ASANSOL-BURNPUR

বার্ণপুরে ইস্কো কারখানার ঘটনা, ভাঙলো কনভেয়ারের পুরনো লোহার কাঠামো, পাইপলাইনে আগুন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ* পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্ণপুরে সেল ইস্কো কারখানা বা স্টিল প্ল্যান্টের ( আইএসপি) পিবিসি -১ বিভাগের কাছে রবিবার দুপুরে সিএইচপি কনভেয়ারের পুরনো লোহার কাঠামো ভেঙে পড়ে। সেই লোহার কাঠামোটি কোক ওভেনের ১০ নম্বর ব্যাটারি থেকে নতুন প্ল্যান্টে যাওয়ার গ্যাস পাইপ লাইনে পড়ে যায়। যার জেরে পাইপলাইন ফেটে আগুন ধরে যায়।



কারখানা সূত্রে জানা গেছে, রবিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ এই ঘটনাটি ঘটে। তবে এই ঘটনায় ক্ষয়ক্ষতির পাশাপাশি কোনো হতাহতের খবর নেই। রবিবার হওয়ার কারণে অন্য দিনের তুলনায় সাধারণ শিফটে ডিউটি করা কর্মচারীর সংখ্যা ছিল কম। যে কারণে বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। তবে ভাঙা কনভেয়ারের লোহার কাঠামো পড়ে যাওয়ায় ভেহিকল গেট থেকে পিবিএস-১ যাওয়ার রাস্তাটি বন্ধ হয়ে যায়। আগুনের লেলিহান শিখা বেশি থাকায় সেখানে থাকা কর্মীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। কর্মীরা সেখানে থাকা জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হলেও তা সফল হয়নি। খবর পেয়ে আইএসপির ফায়ার ব্রিগেডের দমকলের ইঞ্জিনে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিভিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একইভাবে রাস্তার উপর পড়ে থাকা লোহার কাঠামোও সরিয়ে ফেলা হয়েছে। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়।
এই ঘটনা নিয়ে আইএসপির জনসংযোগ আধিকারিক জানান, এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। এছাড়া এ ঘটনায় তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি।

Leave a Reply