দেওয়া হয়। তারপরই ওঠে নির্বাসন। নির্দেশ মতোই হয় ভোট এবং সভাপতি পদে নির্বাচিত হলেন কল্যাণ।



গত বছর মানিকতলা বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হয়ে দাঁড়িয়ে তৃণমূলের সাধন পান্ডের কাছে পরাজিত হন কল্যাণ চৌবে। তারও আগে ২০১৯ লোকসভায় কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে তৃণমূলের মহুয়া মৈত্রের কাছে পরাজিত হন তিনি। তবে রাজনীতির ময়দানে হারলেও, খেলার রাজনীতির ময়দানে বাইচুংকে পুরো উড়িয়ে দিয়ে দেশের ফুটবলের মসনদে বসলেন ৪৫ বছরের কলকাতার দুই প্রধানে এক সময় চুটিয়ে খেলা তারকা এই গোলকিপার। কল্যাণ চৌবের সমর্থনে সরাসরি ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু। সেটাই বড় হল শেষ পর্যন্ত।


মোহনবাগানের জার্সিতে ২৭টি, ও ইস্টবেঙ্গলের হয়ে ৬৭টি ম্যাচের পাশাপাশি গোয়ার সালগাঁওকর ও বেঙ্গল মুম্বইয়ের হয়েও খেলছেন তিনি। ঢাকায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা ক্লাবের হয়েও খেলেন কল্যাণ। জার্মানির এক ক্লাবের হয়ে ট্রায়ালও দেন তিনি। ১৯৯৭-৯৮ ও ২০০১-০২ মরসুমে দেশের সেরা গোলকিপার নির্বাচিত হয়েছিলেন তিনি। দেশের হয়ে খেলে সাফ চ্যাম্পিয়মনশিপ ও সাফ গেমসও জেতেন।



এদিকে শুক্রবার কল্যাণ জেতার পরেই বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু টুইট করে লেখেন, ‘সর্বভারতীয় ফুটবল সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কল্যাণ চৌবেকে শুভেচ্ছা জানাই। প্রথম প্রাক্তন ফুটবলার যিনি এই দায়িত্ব পেলেন। তিনি বাংলার মানুষ হওয়ায় এই আনন্দ আরও একটি বেশি। আশা করব কল্যাণের নেতৃত্বে ভারতীয় ফুটবল আরও এগিয়ে যাবে।’

Leave a Reply