ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

দুর্গাপূজা পর পঞ্চায়েত ভিক্তিক ট্রেড ইউনিয়ন এর কমিটি গঠন করা হবে

নতুন ব্লক কমিটি ঘোষণার পর সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেস এর তরফে সাংবাদিক সম্মেলন

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-পশ্চিম বঙ্গের বিভিন্ন জেলা জুড়ে তৃণমূলের নতুন ব্লক কমিটি ঘোষণা হবার পরথেকেই 2023 এর পঞ্চায়েত ভোট কে সামনে রেখে চলছে বিভিন্ন ক্রিয়া কলাপ ।রবিবার সালানপুর ব্লকের সকল ব্লক নেতৃত্ব দের নিয়ে হিন্দুস্থান কেবলস শ্রমিক মঞ্চেসাংবাদিক বৈঠক করা হল সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের তরফে ।


এই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন ব্লকের নবনিযুক্ত ব্লক সভাপতি মহম্মদ আরমান ,ব্লকের সহসভাপতি ললিত দাস ও বিজয় সিং ওরফে ভোলা সিং ,তৃণমূল এর শ্রমিক সংগঠন তথা আইএনটিটি ইউ সি এর সভাপতি মনোজ তেওয়ারী ,সালানপুর ব্লক যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি সাগর কুন্ডু ,সালানপুর ব্লক মহিলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অপর্ণা রায় ,
এছাড়াও জেলা থেকে এসটি সেলের নতুন কমিটি ঘোষণা হয়েছে যেখানে জেলার সভাপতি পদে মঙ্গল টুডু রয়েছেন তিনি মাননীয় বিধায়ক তথা আসানসোল মেয়র এর সাথে কথা বলে ব্লক এর নেতৃত্ব দের নিয়ে এসটি সেলের একটি কমিটি গঠন করা হয় ।


যেখানে ব্লকের এসটি সেলের সভাপতি হয়েছেন জয়েস হাসদা, সহসভাপতি হয়েছেন সুরেন্দ্র মুর্মু ,সাধারণ সম্পাদক বাদল টুডু ,সহসম্পাদক মহেশ মুর্মু এবং জেলা থেকে ব্লক থেকে কমিটির মধ্যে রাখা হয়েছে লাখিন্দর মুর্মু কে ।
এদিন ব্লকের সভাপতি মহম্মদ আরমান বলেন ব্লকে নতুন কমিটি ঘোষণা হবার পর সকল ব্লক কমিটির দের জেলার মিটিং ডাকা হয় । সেখানে সালানপুর ব্লকের সকল কমিটির ব্লক নেতৃত্ব রা উপস্থিত ছিলেন ।এরপর ব্লকের 11 টি পঞ্চায়েত থেকে অঞ্চল কমিটি গঠন করা হবে সেখানেও আলাদা আলাদাভাবে সভাপতি সহসভাপতি নিযুক্ত করা হবে।আর সকলে মিলে আগামী পঞ্চায়েত নির্বাচন এর দায়িত্ব পালন করবেন ।

এই বিষয়ে আইএনটিটি ইউসি ট্রেড ইউনিয়ন সংগঠনের সভাপতি
মনোজ তেওয়ারী জানান
জেলার যিনি আইএনটিটি ইউসি সভাপতি রয়েছেন অভিজিৎ ঘটক মহাশয় উনার নেতৃত্বে সকল ব্লক নেতৃত্ব দের নিয়ে একটি আলোচনা সভা হয় যেখানে ট্রেড ইউনিয়নের সংগঠন কে কিভাবে আরো সুন্দর করে পরিচালনা করা যায় ।তিনি জানান ট্রেড ইউনিয়ন সংগঠন যেহেতু কলকারখানা ও শ্রমিক সংগঠন নিয়েই চলে যায় আমাদের এই এলাকায় যেসকল কলকারখানা রয়েছে বা যেসকল অসংগঠিত শ্রমিক রয়েছে তাদের যেসকল সুযোগ সুবিধা রয়েছে সেই সব পাইয়ে দেবার সমস্ত রকম প্রস্তুতি নেওয়া হবে ।সামনে দুর্গাপূজা তারপর ব্লক থেকেও প্রতিটি পঞ্চায়েত ভিক্তিক একটি ট্রেড ইউনিয়ন এর কমিটি গঠন করা হবে।এর মধ্যে থেকে সকলে যাতে করে কলকারখানায় ঠিক ঠাক ভাবে কাজ পায় সেটা দেখবে।

