ASANSOL

আসানসোল জেলা হাসপাতাল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের ” কোয়ালিটি সার্টিফিকেট ” পেলো,

১২ টি বিভাগ গুণগত মানে সেরা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ১২ টি বিভাগের পরিসেবা ও পরিকাঠামো গুণগত মানে সেরা। সবমিলিয়ে সূচক মান হচ্ছে ৯২ শতাংশ। আর এর ভিত্তিতেই রাজ্যের মধ্যে আসানসোল জেলা হাসপাতাল কেন্দ্রীয় সরকারের হেল্থ ও ফ্যামিলি ওয়েলফেয়ার বা স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের তরফে ” কোয়ালিটি সার্টিফিকেট ” পেলো। যাকে বলা হচ্ছে ‘ ন্যাশানাল কোয়ালিটি এ্যাসুওরেন্স স্ট্যান্ডার্ড ” বা ” এনকিউএএস”।


রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যানের কাছ থেকে সোমবার কেন্দ্রীয় সরকারের দেওয়া এই সার্টিফিকেট আসানসোল জেলা হাসপাতালে আসে। স্বাভাবিক ভাবেই এমন একটা মাইল স্টোনে পৌঁছতে পারা ও হাসপাতালের মুকুটে সাফল্যের একটা পালক লাগায় সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস সহ গোটা হাসপাতালের চিকিৎসক, নার্স ও সাধারণ কর্মীরা উচ্ছ্বসিত। এদিন সকালে জেলা হাসপাতালের ডিএনবি কনফারেন্স হলে কেক কেটে এই সাফল্য সেলিব্রেট করেন। তাতে সুপার ছাড়াও অন্যদের মধ্যে ছিলেন সহকারী সুপার ভাস্কর হাজরা, সৃজিত মিত্র ও মিলন কুমার দে, কোয়ালিটি ম্যানেজার সুরভী বন্দোপাধ্যায়, ডিএনএস প্রিয়ঙ্কা কুমারী, সিস্টার ইনচার্জ মল্লিকা মজুমদার, ব্লাড ব্যাঙ্ক ইনচার্জ ডাঃ সঞ্জিত চট্টোপাধ্যায়, ডাঃ শুভজিৎ রায়, ডাঃ তনুময় কবিরাজ।


জানা গেছে, এই সার্টিফিকেট পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে জেলা হাসপাতালের প্রতি শয্যা ( ফাংশানিক বেড বা যে সংখ্যক বেডে রোগী ভর্তি হয়) পিছু বছরের একটি নির্দিষ্ট টাকা দেওয়া হবে। সেই টাকায় হাসপাতালের কোয়ালিটি পরিসেবা ও পরিকাঠামো আরো উন্নত করা যাবে।
যে সার্টিফিকেট দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে আসানসোল জেলা হাসপাতালের ১২ টি বিভাগ ৯২ শতাংশ সূচক পেয়েছে। এই বিভাগগুলির মধ্যে রয়েছে মেটারনিটি ওয়ার্ড, পেডিয়াট্রিক ওয়ার্ড, ওটি, আউটডোর ( ওপিডি) , ইনডোর ( আইপিডি), ব্লাড ব্যাঙ্ক, ফার্মেসি ও জেনারেল এ্যাডমিনিস্ট্রেশন। এছাড়াও লেবার রুম ও মেটারনিটি ওটি বা অপারেশন থিয়েটার গুনগত মানের বিচারে যথাক্রমে ৯৩ ও ৯২ শতাংশ সূচক পেয়েছে।


জানা গেছে, চলতি বছরের ২২ ও ২৫ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের নিয়োগ করা একটি দল আসানসোল জেলা হাসপাতাল পরিদর্শনে এসেছিলেন। তারা “ন্যাশানাল কোয়ালিটি এ্যাসুওরেন্স স্ট্যান্ডার্ড ” পর্যায়ে জেলা হাসপাতালের কোয়ালিটি খতিয়ে দেখেছিলেন। এই দল তিনদিন ধরে জেলা হাসপাতালের প্রতিটি বিভাগ পুঙ্খানুপুঙ্খ ভাবে পর্যালোচনা করেছিলেন। পরিসেবা দেওয়ার ক্ষেত্রে সবকিছু ঠিক আছে কিনা, তা চুল চেরা বিশ্লেষণ করেছিলেন এই দলের সদস্যরা।
শেষ পর্যন্ত সেই পরিদর্শনে প্রায় ২ মাস পরে গত ১৭ মে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তরের যুগ্ম সচিব বিশাল চৌহান রাজ্যের স্বাস্থ্য সচিব ( স্বাস্থ্য ও পরিবার কল্যান দপ্তর) নারায়ণ স্বরুপ নিগমের কাছে আসানসোল জেলা হাসপাতালের ” কোয়ালিটি সার্টিফিকেট ” পাওয়ার কথা লিখিত ভাবে জানান।


এই প্রসঙ্গে জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস এদিন বলেন, এই সার্টিফিকেট পাওয়া একটা বিরাট সাফল্যের। সবার অক্লান্ত পরিশ্রমের ফল এটা। সবমিলিয়ে কোয়ালিটির ক্ষেত্রে আমরা ৯২ শতাংশ পেয়েছি। তিনি আরো বলেন, এই স্ট্যান্ডার্ড আমাদেরকে আগামী দিনে ধরে রাখতে হবে। আরো ভালো পরিসেবা আমরা রোগীদের দিতে দায়বদ্ধ হলাম।

Leave a Reply