Bengali NewsNational

Sikkim Rail Project : সেবক-রংপো রেল প্রকল্পের আরও একটি মাইলস্টোন অর্জন

বেঙ্গল মিরর, মালিগাঁও, ১২ ডিসেম্বর, ২০২২ : মাইলস্টোন অর্জনের ক্ষেত্রে ১০ ডিসেম্বর, ২০২২ তারিখে সেবক রংপো রেল প্রকল্পটি মুখ্য টানেলের সাথে একটি ইভাকুয়েশন টানেলে ব্রেকথ্রো প্রদর্শন করেছে। প্রজেক্ট ডিরেক্টর, চিফ জেনারেল ম্যানেজার ও ইরকন ইন্টারন্যাশনাল লিমিটেড, নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে, আমবার্গ ইঞ্জিনিয়ারিং (ডিটেইল ডিজাইন কনসালটেন্সি) টিম এবং নির্মাণ সংস্থা এবিসিআই ইনফ্রাস্ট্রাকচার প্রাইভেট লিমিটেডের অন্যান্য আধিকারিক ও স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে পশ্চিমবঙ্গের কালিমপং জেলায় অবস্থিত ১১ নং টানেলে প্রথম ব্রেকথ্রো করা হয়।



মুখ্য টানেলের দৈর্ঘ্য হলো ৩২৩২ মিটার এবং ইভাকুয়েশন টানেলের দৈর্ঘ্য ৯৬০ মিটার যা কালিমপং-এর তারখোলা ও টুমলাংখোলার মধ্যে অবস্থিত। টানেলটি নিম্ন হিমালয়ার দুর্বল ও প্রত্যাহ্বানমূলক ভূ-তাত্ত্বিক অবস্থার মধ্য দিয়ে প্রসারিত হয়েছে। এই সেবক রংপো রেল প্রজেক্টের অন্যান্য সমস্ত টানেলের মতো গ্রাউন্ডমাসের দুর্বলতা প্রতিরোধ করতে, সর্বশেষ ও সবচেয়ে আধুনিক টানেলিং টেকনোলজি তথা নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড অথবা এনএটিএম গ্রহণ করা হয়েছে। ভারতের শীর্ষস্থানীয় ও অভিজ্ঞ ইঞ্জিনিয়ারদের পাশাপাশি বিদেশি অভিজ্ঞ ইঞ্জিনিয়াররাও এই প্রজেক্টে জড়িত হয়েছেন। এই ইভাকুয়েশন টানেলটি এনএইচ-১০ ও ১১নং মুখ্য টানেলকে সংযুক্ত করেছে।



এই নতুন রেল সংযোগী প্রকল্পটি প্রায় ৪৫ কিঃমিঃ লম্বা এবং ১৪টি টানেল, ১৩টি মেজর ব্রিজ, ১০টি মাইনোর ব্রিজ ও ৪টি নতুন স্টেশন অন্তর্ভুক্ত করা হয়েছে। সমগ্র প্রকল্পটির প্রায় ৩৮ কিঃমিঃ দৈর্ঘ্য টানেলের মাধ্যমে অভিক্রম হয়েছে এবং এখানে উল্লেখযোগ্য যে টানেল নির্মাণের ৬৩ শতাংশ কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে এবং ৪টি টানেল হয়ে গেছে। ২০২৩ সালের শেষের দিকে প্রকল্পটি সম্পূর্ণ করার জন্য বর্তমানে টানেল, ব্রিজ ও স্টেশন ইয়ার্ড সম্পর্কিত সমস্ত কার্যকলাপ যুদ্ধকালীন পরিস্থিতিতে চালানো হচ্ছে।



এই প্রকল্পটি সম্পূর্ণ হলে এই সমগ্র অঞ্চলটির পর্যটন ও আর্থ-সামাজিক উন্নয়ন দ্রুততার সাথে গতি লাভ করবে। প্রকল্পটি একবার চালু হয়ে গেলে সিকিমের রেল সংযোগ ব্যবস্থার গুরুত্ব প্রমাণিত হবে। এই অঞ্চলের মানুষ দেশের দীর্ঘদূরত্বের স্থানগুলিতে সহজেই যেতে পারবেন এবং মানুষের চাহিদা পূরণের জন্য সিকিমে অত্যাবশ্যকীয় সামগ্রীর সরবরাহ বাধাহীনভাবে সম্পন্ন করা সম্ভব হবে।

Leave a Reply