ASANSOLRANIGANJ-JAMURIA

রানীগঞ্জ প্রধান ডাকঘরের প্রায় ৯২ কোটি টাকার কেলেঙ্কারিতে অভিযুক্ত ৩৬ জন কর্মীর কাছ থেকে সম্পত্তি উদ্ধারের ব্যবস্থা নেয়া শুরু করল

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল: রানীগঞ্জ প্রধান পোস্ট অফিসের বা প্রধানডাকঘরের কিষান বিকাশ পত্র, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট দুর্নীতির প্রায় ৯২ কোটি টাকার কেলেঙ্কারিতে চলে যাওয়া সরকারি তাছরূপের অর্থ অভিযুক্ত ৩৬ জন ডাক বিভাগের কর্মীর কাছ থেকে তাদের সম্পত্তি উদ্ধারের জন্য ডাক বিভাগ ব্যবস্থা নেয়া শুরু করল। আসানসোলের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পোস্ট অফিস দেবব্রত বোস বিষয়টি নিয়ে জেলা শাসকের দপ্তরে এক চিঠি পাঠিয়েছেন। এই চিঠিতে তিনি পাবলিক ডিমান্ড রিকভারি আইন ১৯১৩ অনুযায়ী অভিযুক্ত ৩৬ জনের বিরুদ্ধে তাদের সম্পত্তি ক্রোক করার ব্যবস্থা নিতে আবেদন করেছেন। সেই আবেদন অনুযায়ী পশ্চিম বর্ধমান জেলার অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) সঞ্জয় পাল নিয়ম অনুযায়ী ব্যবস্থা নিচ্ছেন বলে জানা গেছে।

scam alert letting text on black background
Photo by Anna Tarazevich on Pexels.com


সূত্র থেকে জানা যাচ্ছে ২০০২ থেকে ২০০৬ পর্যন্ত রানীগঞ্জের প্রধান ডাকঘরে প্রায় ৯২ কোটি টাকার আর্থিক দুর্নীতি হয়েছিল ।সেই সময় কোটি কোটি টাকা মূল্যের কিষান বিকাশ পত্র, ন্যাশনাল সেভিং সার্টিফিকেট এর কেলেংকারীকে সামনে রেখে সারা রাজ্যজুড়ে এই নিয়ে হইচই হয়েছিল। এই মামলায় সিবিআই তদন্ত শুরু করে। সম্প্রতি আসানসোল ডিভিশনের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পোস্ট অফিস তথা এসএসপি পিডিআর আইন অনুযায়ী মামলা রুজু করে ডিভিশনাল কমিশনার ও জেলা প্রশাসনের কাছে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন।

তার দেওয়া ওই চিঠিতে তিনি উল্লেখ করেছেন ৯১ কটি ৯৬ লক্ষ ৫৪ হাজার টাকা তছরুপের ঘটনায় যে ৩৬ জন যুক্ত তাদের কাছ থেকে উদ্ধার করা জরুরি ।এজন্য শুনানি করে ব্যবস্থা নেওয়া হোক। দেবব্রত বাবু এই সময়কে বলেন আমাদের এই চিঠির ভিত্তিতেই জেলা প্রশাসন আইনগত ব্যবস্থা নিচ্ছে বলে জেনেছি।
অন্যদিকে জেলার অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল বলেন ওনাদের আবেদন আসার পর আমরা ওই ৩৬ জনকে শুনানির জন্য নোটিশ পাঠাচ্ছি ।এই নোটিশ পাওয়ার পর তারা তাদের বক্তব্য রাখবে।


সূত্রে জানা গেছে এই ৩৬ জনের স্থাবর অস্থাবর সম্পত্তি থেকেই তাদের ওই টাকা উদ্ধার করা হতে পারে ।প্রসঙ্গত উল্লেখ্য মাত্র কয়েকদিন আগেই রানীগঞ্জের এই ডাকঘরের একটি আর্থিক কেলেঙ্কারি কেসে গত ২৯ শে আগস্ট সিবিআইয়ের বিশেষ আদালত আয়ের থেকে অধিক সম্পত্তি অধিক পাওয়ার অভিযোগে রানীগঞ্জ ডাকঘরের প্রধান ক্যাশিয়ার সুভাষচন্দ্র লায়েক কে চার বছর এবং তার স্ত্রীকে এক বছরের সত্রম কারাদণ্ডে সাজা শুনিয়েছেন। এর সাথে সুভাষ বাবুকে ৭০ হাজার টাকা এবং তার স্ত্রীকে ৩০ হাজার টাকার জরিমানা করা হয়েছে। এক বিশেষজ্ঞ আইনজীবী জানান পি ডি আর আইনের সাথে সিবিআইয়ের এই তদন্তের কোন সম্পর্ক নেই। দুটো দুই পথে এগোবে।

Leave a Reply