ASANSOL

আসানসোল জেলা হাসপাতালে দমকল বিভাগের মক ড্রিল, আগুন লাগলে কি করনীয়

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ আগুন লাগলে কি করনীয়? তারজন্য বৃহস্পতিবার সকালে আসানসোল জেলা হাসপাতালে হলো ” মক ড্রিল “। প্রায় ২ ঘন্টা ধরে মোট দুটি পর্যায়ে এদিন আসানসোল দমকল বিভাগের তরফে এই ” মক ড্রিলে” র মাধ্যমে আগুন লাগলে, একবারে প্রাথমিক স্তরে কি করতে হবে তার হাতে কলমে শিক্ষা দেওয়া হয়। সবমিলিয়ে ৪০ থেকে ৪৫ জনকে এই শিক্ষা দেওয়া হয়। জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস, ডেপুটি সুপার কঙ্কন রায় ছাড়াও ছিলেন সহকারী সুপার, নার্সিং সুপার, অন্যান্য চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। মক ড্রিলে প্রশিক্ষকের দায়িত্বে ছিলেন আসানসোল বিভাগের ওসি দেবায়ন পোদ্দার সহ অন্য দমকল বিভাগের কর্মীরা।


প্রথম ধাপে প্রায় ১ ঘন্টা ধরে জেলা হাসপাতালের ডিএনবি রুমে ” থিয়োরিটিক্যাল পর্যায়ে চিকিৎসক, নার্স সহ অন্যদের বলে বোঝানো হয় আগুন লাগলে তাদের কি করতে হবে। এরপর বাইরে হাসপাতালের রান্নাঘরের সামনে প্র্যাকটিক্যালের মাধ্যমে হাতে কলমে শিক্ষা দেওয়া হয় আগুন লাগলে কি করা উচিত। দেখানো আগুন লাগলে অগ্নিনির্বাপক যন্ত্র ব্যবহার করতে হবে। কি কি সতর্কতা পদক্ষেপ নিতে হবে আগুন দেখলে।
সুপার এই প্রসঙ্গে বলেন, হাসপাতালে চাকরি করা সবাইকে একটি বাড়তি দায়িত্ব পালন করতে হয়। কেননা সেখানে রোগীরা আসেন। তাই আমরা এই মক ড্রিলের মাধ্যমে শিখলাম যে, আগুন লাগলে একবারে প্রাথমিক স্তরে আমাদের কি করতে হবে।

Leave a Reply