ASANSOL

আসানসোলে বহুতলে জল দিতে আবার চালু ” সার্ভিস চার্জ ” বাড়লো ট্যাঙ্কারের দাম, সরব বিরোধীরা

১ সেপ্টেম্বর থেকে কার্যকর, প্রত্যাহারের দাবিতে মেয়রকে চিঠি কংগ্রেস কাউন্সিলারের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ২০২১ সালের এপ্রিল মাস থেকে তুলে নেওয়া হয়েছিলো। আবার তা চালু করা হলো ২০২২ সালের ১ সেপ্টেম্বর থেকে। আসানসোল পুরনিগম এলাকায় থাকা ফ্ল্যাট বা বহুতলে আর বিনা পয়সায় জল সরবরাহ করা হবে না। দিতে হবে ” সার্ভিস চার্জ বা পরিসেবা ফি”। একইসঙ্গে পুরনিগম থেকে ট্যাঙ্কারের জল কিনতে পুর বাসীদের বাড়তি টাকা খরচ করতে হবে। এতদিন এক ট্যাঙ্কার জলের জন্য দিতে হতো ২৫০ টাকা। এবার দিতে হবে ৪০০ টাকা। দুটি সিদ্ধান্ত পুরনিগমের মেয়র পরিষদের বৈঠকে নেওয়া হয়েছে।

Ghulam Sarwar


পুরনিগমের বিজেপি কাউন্সিলর চৈতালি তিওয়ারি এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ করেছেন উনি লিখেছেন আব আয়া উট পাহাড়কে নিচে। অন্যদিকে, সরব হয়েছেন কংগ্রেসের কাউন্সিলর গোলাম সরবর। তিনি দুটি সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়ে আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়কে চিঠিও দিয়েছেন।


আসানসোলে পুরনিগম সূত্রে জানা গেছে, পুর এলাকায় বহুতলে যে পানীয়জল সরবরাহ করা হয়, তারজন্য আবার সার্ভিস চার্জ নেওয়া হবে। ১ সেপ্টেম্বর থেকে পানীয় জল সরবরাহের জন্য এই পরিষেবা ফি নেওয়া হবে। পাশাপাশি ট্যাঙ্কারের যে জল সরবরাহ করা তার দাম বাড়ানো হচ্ছে । এরপরই এই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়ে মেয়র বিধান উপাধ্যায়কে চিঠি দেন কংগ্রেস কাউন্সিলর গোলাম, সরবর।


তিনি বলেন, আসানসোল পুরনিগম যখন পুর প্রশাসক অধীনে ছিল, তখন ২০২১ সালের ২৯ মার্চ একটি প্রস্তাব নেওয়া হয়েছিলো। তাতে বলা হয়েছিল যে ১ এপ্রিল ২০২১ থেকে, পুর এলাকার সমস্ত ফ্ল্যাটে জলের জন্য চার্জ নেওয়া হবে না। এরপর আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচন হলো। মানুষ তৃনমুল কংগ্রেসকে ভোট দিলেন। এরপর আসানসোল পুরনিগম নির্বাচন হলো। তৃনমুল কংগ্রেস জিতলো। পুরনিগমের মেয়র পারিষদ গঠিত হলো। আর তারপরই ১ সেপ্টেম্বর একটি প্রস্তাব নেওয়া হলো। সিদ্ধান্ত পরিবর্তন করে বলা ফ্ল্যাটে পানীয়জল সরবরাহের জন নেওয়া হবে সার্ভিস চার্জ।

কংগ্রেসের কাউন্সিলর বলেন, জল প্রকল্পের জন্য কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে পুরনিগমে। অথচ, জলের সমস্যা মিটছে না। এখনো অনেক এলাকা আছে, যেখানে পানীয়জল সরবরাহ নিয়মিত হয়না। তারপরের এই সিদ্ধান্ত।


আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র ওয়াসিম-উল-হক বলেন, এমন কিছু নেওয়া হচ্ছে না। যেভাবে সবকিছুর দাম বাড়ছে, তাতে সুষ্ঠুভাবে কাজ করার জন্য অর্থের প্রয়োজন। ফ্ল্যাটে যে জল সরবরাহ করা হচ্ছে তার জন্য শুধু ” সার্ভিস চার্জ বা পরিসেবা ফি” নেওয়া হবে। এর সঙ্গে তিনি গোলাম সরবরের কাছে জানতে চান , তিনি পুরনিগমের ক্ষমতার একটা অংশ থাকাকালীন ফ্ল্যাট থেকে পানীয়জলের জন্য ফি নেওয়া হয়েছিল।? তাহলে তিনি তখন কেন এর বিরোধিতা করেননি।


অন্যদিকে, জলের ট্যাঙ্কারের দাম ২৫০ টাকা বাড়িয়ে থেকে ৪০০ টাকা করার প্রসঙ্গে ওয়াসিম-উল-হক বলেন, গোলাম সরবর কি কখনও কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছেন যে পেট্রোল-ডিজেলের দাম কেন এত বাড়ানো হল? যেসব ট্যাংকার চালানো হয় সেগুলো চালাতে যে জ্বালানি তেলের দাম দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে পানীয়জল ট্যাঙ্কারে সরবরাহ করার দাম কিছুটা বাড়ানো হয়েছে। তাতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। আগে কংগ্রেস কাউন্সিলারের কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চাওয়া উচিত কেন জ্বালানি তেলের দাম বাড়লো?

Leave a Reply