ASANSOL

আসানসোল ব্লাড ব্যাঙ্কে চরম রক্তের ঘাটতি, সামাল দিতে জেলা হাসপাতালেই শিবিরের আয়োজন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আসানসোল জেলা হাসপাতালের ব্ল্যাড ব্যাঙ্কে রক্তের চরম ঘাটতি। চাহিদা মতো রক্ত দিতে কার্যত নাকাল অবস্থা জেলা হাসপাতাল কতৃপক্ষের।
তাই শেষ পর্যন্ত পরিস্থিতি সামাল দিতে আসানসোল জেলা হাসপাতাল কতৃপক্ষকেই রক্তদান শিবিরের আয়োজন করতে হলো। জেলা হাসপাতালের উদ্যোগে শনিবার এক রক্তদান শিবিরের আয়োজন করা হল সুপার স্পেশালিটি হাসপাতালে। এদিনের আসানসোল জেলা হাসপাতালের উদ্যোগে হওয়া রক্তদান শিবিরে ৩৩ জন রক্তদান করেছেন। জেলা হাসপাতালের চিকিৎসক, নার্স থেকে সাধারণ কর্মীরা এই শিবিরে রক্তদান করেছেন। উপস্থিত ছিলেন আসানসোল জেলা হাসপাতালে সুপার ডাঃ নিখিলচন্দ্র দাস, ডেপুটি সুপার কঙ্কন রায়, ব্ল্যাড ব্যাঙ্কের ইনচার্জ ডাঃ সঞ্জিত চট্টোপাধ্যায়, সহকারী সুপার সৃজিত মিত্র সহ অন্যান্যরা।



এ বিষয়ে আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস বলেন, এ বছর গরমে প্রচুর রক্তের ঘাটতি দেখা দিয়েছে। যে কারণে থ্যালাসেমিয়া রোগী, গর্ভবতী মহিলা এবং পথ দুর্ঘটনার শিকার ব্যক্তিরা অনেক সমস্যায় পড়েছেন। আজ আসানসোল জেলা হাসপাতালের পক্ষ থেকে এই রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। আরও সংগঠনগুলির উচিত এই ধরনের রক্তদান শিবিরের আয়োজন করা। আগামী ১২ মে নার্সিং সুপারিনটেনডেন্টের নেতৃত্বে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হবে। ৯ মে শিশু বিভাগ ও ১৪ মে একটি রক্তদান শিবিরেরও আয়োজন করা হবে সুভাষ সমিতির পক্ষ থেকে। আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক ইনচার্জ ডাঃ সঞ্জিত চট্টোপাধ্যায় বলেন, চলতি এপ্রিল মাসে এদিন পর্যন্ত প্রায় ২ হাজার ইউনিট রক্ত আমরা দিয়েছি। কিন্তু সংগ্রহ করতে পেরেছি মাত্র ৯০০ ইউনিট। চাহিদার তুলনায় যোগান কম থাকায় পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না।

Leave a Reply