ASANSOL

চলতি সপ্তাহেই তিহার জেলে সায়গল হোসেনকে জেরার সম্ভাবনা সিবিআইয়ের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ গরু পাচার মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পর থেকে দিল্লির তিহার জেলে রয়েছেন তৃনমুল কংগ্রেসের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মন্ডল ও তার প্রাক্তন দেহরক্ষী রাজ্য পুলিশের কনস্টেবল সায়গল হোসেন। এবার সেই তিহার জেলে গিয়ে সায়গল হোসেনকে জেরা করতে চলেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। চলতি সপ্তাহেই এই গরু পাচার মামলার তদন্তকারী অফিসাররা যেতে পারেন বলে জানা গেছে। এই মর্মে সিবিআইয়ের তরফে সম্প্রতি আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে একটি আবেদন করা হয়েছিলো। বিচারক রাজেশ চক্রবর্তী তা মঞ্জুর করেছেন বলে জানা গেছে।
ইতিমধ্যেই গরু পাচার মামলায় তদন্তে থাকা অন্য কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি অনুব্রত মন্ডলের সব সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। একমাত্র বোলপুরে পৈত্রিক বাড়ি ছাড়া।

file photo


অন্যদিকে, এই গরু পাচারের অন্য একটি মামলা আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে চলছে।
উল্লেখ্য, গত ১১ মে সেই গরু পাচার মামলায় আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে ভার্চুয়াল শুনানি হয়েছিলো অনুব্রত মন্ডল ও সায়গল হোসেনের। তবে এই শুনানিতে তাদের হয়ে কোন আইনজীবী সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীর এজলাসে উপস্থিত ছিলেন না। এই মামলার তদন্তকারী অফিসার বা আইও উপস্থিত না থাকলেও, সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার হাজির ছিলেন।
সায়গল বিচারককের কাছে ইতিমধ্যেই তার বাজেয়াপ্ত করা গয়না ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন করেছেন বেশ কয়েকবার। এই প্রসঙ্গে শেষ শুনানিতে বিচারক রাজেশ চক্রবর্তী সিবিআইয়ের আইনজীবীকে বলেছেন, অনেক দিন হয়েছে। পরবর্তী শুনানি দিনে গয়না নিয়ে পুরো রিপোর্ট আদালতে পেশ করতে হবে।
আগামী ৭ জুন আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা রয়েছে।


প্রসঙ্গতঃ, এর আগে এপ্রিল মাসে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে গরু পাচার মামলায় দিল্লির তিহার জেল থেকে অনুব্রত মন্ডল ও সায়গল হোসেনের ভার্চুয়াল শুনানি হয়েছিলো। তখনও অনুব্রত বিচারকের কাছে তার শরীর নিয়ে দরবার করেছিলেন। তারপর চলতি মে মাসের শুনানিতে শরীর খারাপের প্রসঙ্গ বিচারকের সামনে তুলেছিলেন অনুব্রত।
এই তিহার জেলে রয়েছেন অনুব্রত মন্ডলের মেয়ে সুকন্যা মন্ডল। গরু পাচার মামলার তদন্তে জেরায় সহযোগিতা না করায় গত ২৬ এপ্রিল ইডি দিল্লিতে তাকে গ্রেফতার করেছিলো।
২০২২ সালের আগস্ট মাসে বোলপুর থেকে গরু পাচার মামলায় অনুব্রত মন্ডলকে গ্রেফতার করছিলো সিবিআই। তার আগে সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছিলো, তার দেহরক্ষী সায়গল হোসেন।

Leave a Reply