ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

“পুলিশ” লেখা গাড়িতে এসে বিদ্যুৎ সাব স্টেশনের কর্মীকে মারধরের অভিযোগ

সালানপুর ব্লকের বিদ্যুৎ বিপর্যয়ে নাজেহাল মানুষ

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol News Today ) বেশ কিছুদিন ধরেই আসানসোলের সালানপুর ব্লকের বিভিন্ন জায়গায় ব্যাপক বিদ্যুৎ বিপর্যয় চলছে। সামান্য ঝড় বৃষ্টি হলেই ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎ থাকছে না বিস্তীর্ণ এলাকায়। বা ঝড়-বৃষ্টি ছাড়াই ভোল্টেজ কমে যাচ্ছে ও সিঙ্গেল ফেজ হয়ে যাচ্ছে। এতে স্বাভাবিক ভাবেই ক্ষোভ বাড়ছে স্থানীয় বাসিন্দা রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের বিদ্যুৎ গ্রাহকদের।
এই সালানপুর ব্লকের ১১ টি ফিডারে বিদ্যুৎ সরবরাহ হয় ডাবর সাব স্টেশনের ৩৩ কেভিএ সম্পন্ন লাইন থেকে। সেই বিদ্যুৎ বারবার বিচ্ছিন্ন হওয়ার ঘটনাকে কেন্দ্র করে রবিবার গভীর রাতে কর্মরত অবস্থায় সেই সাব স্টেশনের এক অপারেটর প্রহৃত হন বলে অভিযোগ। সোমবার সকাল থেকে এই ঘটনাকে কেন্দ্র করে বিদ্যুৎ দপ্তরের ঠিকাদার সংগঠন ও ঠিকা কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়। বলা বাহুল্য, এইসব সাব স্টেশনগুলি বছরে পর বছর ঠিকা কর্মীরাই চালাচ্ছেন।

সোমবার লিখিতভাবেই ঐসব কর্মীরা একটি অভিযোগের মাধ্যমে রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের আসানসোল ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার ও রিজিওনাল ম্যানেজারের কাছে গিয়ে অবিলম্বে তাদের পক্ষ থেকে এফআইআর করার দাবি জানান। তারা বলেন আক্রান্ত কর্মীর চিকিৎসাও চলছে। এফআইআর করা নিয়ে সমস্যা হওয়ায় ঐ সাব স্টেশনের কর্মীরা সোমবার দুপুর একটা থেকে গোটা এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে, সাব স্টেশনে তালা মেরে দেন। দুপুর সাড়ে তিনটে নাগাদ সালানপুর থানা অভিযোগ নেওয়ার পরে, এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। কিন্তু তারপরেও মাঝেমধ্যেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় বা ভোল্টেজ কম ছিল বলে ভুক্তভোগীরা জানান। বিদ্যুৎ কর্মীকে মারধরের ঘটনাকে সমর্থন না করলেও ভয়ংকর গরমে ঐ দু’ঘণ্টা বিদ্যুৎ কর্মীরা বিদ্যুৎ পরিষেবা বন্ধ করে সাব স্টেশনে কেন তালা মেরে দিলেন তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়।


আসানসোলের ডিভিশনাল ইলেকট্রিক্যাল ম্যানেজার সুমিত মাজি জানান, আমাদের পক্ষ থেকে সালানপুর থানায় সোমবার দুপুরে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ করেছেন ডিভিশনের ম্যানেজার দেবর্ষি মুখোপাধ্যায়। তিনি এবং অন্যান্য বিদ্যুৎ দপ্তরের আধিকারিক ও বিভিন্ন কর্মীরা সেখানে উপস্থিত ছিলেন। অভিযোগের প্রতিলিপি পুলিশ কমিশনারের দপ্তরে জমা দেওয়া হয়।
সেই অভিযোগে বলা হয়েছে, পুলিশ লেখা একটি গাড়িতে কয়েকজন রবিবার গভীর রাতে ডাবর সাব স্টেশনে আসে। বিদ্যুৎ নিয়ে কথা বলার সময় সেখানে কাজ করা এক কর্মীর সঙ্গে মারামারির ঘটনাও ঘটে। ঐ অপারেটর কর্মীর অভিযোগ এবং তাকে আক্রান্তের ছবি ও সরকারি হাসপাতালের মেডিকেল সার্টিফিকেট সবই অভিযোগ পত্রের সাথে থানাতে জমা দেওয়া হয়।


রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমের রিজিওনাল ম্যানেজার বিশ্বজিৎ বাগদী বলেন, এভাবে আমাদের কর্মীর উপর আক্রমণে আমরা তীব্র নিন্দা করছি। পুলিশকেও বলা হয়েছে অভিযুক্তদের খুঁজে বার করে ব্যবস্থা নিতে।
এই প্রসঙ্গে আসানসোল দূর্গাপুর পুলিশেট ডিসিপি (পশ্চিম )অভিষেক মুদি সাংবাদিকদের জানিয়েছেন এই ঘটনার তদন্ত করা হচ্ছে।
অন্য সূত্র থেকে জানা গেছে, বারবার বিদ্যুৎ এই ব্লকে বিচ্ছিন্ন হওয়ায় বিভিন্ন স্তরে মানুষের ক্ষোভ বাড়ছে এবং সেই ক্ষোভকে কেন্দ্র করেই এই ঘটনা ঘটেছে। তবে যারা ওই সাবস্টেশনে গিয়েছিলেন তাদের মধ্যে পুলিশের কেউ ছিলেন কিনা, তা অবশ্য জানা যায়নি থানায় দায়ের করা ঐ অভিযোগ পত্র থেকে।

Leave a Reply