BARABANI-SALANPUR-CHITTARANJAN

রক্তসংকট মেটাতে সালানপুর ব্লকে ভ্রাম্যমান বাসে করে ঘুরে-ঘুরে রক্ত সংগ্রহ

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-বাইরে থেকে দেখলে মনে হবে বাসে করে ঘুরতে যাওয়ার জন্যে লাইন দিয়ে লোকজন দাঁড়িয়ে । আসলে কিন্তু তা নয় সম্পুর্ন আলাদা ছবি ।
কি সেই ছবি ছবি দেখে মনে হবে হাসপাতালের কেবিন। মোলায়েম ঠান্ডা, ঝাঁ-চকচকে ঘর । জানলায় নীলাভ সানগার্ড। তার মধ্যেই চলছে রক্তদান। ওই ঠান্ডা ঘরের মধ্যেই সাদা অ্যাপ্রন পরিহিত টেকনিশিয়ান রক্ত সংগ্রহ করছেন। উনিশ, কুড়ি ,একুশ বাইশ ছাড়িয়ে রক্তদাতার সংখ্যা বেড়েই চলেছে। কে বলবে এসি বাসের মধ্যে রক্তদান শিবির চলছে? রক্তসংকট কাটাতে এমনই অভিনব উদ্যোগ নিল রাজ্য স্বাস্থ্য দপ্তর।


এবার এমনই চিত্র দেখা গেল সালানপুর ব্লকে ।ভ্রাম্যমান এই বাসটি করে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে করা হবে রক্ত সংগ্রহ । দুই দিন ধরে এই ভ্রাম্যমাণ বাসটি সালানপুর ব্লকের আল্লাডি ,রূপনগর , জেমারী ও রূপনারায়নপুর এর তৃণমূলের দলীয় কার্যালয়ে রক্ত সংগ্রহ করবে।
প্রথম দিনে আল্লাডি মোড়ে ও রূপনগর রিক্রিয়েশন ক্লাবে রক্ত সংগ্রহ করে ।
রক্তসংকট মোকাবিলায় সরকারি ভাবে স্বাস্থ্য দপ্তরের তরফে এমন এসি বাস রাস্তায় নামানো হয়েছে ।


দু’জন-দু’জন করে প্রায় ৫০ জন এর ও বেশি রক্ত দিলেন। বৃহস্পতিবার সকালে জেমারী মোড়ে ও বিকেলে তৃণমূলের দলীয় কার্যালয়ে
হাজির থাকবে এই এসি বাস। সবমিলিয়ে, প্রায় ২০০ বোতল রক্ত সংগ্রহ করা হবে বলে জানালেন বাসের দায়িত্বে থাকা সুপারিন্টেনডেন্ট।
তবে এবিষয়ে সালানপুর ব্লক তৃণমূলের সহ সভাপতি ভোলা সিং জানান সরকারি ভাবে এমন উদ্দোগ প্রশংসনীয়।কারন আমাদের দেশে রক্ত সংকট মেটাতে অভিনব পদ্ধতিতে রক্ত সংগ্রহ চলছে ।এর ফলে বহু ক্লাব ও সংগঠন এর সুবিধা হবে তাতে প্যান্ডেল বাঁধা, নানারকম যোগাড় যন্ত্রের কোন ঝামেলা পোহাতে হবেনা ,জনা কুড়ি স্বেচ্ছা রক্তদাতা হলেই ,ব্লাড ব্যাংকের বাস এসে যাবে রক্ত সংগ্রহে করতে ।প্রয়োজন মতো ব্লাড ব্যাংকে রক্তের চাহিদা মেটাতে এমন উদ্দোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

Leave a Reply