ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

শিক্ষকের বাইকে আগুন, অভিযোগ ছাত্রদের বিরুদ্ধে

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অধীনে হিন্দি মিডিয়াম (ডিবি বয়েজ স্কুল) রেলওয়ে স্কুল চিত্তরঞ্জন দেশবন্ধু বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির ৭ জন ছাত্র সোমবার সকালে পিজিটি ইতিহাসের শিক্ষক অবনী কুমার বেরার বাইকে আগুন ধরিয়ে দেয়। ঘটনার পর স্কুলে চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরি হয়।
আগুন নিয়ন্ত্রণে আনার সময় বাইকটি সম্পূর্ণ পুড়ে যায়।

ঘটনার সময় ওই শিক্ষক স্কুলের প্রধান ফটকের পাশে একটি গাছের ছায়ায় বাইকটি দাঁড় করে রেখেছিলেন। ঘটনার পর আরপিএফ ও পুলিশের দল ঘটনাস্থলে পৌঁছে তদন্ত করে। দোষী ছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের কাছে অভিযোগ করেছেন ওই শিক্ষক। ছাত্রদের মধ্যে রয়েছে রাহুল কুমার যাদব, মুন্না সা,সুমিত কুমার, রাহুল বাল্মিকি, আদিত্য কুমার, সুজিত কুমার, অবিনাশ রাম।

ঘটনার বিষয়ে শিক্ষক অবনী কুমার জানান, আড়াই মাস আগে ওই শিক্ষার্থীরা স্কুলের বাউন্ডারি ওয়াল ভেঙে ফেলে। সিসিটিভি ক্যামেরা ভেঙে ফেলা হয়েছে। কম নম্বর দেওয়ায় ইংরেজি শিক্ষক ড.সি. দত্তের ওপর হামলা করে । তাদের অভিযোগ করা হয়েছে চিত্তরঞ্জন ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে। তাদের অভিভাবকদেরও স্কুলে ডাকা হলেও তারা আসেননি। আজ সকালে প্রজেক্টের কাজ জমা দিতে বললে এই শিক্ষার্থীরা প্রথমে বলে যে তারা জমা দেবে না, পরে তারা বলে যে তারা আগামীকাল জমা দেবে। এর পরই ওই ছাত্ররা বাইকে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। ঘটনাটি স্কুলের গার্ড এর নজরে এলে শিক্ষক দের খবর দেন।

পরে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা জল দিয়ে আগুন নেভাতে ছুটে যান। কিন্তু আগুন এতটাই ভয়াবহ ছিল যে ফায়ার ব্রিগেডকে ডাকতে হয়।এর পর দমকল এর চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।
এর মধ্যে মুন্না সা সুমিত কুমার এবং রাহুল যাদব সন্ন্যাসী রেলের ছাত্র। যেখানে আদিত্য, সুজিত, রাহুল বাল্মিকি এবং অবিনাশ রেলের কর্মীদের ছাত্র। রাহুল যাদব দুমকা জেলে বন্দী ছিলেন দুই মাস। তার বিরুদ্ধে পিকআপ ভ্যান থেকে অবৈধভাবে গবাদি পশু পাচারের অভিযোগ রয়েছে। জেল থেকে ছাড়া পাওয়ার পরও তাকে স্কুলে ভর্তি করানো হয়।ঘটনার সময় তিনি স্কুলের ইউনিফর্মে ছিলেন না। সবাই তাকে স্কুটি নিয়ে পালাতে দেখেছে। এদের মধ্যে আদিত্য ও রাহুল যাদব কুর্মিপাড়া, মুন্না সাও পোখর তল্লা, সুমিত কুমার এবং সুজিত কুমার, কাঙ্গোই, মিহিজামের বাসিন্দা। অবিনাশ রাম এবং রাহুল চিত্তরঞ্জনের 38 নম্বর বাল্মিকি রাস্তার বাসিন্দা।


স্কুলের তৃতীয় পিরিয়ডের পর সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে।2003 মডেলের টিভিএস ফেরো বাইক নম্বর WB38L/0127-এ আগুন লেগেছে। অন্য দিন শিক্ষকরা ওই জায়গায় বাইক পার্ক করেননি। স্কুলের ভিতরে স্ট্যান্ডে বাইক পার্ক করতেন। সৌভাগ্যক্রমে বাইকে কোনো বিস্ফোরণ ঘটেনি। আর আশেপাশে অন্য কোন বাইক ছিল না। নাহলে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারত।
ঘটনার পর কিছু অভিভাবক ও বুদ্ধিজীবীরা অভিযোগ করেন যে কিছু ছাত্র, অভিভাবক ও শিক্ষকের কারণে বিদ্যালয়ের শিক্ষাগত পরিবেশ নষ্ট হচ্ছে ।

বহু শিক্ষক স্কুল থেকে তাড়াতাড়ি বাড়ি যাওয়ার জন্য স্কুলের পিছনে গেটের বাইরে তাদের দুই চাকার ফাঁড়ি পার্ক করেন যাতে কেউ দেখতে না পারে।

Leave a Reply