ASANSOL

আসানসোলে জেলা হাসপাতালে পালিত “ওয়ার্ল্ড ক্লাবফুট ডে”

বেঙ্গল মিরর , আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : আসানসোল জেলা হাসপাতালে “ওয়ার্ল্ড ক্লাবফুট ডে” ( world Club foot Day ) পালিত হল। এই উপলক্ষে শনিবার সকালে জেলা সুপার স্পেশালিটি হাসপাতালের কনফারেন্স হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। এ বিষয়ে আসানসোল জেলা হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডাঃ নিখিল চন্দ্র দাস বলেন, কিছু শিশু ক্লাব ফুট নিয়ে জন্মায়। অর্থাৎ জন্ম থেকেই তাদের পা বাঁকা হয়। জন্মের পর কমপক্ষে ৬ বছরের জন্য যাদের চিকিৎসার প্রয়োজন তাদের বিশেষ ধরনের জুতা দিতে হয়। তিনি জানান, একটি স্বেচ্ছাসেবী সংস্থার সহায়তায় এই শিশুদের জন্য জুতা সরবরাহ করা হচ্ছে। কিছু সমস্যা হলেও এখন তারা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে বলে জানান তিনি।

জেলা হাসপাতালের ডাঃ নির্ঝর মাজি এর সচেতনতায় অনেক সাহায্য করেছেন। কারণ তিনি একজন অর্থোপেডিক সার্জেন। তাই তিনি এই সমস্যাটি আরও ভালভাবে বোঝেন। তার সাহায্যে এবং আসানসোল জেলা হাসপাতালের সমস্ত কর্মীদের সহায়তায় এই শিশুদের চিকিৎসা করা হচ্ছে। তিনি আরো বলেন, আজ এমন সমস্যায় ভুগছেন সেইসব শিশুদের জন্য বিশেষ জুতাও দেওয়া হয়।


ডাঃ নির্ঝর মাজি বলেন, জুন মাসকে ক্লাবফুট মান্থ হিসাবে পালন করা হচ্ছে। এই ক্লাবফুট চিকিৎসা দীর্ঘ মেয়াদি। একবারে শুরু থেকে এর চিকিৎসা শুরু করলে, শিশুর পা ঠিক হয়ে যায়।
এই অনুষ্ঠান অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ (৩) কেকা মুখোপাধ্যায়, ডাঃ শঙ্করী মাজি, জেলা হাসপাতালের ডেপুটি সুপারিনটেনডেন্ট ( নন মেডিক্যাল) কঙ্কন রায়, অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট যথাক্রমে সৃজিত মিত্র, মমতাজ চৌধুরী, ভাস্কর হাজরা, মিলন দে ।

Leave a Reply