ASANSOL

আসানসোল দক্ষিণ থানার উদ্যোগে রক্তদান শিবির

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় :আসানসোল জেলা হাসপাতালে ব্লাড ব্যাঙ্কে রক্তের সংকট চলছে । জেলা ব্লাড ব্যাঙ্কে রক্তের ঘাটতির কারণে শিল্পাঞ্চলের রোগীরা চরম সমস্যায় পড়েছেন। গ্রীষ্মের সময় এই প্রবল রক্ত সংকটের কথা মাথায় রেখেই আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের তরফে “উৎসর্গ” নামে প্রচারাভিযানের আওতায় বিভিন্ন থানায় রক্তদান শিবিরের আয়োজন করা হচ্ছে। এরই আওতায় বুধবার আসানসোল দক্ষিণ থানা এবং আসানসোল দক্ষিণ থানা ট্র্যাফিক গার্ডের পক্ষ একটি রক্তদান শিবিরেরও আয়োজন করা হয়। সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বার্নপুর সোশ্যাল ওয়েলফেয়ার কমিটি ভলেন্টারি ব্লাড ডোনার্স( বি.এস.ডব্লিউ.সি.ভি.ডি)।

আসানসোলের ট্রাফিক কলোনির কাছে জিটি রোডের ধারে কর্পোরেশনের রক্তদান কেন্দ্রে এই রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন আসানসোল জেলা হাসপাতালে সুপারিনটেনডেন্ট ডক্টর নিখিল চন্দ্র দাস, আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের এসিপি সেন্ট্রাল দেবরাজ দাস আসানসোল দক্ষিণ থানার আইসি কৌশিক কুন্ডু, সাউথ ট্রাফিক গার্ড ওসি চিন্ময় মন্ডল, এসআই হেমন্ত দত্ত, জেলা হাসপাতাল ব্লাড ব্যাংক ইনচার্জ ড: সঞ্জিত চ্যাটার্জী, রক্তদান আন্দোলনের পুরোধা প্রবীর ধর, বিলাল খান, কাউন্সিলর উদয় রায়, তরুণ চক্রবর্তী, বিশ্বরূপ দত্ত রায়, পিন্টু গুপ্তা, ফিরোজ খান ছাড়াও আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের সমস্ত শীর্ষ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

এই উপলক্ষে পুলিশ ও ট্রাফিক বিভাগের কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও স্বেচ্ছায় রক্তদান করেন। ওই শিবিরে প্রায় ৬০ ইউনিট রক্ত সংগৃহীত হয়।এই বিষয়ে তারা বলেন, গ্রীষ্মের মরসুমে রক্তের ঘাটতি দেখা দেয়, সেই পরিপ্রেক্ষিতে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের বিভিন্ন দপ্তরের তরফে এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে, তা সে ট্রাফিক বিভাগ হোক বা থানা ফাঁড়ি। এই ধরনের রক্তদান শিবির সকল বিভাগের আয়োজন করা উচিত। তিনি বলেন, যেহেতু কৃত্রিমভাবে রক্ত ​​তৈরি করা যায় না, তাই একজন মানুষকে রক্ত ​​দিয়ে তার জীবন বাঁচানো যায়, তাই রক্তদানকে মহান দান বলা হয়েছে।

জেলা হাসপাতালের ব্লাড ব্যাংক ইনচার্জ এই প্রচেষ্টার প্রশংসা করে বলেন, বিশেষ করে এই ঋতুতে রক্তএর প্রয়োজন হয় কারণ গ্রীষ্মের মৌসুমে রক্তের প্রবল ঘাটতি থাকে। এক্ষেত্রে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনার এবং আসানসোল দক্ষিণ থানার পক্ষ থেকে এই উদ্যোগ অবশ্যই প্রশংসার যোগ্য।তীব্র গরমকে উপেক্ষা করেও রক্তদাতাদের মধ্যে রক্ত দানের প্রতি উৎসাহ ছিল চোখে পড়ার মতো।শিবির পরিচালনা করেন জেলা হাসপাতালের ব্লাড ব্যাংকের টিমের বেনু সেনগুপ্ত, ঋদ্ধিশ রায় ছাড়াও অন্যান্যরা।

Leave a Reply