BARABANI-SALANPUR-CHITTARANJAN

সালানপুর ব্লকে প্রায় কুড়ি ঘন্টা বিদ্যুৎহীন হওয়ায় বিপদে পড়েন হাজার হাজার বিদ্যুৎ গ্রাহকরা

বেঙ্গল মিরর, আসানসোল ।রূপনারায়নপুর তথা সালানপুর ব্লকে মাত্র ১৫ মিনিটের বৃষ্টি এবং সামান্য ঝড়েই বৃহস্পতিবার দুপুর থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্রায় কুড়ি ঘন্টা বিদ্যুৎহীন হওয়ায় বিপদে পড়েন হাজার হাজার বিদ্যুৎ গ্রাহকরা। অভূতপূর্ব লোডশেডিংয়ের প্রতিবাদ জানিয়ে শুক্রবার লিখিত আবেদন জমা দেওয়া হল রূপনারায়ণপুর বিদ্যুৎ বিভাগের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বিপ্লব মন্ডল এবং সালানপুর বিডিও অদিতি বসুকে।

এদিন এই বিষয়টিনিয়ে স্থানীয় সামাজিক সংগঠন “ভাবনা”র উদ্যোগে লিখিতভাবেই প্রতিবাদ জানিয়ে ব্যবস্থা নিতে দাবি জানানো হয়েছে। দাবি করা হয়েছে অতি সামান্য ঝড় বৃষ্টি হলেও রূপনারায়নপুর সহ-সমগ্র এলাকায় ঘন্টার পর ঘন্টা দীর্ঘক্ষণ ধরে বিদ্যুৎ উধাও হয়ে যাচ্ছে। এর প্রকৃত কারণ খুঁজে ব্যবস্থা নিতে হবে এবং অবিরাম যাতে বিদ্যুৎ সরবরাহ বজায় থাকে তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে।

বিষয়টি নিয়ে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বিপ্লব মন্ডল স্বীকার করেছেন যে, গতকাল অস্বাভাবিক বিদ্যুৎহীনতার স্বীকার এলাকাবাসীকে হতে হয়েছে যা অতীতে হয়নি। ১৮মে দুপুর দু’টো থেকে শুক্রবার সকাল ১০ টা পর্যন্ত সমগ্র এলাকা সিঙ্গল ফেজ হয়ে ছিল, বহু এলাকায় বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল এবং যেসব এলাকায় লো ভোল্টেজ বিদ্যুৎ সংযোগ ছিল সেখানে মুহুর্মুহু বিদ্যুৎ এসেছে এবং গেছে যা অতীতে দেখা যায়নি। এতে বিদ্যুতের সরঞ্জামেরও প্রচুর ক্ষতি হয়েছে। যদিও গতকাল সামান্য বৃষ্টি এবং খুবই সামান্য ঝড়ের প্রভাব এলাকায় ছিল তবুও এমন অস্বাভাবিক লোডশেডিংয়ের শিকার কেন মানুষকে হতে হলো তার সদুত্তর নেই স্থানীয় কর্তৃপক্ষের কাছে। বিষয়টি নিয়ে রাতেই বিদ্যুৎ দপ্তর ও জেলা প্রশাসন কেউ জানানো হয় ঐ সংগঠনের পক্ষ থেকে।

সহকারি ইঞ্জিনিয়ার শ্রীমণ্ডল ভবিষ্যতে এমন অবস্থা আর হবে না বলে আশ্বাস দিয়েছেন। বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করার জন্য একাধিক রেসপন্স টিম এলাকায় পাঠিয়েছেন বলে তিনি জানান। অন্যদিকে ভাবনার অভিযোগ পত্র পেয়েই বিডিও অদিতি বসু সঙ্গে সঙ্গে সেটি ডিভিশনাল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার-এর কাছে পাঠিয়ে দেন এবং এমন অভূতপূর্ব লোডশেডিংয়ের শিকার যাতে এলাকাবাসীকে আর না হতে হয় সেই ব্যবস্থা নেওয়ার কথা বলেন। ভাবনার চিঠির প্রতিলিপি আসানসোল মহকুমা শাসক, সংশ্লিষ্ট বিভাগের অতিরিক্ত জেলাশাসকের কাছেও বিডিও পাঠিয়েছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, সপ্তাহখানেকের মধ্যেই দুবার রূপনারায়ণপুর তথা সমগ্র সালানপুরবাসীকে বিভৎস গরমের মধ্যে লোডশেডিংয়ের কবলে ঘন্টার পর ঘন্টা কাটাতে হয়েছে। এছাড়াও বিদ্যুৎ সরবরাহ না থাকায় জল সরবরাহ বিঘ্নিত হয়েছে। শিশু থেকে বৃদ্ধ বৃদ্ধা এবং অসুস্থ মানুষেরাও সংকটে পড়েন। শুক্রবার দুপুরে কোন কোন গ্রামে তখনো পর্যন্ত বিদ্যুৎ ফিরে না আসায় গ্রামবাসীরাও এসে বিক্ষোভ দেখিয়েছেন বিদ্যুৎ দপ্তরে।

Leave a Reply