ASANSOL

তিহার জেল থেকে ভার্চুয়াল শুনানি অনুব্রত মন্ডল ও সায়গল হোসেনের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ গরু পাচার মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পর থেকে দিল্লির তিহার জেলে রয়েছেন তৃনমুল কংগ্রেসের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মন্ডল ও তার প্রাক্তন দেহরক্ষী রাজ্য পুলিশের কনস্টেবল সায়গল হোসেন। অন্যদিকে এই গরু পাচারের অন্য একটি মামলা আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে চলছে।
বৃহস্পতিবার সকালে সেই গরু পাচার মামলায় আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে ভার্চুয়াল শুনানি হলো অনুব্রত মন্ডল ও সায়গল হোসেনের। তবে এদিনের শুনানিতে তাদের হয়ে কোন আইনজীবী সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসে উপস্থিত ছিলেন না। এই মামলার তদন্তকারী অফিসার বা আইও উপস্থিত না থাকলেও, সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার হাজির ছিলেন।


শুনানির শুরুতেই বিচারক অনুব্রত মন্ডলকে দেখে বলেন, আপনাকে খুব ক্লান্ত লাগছে? তার উত্তরে অনুব্রত বলের,আমার শরীর ভালো নেই। বিচারক জানতে চান, চিকিৎসক দেখছেন? চিকিৎসা হচ্ছে? অনুব্রত বলেন, হ্যা। হাসপাতালের মেডিকেল ওয়ার্ডে আছি। তখন বিচারক বলেন, চিকিৎসা নিয়ে বিশেষ কিছু বলার হলে আমাকে বলতে পারেন। আমি বিষয়টি দেখবো। এরপর অনুব্রত মন্ডল বলেন, আমাকে আসানসোল জেলে ফেরত পাঠানো হোক। তখন বিচারক বলেন, এতে আমার কিছু করার নেই। দিল্লি হাইকোর্ট তো আপনার আবেদন খারিজ করেছে। অনুব্রত আরো বলেন, ভোলেবোম রাইস মিলের একাউন্ট খুলে দেওয়া হোক। ঐ মিলে ২০০ জন কাজ করেন। তারা বেতন পাচ্ছেন না। বিদ্যুতের বিল দিতে না পারায় ইলেকট্রিকের লাইন কেটে দেওয়া হয়েছে। তখন বিচারক বলেন, আইনজীবীর মাধ্যমে আবেদন করুন। এই প্রসঙ্গে সিবিআইয়ের আইনজীবী বলেন, তদন্ত এখনো চলছে। একাউন্ট খোলা নিয়ে আইওর সঙ্গে কথা বলতে হবে।


এদিন আরো একবার সায়গল বিচারককের কাছে তার বাজেয়াপ্ত করা গয়না ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন করেন। তখন বিচারক সিবিআইয়ের আইনজীবীকে বলেন, অনেক দিন হয়েছে। পরবর্তী শুনানি দিনে গয়না নিয়ে পুরো রিপোর্ট আদালতে পেশ করতে হবে। আগামী ৭ জুন এই মামলার পরবর্তী শুনানি হবে বলে বিচারক নির্দেশ দেন।
প্রসঙ্গতঃ, এর আগে গত ২৭ এপ্রিল আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে গরু পাচার মামলায় দিল্লির তিহার জেল থেকে অনুব্রত মন্ডল ও সায়গল হোসেনের ভার্চুয়াল শুনানি হয়েছিলো। সেদিনও অনুব্রত বিচারকের কাছে তার শরীর নিয়ে দরবার করেছিলেন। পাশাপাশি তাকে দিল্লির তিহার জেল থেকে আসানসোল জেলে ফিরিয়ে নিয়ে যাওয়ার কাতর আবেদন করেছিলেন।
এই তিহার জেলে রয়েছেন অনুব্রত মন্ডলের মেয়ে সুকন্যা মন্ডল। তদন্তে সহযোগিতা না করায় গত ২৬ এপ্রিল ইডি দিল্লিতে তাকে গ্রেফতার করেছিলো।

Leave a Reply