ASANSOL-BURNPUR

বার্নপুর সোশ্যাল ওয়েলফেয়ার কমিটি ভলান্টারি ব্লাড ডোনারস ৪০ বছর পূর্তি

বেঙ্গল মিরর, বার্নপুর, সৌর দীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়* : বার্নপুর সোশ্যাল ওয়েলফেয়ার কমিটি ভলান্টারি ব্লাড ডোনারস ( BSWCVD) আজ ইস্পাত নগরীর প্রান্তিক ক্লাবে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করে। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিএমওএইচ ডইউনুস, ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, ডেপুটি মেয়র ওয়াসিম-উল-হক, মেয়র পারিষদ গুরুদাস চ্যাটার্জি, আসানসোল চেম্বারের উপদেষ্টা নরেশ আগরওয়াল, সুরজিত সিং মক্কর, কাউন্সিলর অশোক রুদ্র এবং সমস্ত অতিথিরা। এখানে রাজ্যের এআরডি ভাইস চেয়ারম্যান ভি.শিবদাসন দাসু, আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, কাউন্সিলর কাহকাশা রিয়াজ, সন্তোষ দত্ত, প্রবোধ রায়, তন্বিমা ধর, তনুশ্রী ধর এবং অন্যান্য অতিথিরাও উপস্থিত ছিলেন।

শিল্পাঞ্চলের রক্তদান আন্দোলনের নেতা প্রবীর ধরের নেতৃত্বে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সচেতনতামূলক পোস্টারের উদ্বোধন করেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমওএইচ) ড: মহম্মদ ইউনুস ও এআরডি ভাইস চেয়ারম্যান ভি. শিবদাসন দাশু। বক্তারা জানান, প্রবীর ধর গত ৪০ বছর ধরে শুধু শিল্পাঞ্চলে নয়, অন্যান্য এলাকায়ও রক্তদান করে আসছেন। রক্তদানকে তিনি আন্দোলনের রূপ দিয়েছেন। আজ সেই সংগঠনের ৪০ বছর পূর্তি। বিভিন্ন ক্লাবে যারা ভালো কাজ করছেন তাদের সম্মান করা হয়। রক্তের কালীপূজাও হয়।

শুধু প্রবীর ধর নয়, তার পরিবারের পরবর্তী প্রজন্মও এই মহৎ কাজটি করছে, কিন্তু আজও এমন অনেক মানুষ আছে যারা রক্তদানে ভয় পান। জনগণ সচেতন রক্তদানকে আরও এগিয়ে নিতে এ ধরনের কর্মসূচির আয়োজন করা খুবই প্রয়োজন। অবদান রাখা বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদানের পাশাপাশি সম্মানিত করা হয় বিশিষ্ট ব্যক্তিদের। এই কর্মসূচি চলাকালে প্রতি বছরের মতো এ বছরও শনিবার গভীর রাত পর্যন্ত রক্ত কালী পূজার আয়োজন করা হয়। এই জপে হিন্দু রক্তদাতা নমঃ, মুসলিম রক্তদাতা নমঃ, শিখ রক্তদাতা নমঃ এবং খ্রিস্টান রক্তদাতা নমঃ মন্ত্র উচ্চারণ করা হয়। এরপর রোববার থেকে শুরু হয় মূল কর্মসূচি।

Leave a Reply