DURGAPUR

নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিল দুর্গাপুর বন বিভাগ

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-পশ্চিম বর্ধমান জেলার পার্শ্ববর্তী জেলা বাঁকুড়ার জঙ্গলে জঙ্গলে দলমার দামালদের সদর্প উপস্থিতি, তার মধ্যেই শুরু মাধ্যমিক পরীক্ষা। আর তাই দুর্গাপুর বনবিভাগে অন্তর্গত আসানসোল বনাঞ্চল এবং লাউ দোহা বনাঞ্চল এবং দুর্গাপুর বনাঞ্চল এর বিস্তীর্ণ অংশের পরীক্ষার্থীদের দীর্ঘ জঙ্গল পথ পেরিয়ে নির্বিঘ্নে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে বিশেষ উদ্যোগ নিল বনদপ্তর। হাতি প্রবণ এলাকা গুলিতে বনকর্মীদের টহল, এলিফ্যান্ট স্কোয়াড, পেট্রলিং ভ্যান ছাড়াও হাতি তাড়ানোর জন্য বিশেষ গাড়ি ‘ঐরাবতে’র পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য গাড়িরও ব্যবস্থা করেছে দুর্গাপুর বন বিভাগ। পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন গ্রাম যেমন হাতি প্রবন এলাকা যেগুলি সেগুলি হল মদনপুর, নুপুর, মেজিয়া,খয়ের বনী , সরিষা তুলি, জামগ্রাম, লালগঞ্জ,গৌরেন্ডি, উখড়া,কাটাবেরিয়া , তিলাবনী এরকম বিভিন্ন পশ্চিম বর্ধমান জেলার অন্তর্গত বিভিন্ন ব্লক, পঞ্চায়েত , কর্পোরেশনের এলাকা বিভিন্ন গ্রাম, থেকে পরীক্ষার্থীদের ঐ গাড়িতে করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে, পরীক্ষা শেষে বাড়িতে তাদের পৌঁছে দেওয়াও হচ্ছে ঐ গাড়িতে করেই বলে জানা গেছে। বনদপ্তরের আধিকারী থেকে শুরু করে বনদপ্তরের ফরেস্ট ফোর্স এবং বনকর্মীরা তারা সবসময় টহল দিচ্ছে . বনদপ্তরের অধিকারী থেকে কর্মচারীরা তারা বললেন যে ততদিন না মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে ততদিন তারা ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে তারা নিজেদের দায়িত্ব পালন করে যাবে



প্রসঙ্গত, দুর্গাপুর বন বিভাগের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের নিরাপত্তা এবং সুরক্ষার জন্য পরীক্ষার্থীদের জন্য এই বিশেষ ব্যবস্থা বলে বনদপ্তর সূত্রে খবর।
আমাদের পার্শ্ববর্তী জেলা তথা বাঁকুড়া জেলায় 78 টি হাতির এখনোঅবস্থান রয়েছে যে কোন মুহূর্তে নদী পেরিয়ে আমাদের জেলায় প্রবেশ করতেই পারে তার কথা ভেবেই বনদপ্তর আগে থেকে তৎপর এবং দায়িত্ববান হয়ে বনদপ্তর গাড়ির ব্যবস্থা করায় ভয় কিছুটা কমেছে বলে জানান গ্রামের সাধারণ মানুষ জন, গ্রামের মানুষজন এখন চিন্তা মুক্ত তারা নিজের মুখে বললেন বনদপ্তর আমাদের পাশে যখন আছে আমাদের কোন ভয় নেই বনদপ্তরের কর্মচারীরা তারা নিরন্তর ভাবে প্রচার চালাচ্ছেন এবং আমাদের ছাত্র-ছাত্রী তথা আমাদের ছেলেমেয়েদের জন্য তারা সব সময় সুরক্ষা প্রদানের জন্য টহল দিচ্ছে.. বন আধিকারিক(DFO) দুর্গাপুরের বুদ্ধদেব মন্ডল তিনি বলেন মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গাড়ির ব্যবস্থা তো করা হয়েছে, সাথে জঙ্গল পথে আমাদের বনকর্মীরা দুর্গাপুরে বন বিভাগের টহল দিচ্ছে গ্রামে গ্রামে গিয়ে মাইকিং করে সতর্কবার্তা দিয়ে আসছে বলেও তিনি জানান।

Leave a Reply