ASANSOL

HS EXAM 2023 : জেলায় ৬৩৩৬ জন পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে

৯১ টি পরীক্ষা কেন্দ্রে ২৮১৮৪ জন পরীক্ষার্থী

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল : আগামী মঙ্গলবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। মাধ্যমিকে পশ্চিম বর্ধমান জেলায় দশ হাজারের বেশি পরীক্ষার্থী কমলেও উচ্চমাধ্যমিকে এবার গতবারের তুলনায় ৬৩৩৬ জন পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছরে আসানসোল ও দুর্গাপুর মহকুমা মিলিয়ে ২১৮৪৮ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। এবার তা বেড়ে ২৮১৮৪ জন হয়েছে। এবার উচ্চমাধ্যমিকে ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি বলে জেলা শিক্ষা দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে ।
উচ্চ শিক্ষা সংসদের বোর্ড প্রতিনিধির দায়িত্বে থাকা শিক্ষক রাজিব মুখোপাধ্যায় বলেন এবার ১২০১২ জন ছাত্র এবং ১৬১৭২ জন ছাত্রী উচ্চ মাধ্যমিক দিচ্ছেন। তিনি বলেন আসানসোলে মহকুমায় মোট ৫৬টি এবং দুর্গাপুর মহকুমায় মোট ৩৫ টি সহ জেলায় মোট ৯১ টি পরীক্ষা কেন্দ্র থাকছে।


জেলা শিক্ষা দপ্তর সূত্রে জানানো হয়েছে অন্যান্যবার পরীক্ষার প্রশ্নপত্রের বি পার্ট এ আলাদা আলাদা করে যেমন প্রশ্ন এবং উত্তরপত্র লেখার জন্য দেওয়া হতো এবার সেটা একসাথেই করে দেয়া হয়েছে। এছাড়া বলা হয়েছে পরীক্ষার কেন্দ্রে সিপিভিএফ ঢুকবে না ।কিন্তু পুলিশ পরীক্ষা কেন্দ্রের ভেতরে থাকতে পারবে। মেটাল ডিটেক্টর দিয়ে পুলিশের উপস্থিতিতেই পরীক্ষা করতে হবে ছাত্রছাত্রীদের। যাতে কেউ মোবাইল বা ইলেকট্রনিক গেজেট বা অন্য কিছু নিয়ে ভেতরে যাচ্ছে কিনা সেটা দেখার জন্য। লেখার জন্য কলম ছাড়া অন্য কিছু নিয়ে যেতে পারবে না।

সেখানে একটি ঘরে তাদের ব্যাগসহ সমস্ত জিনিসপত্র জমা রাখতে হবে। অভিভাবকরা প্রথম দিন থেকেই স্কুলের ভেতরে কেউ ঢুকতে পারবেন না। স্কুলের বর্তমান সিসিটিভি গুলি কে প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।দুপুর ১২:৪৫ এর আগে কোন ছাত্র-ছাত্রী পরীক্ষা কেন্দ্র ছাড়তে পারবেন না ।পরীক্ষার হলের কাছাকাছি সমস্ত এলাকায় জেরক্স দোকানগুলি বন্ধ রাখতে হবে এবং পরীক্ষা হল এর কাছে কোথাও কোনোভাবে মাইক বাজানো চলবে না । পরীক্ষা চলাকালীন এই নির্দেশও পুলিশ প্রশাসনকে দেওয়া হয়েছে। তাছাড়া প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্য কর্মীরা পরীক্ষা চলা থেকে শেষ পর্যন্ত থাকবেন। জেলাস্তরের জন্য জেলা শিক্ষা দপ্তরে একটি কেন্দ্রীয় কন্ট্রোল রুম খোলা হবে বলেও শিক্ষা দপ্তরের পক্ষ থেকে অতিরিক্ত জেলাশাসক সঞ্জয় পাল জানিয়েছেন।

Leave a Reply