একই সাথে এই অঞ্চলে শিল্প যাতে বৃদ্বি পাই সেইজন্যে বহু ছোট বড় বন্ধ কারখানা গুলি চালু করা যায় সেই বিষয়ে কারখানার মালিকদের সাথেও এই অঞ্চলের বিধায়ক বিধান উপাধ্যায় কথা বলবেন।তাছড়া তিনি বলেন
কেন্দ্রিয় সরকার নতুন করে কোন কলকারখানা আনছেনা বরঞ্চ এরাজ্যে যে সকল রাষ্ট্রায়ত্ত সরকারি কারখানা গুলি রয়েছে সেগুলিও বিক্রি করে রাজ্যকে ধ্বংস করতে চাইছে এই বিজেপি সরকার ।
তাই যেভাবে কেন্দ্র সরকার যেভাবে রাষ্ট্রায়ত্ত সরকারি কলকারখানা গুলি বেসরকারি করন করছে তার জন্যে আগামী দিনে ট্রেড ইউনিয়ন সংগঠন বৃহত্তম আন্দোলন এর পথে যাবে।


এদিন মহিলা তৃণমূলের সভাপতি অপর্ণা রায় জানান
মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মহিলাদের সকল সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে ব্লকে ব্লকে মহিলা সভাপতি করেছেন যাতে করে মহিলাদের সংগঠন আরো মজবুত করা যায় ।তিনি জানান সালানপুর ব্লকের প্রতিটি পঞ্চায়েতে থেকে যে আঞ্চলিক কমিটি গঠন করার কথা তা সালানপুর ব্লক মহিলা তৃণমূল কংগ্রেসের তরফে ইতিমধ্যে 26 জনের একটি কমিটি গঠন করা হয়ে গেছে।


তিনি বলেন আমাদের যিনি রাজ্য থেকে চন্দ্রিমা দি ও জেলার মহিলা নেত্রী মিনতি হাজরা রয়েছেন উনা দের নির্দেশেই আমাদের এই সংগঠন চলবে তাছাড়া ব্লকের অন্যান্য যেসকল কমিটি রয়েছে তাদের সাথেও আলোচনা করে সংগঠনে যা কাজ কর্ম করার করা হবে।
আগামী দিনে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে জেলা থেকে মহিলাদের উপর বহু কর্মসূচির দায়িত্ব দেওয়া হবে তবে এখন দুর্গা পুজো রয়েছে তাই পুজোর পর সব প্রস্তুতি নেওয়া হবে ।তবে আমাদের সকলের একটাই কাজ মাননীয়া মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির যে উন্নয়ন রয়েছে সেই উন্নয়ন এর ধারাকে এগিয়ে নিয়ে যাওয়া ।তাছড়া কেন্দ্র সরকার রাজ্য সরকারের প্রতি যে বঞ্চনা করছে সেই জন্যে বৃহত্তর আন্দোলন এর পথে যাবো ।
এদিন সকলে আলোচনার রাখেন একই সাথে ব্লক সহসভাপতি বিজয় সিং ওরফে ভোলা সিং জানান সালানপুর ব্লকে যেসকল উন্নয়ন এর খামতি রয়েছে সেগুলো দ্রুত সমাধান করা হবে ।
এদিনের এই সম্মেলনে ব্লক নেতৃত্ব ছাড়াই ছিলেন হিন্দুস্থান কেবেসল পুনর্বাসন সমিতির সভাপতি সুভাষ মহাজন ,মবিন খান ,ও অন্যান্য নেতৃবৃন্দ ।

Leave a Reply