ASANSOL

পশ্চিম বর্ধমান টিএমসি লিগ্যাল সেলের জেলা কনফারেন্স

পঞ্চায়েত নির্বাচনে আইনজীবিদের দলের প্রার্থীদের পাশে থাকার আহ্বান রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের

বেঙ্গল মিরর, আসানসোল রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ পঞ্চায়েত নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রথম দুদিনেই রাজ্যের শাসক দলের বিরুদ্ধে বিরোধী দলের নেতা ও কর্মীদেরকে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। এমন আবহে শনিবার দুপুরে পশ্চিম বর্ধমান জেলা টিএমসি লিগ্যাল সেলের জেলা কনফারেন্স থেকে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে দলের প্রার্থীদের পাশে থাকার আহ্বান জানালেন রাজ্যের আইন মন্ত্রী মলয় ঘটক।


এদিন আসানসোল ক্লাবের একটি হলে হওয়া দলের লিগ্যাল সেলের জেলা কনফারেন্সের উদ্বোধক হিসেবে বক্তব্য রাখার সময় তিনি বলেন, আইনজীবীরা এমন একটা পেশার সঙ্গে যুক্ত, যারা সমাজে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। সামনে পঞ্চায়েত নির্বাচন। যেসব আইনজীবি ব্লক এলাকায় থাকেন, তারা এই নির্বাচনে দলের প্রার্থী মনোনয়ন পত্র জমা দেওয়া থেকে অন্য সব কাজে সহযোগিতা করুন। তাদের পাশে দাঁড়ান। এর পাশাপাশি এলাকার মানুষদের রাজ্য সরকারের কাজের কথা বলুন।

আইনমন্ত্রী আরো বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে একজন আইনজীবী তাই তিনি আইনজীবীদের অবস্থাটা ভালো করে বোঝেন। আমিও ২৮ বছর আসানসোল আদালতে উকালতি করেছি। তখন অবশ্য আসানসোল মহকুমা আদালত ছিলো। বর্তমান সরকার পরে আসানসোলকে জেলা আদালতে উন্নিত করে। এখানে সিবিআই সহ একাধিক নতুন কোর্ট চালু করা হয়েছে। ক্ষমতায় আসার পরে মুখ্যমন্ত্রী আইনজীবীদের জন্য ওয়েলফেয়ার কর্পোরেশন তৈরি করেন। এখান থেকে আইনজীবি ও তাদের পরিবার আর্থিক সহায়তা পান। বর্তমান রাজ্য সরকার বাংলার আইন ব্যবস্থাকে নতুন করে সাজিয়ে তুলছে। কলকাতা নিউটাউনে ১০ একর জায়গায় হাইকোর্টের নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলোর জন্য জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ তৈরি করা হয়েছে।


এদিনের কনফারেন্সে মলয় ঘটক পশ্চিম বর্ধমান টিএমসি লিগ্যাল সেলের নতুন জেলা সভাপতি হিসাবে প্রণব চট্টোপাধ্যায়ের নাম ঘোষণা করেন। তিনি বলেন, পরে পুরো কমিটি ঘোষণা করা হবে। পাশাপাশি এদিন মলয় ঘটকের হাত থেকে দলের পতাকা নিয়ে অন্য দলের আইনজীবী সংগঠন ছেড়ে বেশ কয়েকজন শাসক দলে যোগ দেন।
এদিনের কনফারেন্স অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আসানসোল জেলা আদালতের প্রধান সরকারি আইনজীবী বা পিপি স্বরাজ ওরফে বাচ্চু চট্টোপাধ্যায় আসানসোল বার এ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ ওরফে বান্টি তেওয়ারি, আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ ইন্দ্রাণী মিশ্র, বীরভুমের তৃনমুল কংগ্রেসের নেতা আইনজীবী মলয় মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার টিএমসি লিগ্যাল সেলের সদস্য আইনজীবীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও আইনমন্ত্রী মলয় ঘটক, আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, জামুরিয়া বিধায়ক হরেরাম সিং, প্রাক্তন বিধায়ক তথা এডিডিএ ভাইস চেয়ারম্যান উজ্জ্বল চ্যাটার্জি, বরো চেয়ারম্যান তথা কাউন্সিলর তথা আসানসোল বার অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ তিওয়ারি, এমএমআইসি ইন্দ্রাণী মিশ্র, এমএমআইসি অনিমেষ দাস, পিপি ইনচার্জ স্বরাজ চ্যাটার্জি, লিগ্যাল সেলের নবনিযুক্ত সভাপতি প্রণব দত্ত, মলয় মুখার্জি, শিশির মুখার্জি, লিগ্যাল সেলের আহ্বায়ক তরুণ চ্যাটার্জি, রতিন দাস, দুর্গাদাস গাঙ্গুলী, সোমনাথ চট্টরাজ, তাপস উকিল, মহেন্দ্র সাউ, তরুণ চ্যাটার্জী, মুখার্জি, অভিজিৎ রায়, বিদ্যানন্দ চ্যাটার্জি,চন্দন পাল, অনুপ মুখার্জি, মণিপদ্ম ব্যানার্জী, বিনয় পান্ডে, প্রেম বিহারী সিং, ধর্মদাস মুখার্জি, শুভাশিস বসু, প্রদীপ মণ্ডল, উদয় গিরি, প্রভাকর নারায়ণ সিং, খুরশিদ আলম, হিমাংশু ঝা, বেণীমাধব মিশ্র, তারিক আনজুম ,পলাশ ব্যানার্জি, দিলখাস খান, রমেশ দাস, সোমেন ঘোষ, উত্তম কুমার মাজি, পঙ্কজ দাস, পলাশ সাহা, লালন পাসওয়ান,মিরাজ আখতার, মোহাম্মদ মঈনুদ্দিন খান, অভয় গিরি, ফিরদোস আলম, সিদ্ধান্ত সিং, প্রসেনজিৎ রায়, আরফাত নাসির, মোহম্মদ আদিল হায়দার, শারিক আখতার, জয়ন্ত সেন, অনিন্দিতা মুখোপাধ্যায় ওরফে রাইমা, সাবানা আজমি, শাশ্বতী ঠাকুর, দেবশ্রী মজুমদার, শানাজ বেগম, মঞ্জু প্রসাদ, রনিকা সাউ প্রমুখ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply