ASANSOL

ইন্ডিয়া পাওয়ারের সচেতনতায় উদ্যোগ, পুরনিগমের হেল্থ সেন্টারে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* সাধারণ মানুষের সচেতনতায় ও পাবলিক কানেক্টিভিটি প্রোগ্রামে ইন্ডিয়া পাওয়ার আসানসোল পুরনিগমের সহযোগিতায় রবিবার আসানসোলের ৪১ নং ওয়ার্ডে দিলদারনগরের ইউপিএইচ বা স্বাস্থ্য কেন্দ্রে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করে। হিন্দোল ওয়েলফেয়ার অর্গানাইজেশন কসবা, কলকাতার সঙ্গে ইন্ডিয়া পাওয়ারের অন্যতম একটি সিএসআর উদ্যোগ ‘স্বাস্থ্য সমৃদ্ধি’তে এই শিবিরের আয়োজন। এরজন্য কলকাতা থেকে গাইনোকোলজি, কার্ডিওলজি, চর্মরোগ, অর্থোপেডিক ও জেনারেল মেডিসিনে পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছিলেন। এই শিবিরে ২৫০ জনেরও মানুষকে বিনামূল্যে বিপি বা ব্লাড প্রেশার পরীক্ষা করা ও ওষুধও দেওয়া হয়েছে।
উপস্থিত ছিলেন আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ ( স্বাস্থ্য) দিব্যেন্দু ভগত ও ৪১ নং ওয়ার্ডের কাউন্সিলর জিতু সিং। এছাড়াও ছিলেন মৃণাল মুখোপাধ্যায় , মোহনা সেনগুপ্ত, স্বাগত রায়, উজ্জল নন্দী, সুদীপ্তা দেচৌধুরী, সঞ্জয় সিং, রমাপ্রসাদ তিওয়ারি সজ ইন্ডিয়া পাওয়ারের আধিকারিকরা ।


হিন্দোল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের ৫ জন বিশিষ্ট চিকিৎসকেরা হলেন, ডাঃ উজ্জয়িনী রায় বন্দোপাধ্যায় (গাইনোকোলজিস্ট এবং জেনারেল মেডিসিন), ডাঃ পি.কে. ভট্টাচার্য ও ডাঃ মণীন্দ্রনাথ রায় (অর্থোপেডিক), ডাঃ কবিতা মুখোপাধ্যায় (হৃদরোগ বিশেষজ্ঞ) ও ডাঃ অমর রায় (চর্মরোগ বিশেষজ্ঞ)।
এই প্রসঙ্গে সোমেশ দাশগুপ্ত (হোলটাইম ডিরেক্টর ইন্ডিয়া পাওয়ার) বলেন, ‘স্বাস্থ্য সমৃদ্ধি ” তে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির কখনও কখনও একটি জীবন রক্ষাকারী হতে পারে৷ কারণ এর লক্ষ্য গ্রামীণ ও শহুরে অঞ্চলে বসবাসকারী দরিদ্র সম্প্রদায়ের মানুষদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও অস্ত্রোপচার পরামর্শ/পরামর্শ দেওয়া। এই ধরনের শিবিরগুলি যেকোন পরিস্থিতিতে মানুষের প্রাথমিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে। তিনি আরো বলেন, ইন্ডিয়া পাওয়ার সারা বছর ধরে বিভিন্ন জায়গায় এই ধরনের শিবিরের আয়োজন করে আসছে ও আগামী দিনেও তা অব্যাহত থাকবে।

Leave a Reply