ASANSOL

তিন দশক আগে খনি দূর্ঘটনা নিয়ে সিনেমা, রানিগঞ্জের কোলিয়ারিতে হচ্ছে শুটিং

মুখ্য চরিত্রে অক্ষয় কুমার, আগামী বছরই ছবিটি মুক্তি পেতে পারে

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ ( Capsule Gill Movie Shooting in Asansol ) পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের রানিগঞ্জে ইসিএলের মহাবীর কোলিয়ারিতে তিন দশকেরও বেশি সময় আগে একটি দুর্ঘটনা ঘটেছিলো। সেই ঘটনায় আশ্চর্যজনক হলেও, খনি গর্ভ থেকে উদ্ধার করা হয়েছিলো ৬৫ জন খনি কর্মীকে। এবার সেই উদ্ধার করার বিষয়কে সামনে রেখে তৈরী করা হচ্ছে, সিনেমা ” ক্যাপসুল গিল”। সেই সিনেমার শুটিংয়ের জন্য ইসিএলের জামুরিয়ার শ্রীপুর এরিয়ার নিংঘা কোলিয়ারি ও এবিপিট কোলিয়ারিতে শুটিংয়ের সেট তৈরির কাজ শুরু হল। সেই সময় খনি গর্ভে আটকে থাকা ৬৫ জন কর্মীকে বিশেষ ধরনের একটি ” ক্যাপসুল ” নামিয়ে উদ্ধার করে বাঁচিয়েছিলেন যশবন্ত সিং গিল। এই সিনেমায় তার চরিত্রে অভিনয় করতে আসছেন অক্ষয় কুমার। সবকিছু ঠিক থাকলে আগামী ২৪ নভেম্বর থেকে শুটিং শুরু হবে বলে এই সিনেমার সঙ্গে যারা যুক্ত রয়েছেন তাদের সূত্র থেকে জানা গেছে ।

এও জানা গেছে, এই সিনেমার অধিকাংশ শুটিং বিদেশে হয়ে গেছে। সিনেমায় বাস্তবে কয়লা খনির ঘটনাটি তুলে ধরার জন্যই আসানসোল, জামুরিয়া ও রানিগঞ্জের কোলিয়ারিতে শুটিং করা হচ্ছে। সিনেমার একটা বড় অংশই এখানে শুটিং করা হবে।

২০২৩ সালে অর্থাৎ আগামী বছরই ছবিটি রিলিজ বা মুক্তি পেতে পারে বলে সূত্র থেকে জানা গেছে।
প্রসঙ্গতঃ, ১৯৮৯ সালের ১৩ নভেম্বর রানিগঞ্জে ইসিএলের মহাবীর কোলিয়ারিতে সরাসরি নদীর জল ঢুকে ভয়ংকর দুর্ঘটনা ঘটেছিল। সেই সময় ২৩২ জন কর্মী খনির ভেতরে কাজ করছিলেন। দুর্ঘটনার আশঙ্কার কথা ভেবে ১৬১ জন উপরে উঠে আসেন। ৭১ জন খনি কর্মী উপরে উঠে আসতে না পেরে খনির ভেতরেই থেকে যান। সেই সময় ইসিএলের ঐ এরিয়ার অ্যাডিশনাল চিফ মাইনিং ইঞ্জিনিয়ার হিসাবে কর্মরত ছিলেন যশবন্ত সিং গিল। তার নেতৃত্বে একটি বিশেষ ধরনের ” ক্যাপসুল” তৈরি করে খনির গর্ভে পাঠিয়ে ৬৫ জন শ্রমিককে বাঁচানো সম্ভব হয়। সেই ঘটনায় ৬ জন কর্মী মারা গেছিলেন।
সেই সত্য ঘটনারকে সামনে রেখেই “ক্যাপসুল গিল” নামে সিনেমার শুটিংয়ের জন্য সেট তৈরীর কাজ শুরু হয়ে গেল। মুম্বাইয়ের ফিল্ম নির্দেশক টিনু এস দেশাইয়ের নেতৃত্বে একটি দল এই দুই খনি এলাকা পরিদর্শন করার পরেই সেট বানানোর কাজ যুদ্ধকালীন তৎপরতায় শুরু করে দেওয়া হয়।

Capsule Gill Movie


এই ব্যাপারে ইসিএলের শ্রীপুর এরিয়ার পার্সোনাল ম্যানেজার একে মজুমদার বলেন, আমাদের এরিয়ার জন্য এটা অত্যন্ত আনন্দের খবর। এই ছবি শুধু দেশে নয় বিদেশেও দেখানো হবে। সেক্ষেত্রে ইসিএলের এই এরিয়ার এলাকাকে তুলে ধরা হবে। জানা গেছে এখন যে অংশে সেট তৈরি হচ্ছে তাতে নিংঘা কোলিয়ারি ,নিংঘা কলোনি ও জামুরিয়ার এবিপিট কোলিয়ারিকে শুটিংয়ের জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে।
হাই প্রোফাইল এই সিনেমার শুটিংয়ের জন্য সমস্ত দিক থেকেই কড়া নিরাপত্তা ব্যবস্থাও রাখা হচ্ছে বলে জানা গেছে।

Leave a Reply