BARABANI-SALANPUR-CHITTARANJAN

WINGS এর কর্মীরা, বনদপ্তরের বিশেষ দল চিত্তরঞ্জন এর বিভিন্ন জলাধার পরিদর্শন করলেন

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- সারা ভারতে বনদপ্তরের নির্দেশ অনুসারে আজ ১৬ জানুয়ারি বনদপ্তর এর অধিকারিকেরা এবং বিশেষ পাখি বিশেষজ্ঞ অধিকারী এবং ওয়াইল্ডলাইফ ইনফরমেশন এন্ড নেচার গাইড সোসাইটি(WINGS) এর কর্মীরা বনদপ্তরের এবং বিশেষ একটি দল তারা সকাল থেকে তারা চিত্তরঞ্জন এর বিভিন্ন জলাধার পরিদর্শন করলেন এবং সমস্ত দিক খতিয়ে দেখলেন তাছাড়া এই বছর চিত্তরঞ্জন ড্যাম্পে কত রকমের পরিযায়ী পাখি এসেছে তাদের সমস্ত দিকটাই ক্যামেরাবন্দি বন্দী করলেন।


তবে চিত্তরঞ্জন এর প্রত্যেকটা ডাম্পে দেখা গেল কচুরিপানা ভরে গিয়ে ল্যাম্পের জল দূষণ হয়েছে সেই জন্য অন্য বছরের তুলনায় এবছর অনেক কম পরিযায়ী পাখি এসেছে ।ভবিষ্যতে এই জল যদি দূষণমুক্ত এবং পরিষ্কার না করা হয় তাহলে আরো অন্যান্য জলজ প্রাণী তারা মারা যাবে এবং ভবিষ্যতে পরিযায়ী পাখির চিত্তরঞ্জনে দেখা নাও মিলতে পারে বলে তাকে বিশেষজ্ঞরা মনে করেছে।

তবে এব্যাপারে বনদপ্তরের আধিকারিকরা চিত্তরঞ্জনে রেল প্রশাসনের সাথে যোগাযোগ করেন।এবং চিত্তরঞ্জন রেল প্রসাশনকে জলাশয় গুলি পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আবেদন করেন । তারা জানান যে এই চিত্তরঞ্জন শহরে বহু বন্য জীবজন্তু রয়েছে যাদের শিকার করে লুপ্ত প্রায় করে দিচ্ছে ফলে সেগুলো রক্ষা করা রেল প্রশাসনের দায়িত্ব এবং কর্তব্য তাদের সঙ্গে সব সময় বনদপ্তর পাশে রয়েছে ।

Leave a Reply