ASANSOL

ইন্ডিয়া পাওয়ারের “অনন্যা” র পঞ্চম বর্ষে তিন কন্যাকে সম্বর্ধনা, নারী ক্ষমতায়নে অন্যতম উদ্যোগ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ইন্ডিয়া পাওয়ার আসানসোল-রানিগঞ্জ এলাকায় ভারতের অন্যতম প্রধান একটি বিদ্যুৎ সংস্থা। তাদের সিএসআর উদ্যোগের সাথে সামঞ্জস্যপূর্ণ। কোম্পানির মূল্যবোধের মূলে স্থায়িত্ব সহ, ইন্ডিয়া পাওয়ার সবসময় সম্প্রদায়কে ফিরিয়ে দিতে বিশ্বাস করে।
সংস্থা শতবর্ষে ” ইন্ডিয়া পাওয়ার অনন্যা” চালু করেছিলো। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বাধ্যতামূলক জীবন কাহিনী সহ মহিলাদের স্বীকৃতি ও পুরস্কৃত করা হয়। নাগরিক সমাজ ও সংস্থাগুলির সাহায্যে, আসানসোল-রানিগঞ্জ এলাকার মহিলাদের বেছে নেওয়া হয়, যারা তাদের জীবনে কঠিন প্রতিকূলতার মুখোমুখি হয়েছেন। কিন্তু একটি নতুন জীবন শুরু করার জন্য দৃঢ় সংকল্প ও দৃঢ়তার সাথে তারা তা কাটিয়ে উঠেছেন।


এই বছরের অনুষ্ঠানটি ইন্ডিয়া পাওয়ারের সেন্ট্রাল অফিস আসানসোলের কুলটির শাঁকতোড়িয়ায় হয়। যেখানে স্বামী সোমাত্মানন্দ (সেক্রেটারি, রামকৃষ্ণ মিশন, আইটিআই) সোমেশ দাশগুপ্ত ( হোল টাইম ডিরেক্টর, ইন্ডিয়া পাওয়ার) সুবীর দাস ( ভিপি টেকনিক্যাল, ইন্ডিয়া পাওয়ার) ছাড়াও উপস্থিত ছিলেন অনিল প্রসাদ (অ্যাসোসিয়েট ভিপি, ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্টস) ও পার্থ চট্টরাজ (জেনারেল ম্যানেজার, এইচআর, ইন্ডিয়া পাওয়ার)।
এই বছর সংস্থার তরফে তিন অনন্যাকে পুরস্কৃত করা হয়েছে। প্রত্যেককে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়।
তার মধ্যে অন্যতম হলেন মমতা কিস্কু। তিনি পশ্চিম বর্ধমান জেলার অন্ডালের হরিপুর গ্রামের ২২ বছর বয়সের একজন রাজ্য-স্তরের ক্রিকেটার। যিনি জাতীয় স্তরের ক্রিকেটার হতে আগ্রহী। তার যাত্রা একটি স্থিতিস্থাপকতা, প্রাণশক্তি এবং কখনও পিছপা না হওয়ার মনোভাব যিনি তার গ্রামে মহিলা ক্রিকেট প্রশিক্ষণ কেন্দ্রের অভাব সত্ত্বেও উচ্চতায় পৌঁছেছিলেন। মমতা বর্তমানে হাঁটুর অস্ত্রোপচার থেকে সেরে উঠছেন এবং জাতীয় দলে নির্বাচনের অপেক্ষায় রয়েছেন।


এছাড়াও শ্যামলী সিং, একজন ম্যারাথন দৌড়বিদ। তিনি জেলা, রাজ্য ও দেশের জন্য ৩০০ টিরও বেশি পদক জিতেছেন৷ তিনি গত ১০ বছরে ৩৫ টি পূর্ণ ম্যারাথন দৌড়েছেন। এই ক্রীড়াবিদ বুকে এবং মস্তিষ্কের টিউমারে আক্রান্ত হয়েছিল। কিন্তু কোন কিছুই তাকে তার লক্ষ্য অতিক্রম করতে বাধা হতে দেয়নি।
আরো একজন হলেন সরমা রায়। তিনি একজন সফল স্বনির্ভর গোষ্ঠী বা সেল্ফ হেল্প গ্রুপের ( এসএইচজি) পরিচালিকা । তার জীবন একবারে পাল্টে যায় যখন একটি মারাত্মক দুর্ঘটনা তার স্বামী, ভগ্নিপতি ও তার ভাইকে ছিনিয়ে যায়। উদ্বেগ ও হতাশা গ্রাস করার সাথে সাথে সরমা বেঁচে থাকার ইচ্ছা হারিয়ে ফেলেন। কিন্তু শেষ পর্যন্ত, নিজের মেয়ের জন্য দৃঢ় সংকল্প তাকে আবার নতুন করে ঘুরে দাঁড়াতে, লড়াই করার জন্য সেল্ফ হেল্প গ্রুপ শুরু করেন ।


সোমেশ দাশগুপ্ত বলেন, ইন্ডিয়া পাওয়ার আসানসোল-রানিগঞ্জ এলাকায় ১০৪ বছর ধরে কাজ করছে। এখানে আমাদের ব্যবসা পরিচালনা করতে পারার জন্য এই এলাকার বাসিন্দারা প্রচুর সমর্থন দিয়েছে। তাই জনগণের কল্যাণের কথা চিন্তা করা আমাদের কোম্পানির কর্তব্য। অনন্যা হল ইন্ডিয়া পাওয়ারের এমনই একটি উদ্যোগ যার উদযাপন এবং দৃঢ় ইচ্ছাশক্তি সম্পন্ন মহিলাদের কঠোর পরিশ্রমকে স্বীকৃতি দেওয়া।
তিনি আরো বলেন, ইন্ডিয়া পাওয়ার সেই নারীদের জীবনে পরিবর্তন আনতে পেরে আনন্দিত যারা সংগ্রাম করেছে এবং তাদের নিজস্ব একটি জায়গা তৈরি করে চলেছে। সংস্থা বিশ্বাস করে যে এই কাজ করা তাদের অন্যতম কর্তব্য।

Leave a Reply