RANIGANJ-JAMURIA

সাতগ্রাম এরিয়ার জিএম কার্যালয়ে আইএনটিটিইউসির বিক্ষোভ

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : বেশ কয়েক দফায় বিক্ষোভ আন্দোলন করে দাবি আদায় হয়নি। সেই বিষয়কে মাথায় রেখে এবার তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি র, শীর্ষ নেতৃত্ব সংগঠনের জেলা সভাপতি অভিজিৎ ঘটকের উপস্থিতিতে সাত গ্রাম এরিয়ার জিএম কার্যালয়ে বিক্ষোভে সামিল হল। বিক্ষোভকারীরা এদিন এলাকার বেশ কিছু অস্থায়ী ঠিকা কর্মী, থেকে শুরু করে তিরাট এলাকার গ্রামবাসী ও এলাকার তৃণমূল শ্রমিক সংগঠনের নেতা কর্মীদের সঙ্গে নিয়ে বিক্ষোভ দেখায়।

উল্লেখ্য রানীগঞ্জের তিরাট এলাকায় অবস্থিত বেসরকারি ভাবে গড়ে তোলা হাই ওয়াল পদ্ধতিতে কয়লা উত্তোলন করা, কয়লা খনির মধ্যে কর্মরত ঠিকা শ্রমিকদের দীর্ঘদিন ধরেই ইসিএল কর্তৃপক্ষ নানান সুবিধা থেকে বঞ্চিত রেখেছে, বলেই দাবি করে, বেশ কয়েক দফায় ঐ খনি মুখের সামনেই বিক্ষোভ কর্মসূচিতে সামিল হওয়ার পরও, কোন রূপ কোন উদ্যোগ গ্রহণ না করায়, এবার এই শ্রমিক সংগঠনের শীর্ষ নেতৃত্ব জিএম কার্যালয়ের গেটে, অসংখ্য এলাকাবাসীকে সঙ্গে নিয়ে বিক্ষোভে সরব হল। এদিন তারা মোট 12 দফা দাবিকে সামনে রেখে জিএম কার্যালয়ের অবরুদ্ধ থাকা, গেটের বাইরে তাদের দাবি-দাওয়া গুলি তুলে ধরে বিক্ষোভ দেখাতে থাকে।

তারা এদিন দাবি করে অবিলম্বে গ্রামের তীব্র সমস্যা গুলির সমাধান করতে হবে ইসিএল কর্তৃপক্ষকে। তাদের দাবিগুলির মধ্যে অন্যতম হল – ঠিকা শ্রমিকদের কেন্দ্রীয় হারে যে মজুরি নির্ধারিত করা রয়েছে, সেই মজুরি প্রদান করতে হবে। তাদের পে স্লিপ প্রদান করতে হবে। প্রতিটি শ্রমিককেই পিএফ, ইএসআইয়ের আওতায় নিয়ে আসতে হবে। শ্রমিকদের কাজের স্বচ্ছতার জন্য পরিচয় পত্র দিতে হবে। সকলকেই মেডিকেল সুবিধা প্রদান করতে হবে। যেকোনো রূপ অপ্রীতিকর ঘটনা এড়াতে ২৪ ঘন্টা অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদানের উদ্যোগ নিতে হবে। ঠিক শ্রমিকদের যে সকল নিরাপত্তার সামগ্রী রয়েছে তা অবিলম্বে শ্রমিকদের দিতে হবে। ও গ্রামীণ এলাকার যে সকল প্রতিশ্রুতি কয়লা খনি খোলার সময় কর্তৃপক্ষ দিয়েছিল, সেগুলিকে কার্যকর করে এলাকার জল সমস্যা সমাধান, এলাকার রাস্তাঘাট নির্মাণের উদ্যোগ গ্রহণ,ও সি এস আর প্রকল্পের যে সকল উন্নয়নের কাজ রয়েছে, সেই কাজগুলিকে অবিলম্বে করার দাবি করে তারা।

এদিন আইএনটিটিউসির স্থানীয় নেতৃত্বের সাথে, শীর্ষ নেতৃত্ব হাজির হয়ে, জিএমকে তাদের দাবি পত্র তুলে দেন। সাত গ্রাম এরিয়ার জিএম বিষয়গুলি নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণের জন্য উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।

Leave a Reply