RANIGANJ-JAMURIA

মাত্র ২৪ ঘন্টায় জমা দিতে হবে, সবকটি পঞ্চায়েতের, সব প্রার্থীর নাম, তা নিয়ে চলছে ইন্দুর দৌড়

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : বৃহস্পতিবার ভোটের দিন ঘোষণার পর থেকেই শুক্রবার শুরু হল প্রশাসনিক তোড়জোড়। এদিন অন্য সব ব্লক গুলির সাথেই খনি অঞ্চল রানীগঞ্জে ছয়টি গ্রাম পঞ্চায়েত এলাকার, ভোট প্রক্রিয়া শুরুর জন্য, রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন দপ্তরে খোলা হয়েছিল নমিনেশন টেবিল। কিন্তু সেই নমিনেশন টেবিলে শুক্রবার হঠাৎ করেই ভোটের দিন ঘোষণা হওয়ার কারণে প্রায় সব কটি রাজনৈতিক দলই, কোন সিদ্ধান্ত গ্রহণ না করায় শুক্রবার দিনভর ফাঁকাই রয়ে গেল নমিনেশন হল।

নমিনেশন দেওয়ার জন্য সকাল ১১ টা থেকে দুপুর তিনটে পর্যন্ত সময়সীমা নির্ধারিত করা হয়েছে, রানীগঞ্জের পঞ্চায়েত সমিতির কার্যালয়ে। কিন্তু নানান ব্যবস্থা করে প্রার্থীদের নাম পাওয়ার জন্য দিনভর ব্লক স্তরের ও প্রশাসনিক স্তরের আধিকারিকেরা অপেক্ষা করলেও, কোন প্রার্থী শুক্রবার উপস্থিত হল না নমিনেশন হলে। তবে ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজনৈতিক দল, ভেতরে ভেতরেই তাদের প্রার্থী তালিকা তৈরি করে ফেলেছে, অনেকেই তাদের প্রার্থী তালিকা সামাজিক মাধ্যমে তুলে ধরলেও এদিনের নমিনেশন টেবিলে কিন্তু কাউকেই দেখা গেল না।

জানা গেছে রানীগঞ্জ ব্লকের ছটি গ্রাম পঞ্চায়েতে ৮৫টি নির্বাচনক্ষেত্র রয়েছে তবে এখানে আসন সংখ্যা হচ্ছে ৯৩ টি। পঞ্চায়েত সমিতিতে মোট আসন সংখ্যা ১৬ টি। জেলা পরিষদে রানীগঞ্জ ব্লকের দুটি আসন রয়েছে। এবার ভোটগ্রহণ কেন্দ্র যেমন ৮৫টি হচ্ছে, তার সাথে সহায়ক ভোট গ্রহণ কেন্দ্র হচ্ছে দুটি, মোট মিলিয়ে ৮৭ টি ভোট গ্রহণ কেন্দ্র থাকছে রানীগঞ্জ ব্লক এলাকার জন্য। যেখানে পুরুষ ভোটারের সংখ্যা এবার ৪২ হাজার ২৩০ জন, সেখানেই মহিলা ভোটারের সংখ্যা রয়েছে ৪০ হাজার ৬২ জন। যার সামগ্রিক ভোটার হয়ে দাঁড়ায় ৮২ হাজার ২৯২ জন। জানা গেছে এবারের ভোটগ্রহণের ক্ষেত্রে, প্রতিটি বুথে ৫ জন করে বুথ কর্মী থাকবে। আর যেখানে সাড়ে বারোশোর বেশি ভোটার রয়েছে, সেখানে থাকবে ৬ জন বুথ কর্মী। একইভাবে প্রার্থীদের যানবাহনের ব্যবহারের ক্ষেত্রে রয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা, পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েত প্রার্থীরা মূলত ভোটের নমিনেশন ফাইলের সময় ও অন্য বেশ কিছু কাজে চার চাকা গাড়ি ব্যবহার করতে পারবেন না, যদিও জেলা পরিষদের প্রার্থীর ক্ষেত্রে তা ব্যবহার করা যাবে। একইভাবে বাইক নিয়ে কোন রেলি করা যাবে না। কনভয় রোড শো তে চারটি মাত্র বাইক ব্যবহার করা যাবে। নির্বাচনী প্রচারের ক্ষেত্রে থানার অনুমোদন ও পরবর্তীতে সমষ্টি উন্নয়ন দপ্তরের অনুমোদন নিয়ে তবেই প্রচার করতে পারবেন প্রার্থীরা। যে প্রার্থী এবার নিজের নির্বাচনক্ষেত্রে প্রার্থী হিসেবে নাম নথিভুক্ত করবেন, তাদের অবশ্যই ওই পঞ্চায়েত এলাকার বাসিন্দা হতে হবে। আর যে প্রস্তাবক রইবে তাকে যে পাটের জন্য প্রার্থীর নমিনেশন ফাইল করা হবে, সেখানের তাকে ভোটার হতে হবে।

এর সাথেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা, প্রতিনিধিদের বয়স প্রসঙ্গে জানানো হয়েছে যে প্রার্থী এবার প্রতিদ্বন্দ্বিতা করবে, তার বয়স অবশ্যই ২১ বছরের উর্ধ্বে থাকতে হবে, তবে এর উর্দ্ধে আর কোন সীমাবদ্ধতা নেই। একইভাবেই যদি কেউ পৌর এলাকার নির্বাচিত প্রতিনিধি, পঞ্চায়েত নির্বাচনে অংশগ্রহণ করতে চাই, তাহলে তাকে তার পদ থেকে ইস্তফা দিয়ে, তবেই সে পঞ্চায়েত নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন। শুক্রবার এই সকল বিষয়গুলি নিয়েই প্রথমে সর্বদলীয় বৈঠক করেন রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক ও পুলিশ প্রশাসন। পরবর্তীতে পুলিশ প্রশাসন সমষ্টি উন্নয়ন দপ্তরের সকল সদস্যদের নিয়ে, নির্বাচনের বিভিন্ন নিয়ম কানুন প্রসঙ্গে সকলকে অবগত করান।

Leave a Reply