ASANSOL

করোনা সামলাতে প্রস্তুতি সিএমওএইচর উপস্থিতিতে জেলা হাসপাতালে মক ড্রিল

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আবার করোনা ভাইরাস থাবা বসাতে পারে। এমন একটা পরিস্থিতিতে করোনা সামলাতে আগাম প্রস্তুতি নিচ্ছে পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ মতো সারা দেশের অন্যান্য জায়গার সঙ্গে মঙ্গলবার মক ড্রিল করা হলো পশ্চিম বর্ধমান জেলার আসানসোল জেলা হাসপাতালে। ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা সিএমওএইচ ডাঃ ইউনুস খান।

অন্যদের মধ্যে ছিলেন জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ (১) সৈকত প্রধান, জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস, দুই সহকারী ভাস্কর হাজরা ও সৃজিত মিত্র, জেলা স্বাস্থ্য দপ্তরের বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ার। এদিন জেলার সিএমওএইচ জেলা হাসপাতালের গোটা পরিকাঠামো খতিয়ে দেখেন। কোভিড ওয়ার্ড থেকে অক্সিজেন সরবরাহ করার ব্যবস্থা, যন্ত্রাংশ কি কি আছে, স্বাস্থ্য কর্মীর সংখ্যা নিয়ে সুপার সহ অন্যদের সঙ্গে আলোচনা করেন।


পরে সিএমওএইচ বলেন, নতুন করে করোনা ফিরে আসতে পারে এমন একটা অনুমান করা হচ্ছে। যদিও এখন পরিস্থিতি ঠিক আছে। চিন্তার কিছু নেই। তাও আগাম প্রস্তুতি হিসাবে এদিন আসানসোল জেলা হাসপাতালে মক ড্রিল করা হলো। সবকিছু ঠিক আছে। বেড থেকে অক্সিজেন সরবরাহ ব্যবস্থা, ভেন্টিলেশন সব আছে। কিছু যন্ত্রাংশ আনতে হবে। তিনি আরো বলেন, জেলা হাসপাতালের পাশাপাশি দূর্গাপুর মহকুমা হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজন হলে ইসিএল ও রেল হাসপাতালকে নেওয়া হবে তাদের সঙ্গেও বৈঠক করে সবকিছু বলে দেওয়া হবে।
সুপার বলেন, জেলা হাসপাতালে মোট ৯০ টি করোনা বেড রয়েছে। তার মধ্যে ৭০ টিতে পাইপলাইনের অক্সিজেন পয়েন্ট রয়েছে। ২৩ টা বেডে ভেন্টিলেশন রয়েছে।

অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। সব ব্যবস্থা আগে থেকেই করা হয়েছে। জানা গেছে, আসানসোল জেলা হাসপাতালে গত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে শেষ করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়েছিলেন। তারপর কেউ এখনো পর্যন্ত জেলা হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে ভর্তি হয়নি। অন্যদিকে, জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, গত ১০ দিনে পশ্চিম বর্ধমান জেলায় একজন করোনা আক্রান্তর হদিশ পাওয়া যায়।

Leave a Reply