ASANSOL-BURNPUR

ঘাটে ঘাটে সাংসদ, বিধায়ক সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের ভিড়, গোটা শিল্পাঞ্চল মাতলো ছটপুজোয়

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শিল্পাঞ্চল রবিবার বিকেলে মাতলো ছটপুজোয়। আর এই পুজোর আয়োজনে এদিন সকাল থেকে আসানসোল, বার্নপুর, জামুড়িয়া, কুলটি, বারাবনি, সালানপুর ও রানিগঞ্জের বিভিন্ন ঘাটে ঘাটে দেখা মিললো তৃনমুল কংগ্রেসের সাংসদ প্রবীণ অভিনেতা শত্রুঘ্ন সিনহা, বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল, আসানসোল পুরনিগমের মেয়র তথা বারাবনির বিধায়ক বিধান উপাধ্যায়, আসানসোলের প্রাক্তন মেয়র বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারি, কাউন্সিলর, বিধায়ক সহ বলতে গেলে সব রাজনৈতিক দলের নেতা ও কর্মীদেরকে। বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। তাই এবারের পুজো ও উৎসবকে দলের ডিভিডেন্ড হিসাবে কাজে লাগানোর চেষ্টা করছে শাসক ও সব বিরোধী দল।


এদিন বিকেলে আসানসোলের কাল্লা ও তপসি বাবা ঘাটে যান আসানসোলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। সেখানে দলের তরফে ছটপুজো উপলক্ষে শিবিরের আয়োজন করা হয়েছিলো। প্রথম বার আসানসোল থেকে জিতে সাংসদ হয়ে নিজের নির্বাচনী এলাকায় ছটপুজোয় হাজির হয়ে রীতিমতো উচ্ছ্বসিত অভিনেতা সাংসদ। তিনি বলেন, দেখে ভালো লাগছে যে এই আসানসোলে সব ধর্মের পুজো ও উৎসব এতোটাই জাঁকজমকপূর্ণ ভাবে পালিত হয়।
অন্যদিকে, এদিন সকাল থেকে নিজের বিধানসভা আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। শাড়ি বিতরণ করার পাশাপাশি তিনি বিকেলে বার্ণপুরে দামোদর নদীতে পূর্ণার্থীদের সঙ্গে আরতি করেন।


রবিবার বিকেল ছটপুজোর প্রথম দিনেই অস্তগামী সূর্য পূজোর জলা অভিষেক করতে ছট ব্রতীদের ঢল দেখা গেলো মাইথনের থার্ড ডাইক সহ আসানসোলের বিভিন্ন ছট ঘাটে। মাইথন থার্ড ডাইক জলাধারে আশে পাশের তো বটেই পার্শবর্তী রাজ্য ঝাড়খন্ড থেকেও ছটপুজো করতে ছটব্রতীরা আসেন।
এদিন যেমন অস্ত যাওয়া সূর্যের পুজোয় শুরু হয় জলা অভিষেক করে, তেমনই সোমবার ভোরে আবার নদীঘাটে পুজো করা হবে উদয় হওয়া সূর্যকে সাক্ষী করে। মাইথন থার্ড ডাইক ছট ঘাটে ছিলো আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের সালানপুর থানার কল্যানেশ্বরী ফাঁড়ির পুলিশের কড়া নিরাপত্তা। ছটঘাট পরিদর্শন করেন সালানপুর বিডিও অদিতি বসু।


এদিন বারাবনির বিধায়ক তথা আসানসোল পুরনিগিমের মেয়র বিধান উপাধ্যায় নিজেও সালানপুর ব্লকের বনজেমারী, হিন্দুস্তান কেবেলসের ছটঘাট পরিদর্শন করেন। তিনি সকলের মঙ্গল কামনা প্রার্থনা করেন।
ছটপুজো উপলক্ষে আসানসোলের বার্নপুরের দামোদর নদী ছটঘাটে বহু ছটব্রতীদের দেখা যায় ।এদিন আসানসোল বার্নপুর সহ বিভিন্ন এলাকা থেকে ছটব্রতীরা দামোদর নদী ছটঘাটে ছটপুজো করতে আসেন। ছটঘাট গুলোতে পুলিশের তরফে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি ছটঘাটে সিভিল ডিফেন্সের টিম রাখা ও আসানসোল পুরনিগমের উদ্যোগে মেডিকেল ক্যাম্প খোলা হয়েছে।
সব মিলিয়ে ছটপুজোতে জমজমাট বার্নপুরের দামোদর, সহ অন্যন্যা নদী ও পুকুরের ছটঘাট।

অন্যদিকে আসানসোলের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক আসানসোল জিটি রোডের কাছে শতাব্দী পার্কের ছট ঘাট এবং লোকো গ্রাউন্ড ছট ঘাট পরিদর্শন করেন। অভিজিৎ ঘটক ছট পূজার শুভ উপলক্ষ্যে আসানসোলের সমস্ত ছটব্রতী এবং ভক্তদের শুভেচ্ছা জানিয়েছেন

Leave a Reply